ফের শিরোনামে রাহুল গান্ধীর ওয়েনাড়, গুলি চালানোর নির্দেশ!

এতদিন শুধুমাত্র রাজনৈতিকভাবে আলোচনায় আসা কেরালার ওয়েনাড় (Wayanad) একটা মৃত্যুকে ঘিরে নতুন করে আলোচনার কেন্দ্রবিন্দুতে।

তরতাজা যুবকের বেঘোরে মৃত্যু। পথ অবরোধ। রাজনৈতিক দলের হঠাৎ একযোগে প্রতিবাদ। আর তারপরই গুলি করে মারার নির্দেশ। হঠাৎই ম্যানইটার (maneater) বাঘের দাপটে হুলুস্থুলু শান্ত স্নিগ্ধ ওয়েনাড়ে। এতদিন শুধুমাত্র রাজনৈতিকভাবে আলোচনায় আসা কেরালার ওয়েনাড় (Wayanad) একটা মৃত্যুকে ঘিরে নতুন করে আলোচনার কেন্দ্রবিন্দুতে।

শনিবার ওয়েনাড়ের কুদ্দালুরে এম প্রজীশ(৩৬) নামে এক কৃষিজীবী যুবকের ওপর হামলা চালায় একটি ম্যানইটার। মৃত যুবকের শরীরের প্রায় অর্ধেক খেয়ে ফেলে বাঘ। এই ঘটনার পরই দেহ ফেলে রেখে বিক্ষোভ দেখায়। বিক্ষোভের জেরে নতুন নির্দেশ জারি করে বন দফতর। শর্ত সাপেক্ষে বাঘটিকে গুলি করে মারার নির্দেশ দেওয়া হয়। এই নির্দেশের পর অবরোধ তুলে নেন বাসিন্দারা।

রাহুল গান্ধীর (Rahul Gandhi) বিধানসভা এলাকা ওয়েনাড় লাগোয়া দুটি অভয়ারণ্য (sanctuary) – বান্দিপুর ও নাগারহোল। যে দুটি অরণ্য মিলে মোট বাঘের সংখ্যা ৩১৬টি। গত ৮ বছরে সেখানে সাতজনের মৃত্যু হয়েছে এই বিধানসভায়। এবার ৩৬ বছর বয়সী যুবকের মৃত্যুতে ফুঁসে ওঠে গোটা এলাকা। যার জেরে বাঘকে খাঁচাবন্দি বা ঘুম পাড়াতে না পারলে গুলি করে মেরে ফেলার নির্দেশ জারি করেছে বন দফতর। তবে শর্ত দেওয়া হয়েছে যেন সঠিকভাবে পর্যবেক্ষণ করে সঠিক ম্যানইটারকেই মারা হয়।

Previous articleবৃষ্টির কারণে হয়নি ম‍্যাচ, দক্ষিণ আফ্রিকা ক্রিকেট বোর্ডের ব‍্যবস্থাপনার উপর ক্ষু.ব্ধ গাভাস্কর
Next articleনার্গিসকে সম্মান নোবেল কমিটি, সন্তানের কণ্ঠে মৌলবাদ বিরোধী বার্তা নোবেলজয়ীর