আগামিকাল ‘কৃষক বন্ধু’ প্রকল্পে সরাসরি অ্যাকাউন্টে ২৮০৬ কোটি টাকা পাঠাবে রাজ্য

রবি মরশুম ও খারিফ মরশুমের মাধ্যমে ৫ হাজার, ৫ হাজার করে ১০ হাজার টাকা অথবা, ২ হাজার, ২ হাজার করে ৪ হাজার টাকা পাঠানো হয়।

রাজ্যের কৃষকদের মুখে ফের হাসি ফুটতে চলেছে। কৃষক বন্ধু নতুন প্রকল্পের টাকা দেওয়া শুরু হচ্ছে। কৃষক বন্ধুদের নতুন প্রকল্পে রবি মরশুমের টাকা পাঠানো শুরু করতে চলেছে রাজ্য সরকার। কাঞ্চনজঙ্খা স্টেডিয়াম, শিলিগুড়ি থেকে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় কৃষক বন্ধুদের রবি মরশুমের টাকা ব্যাঙ্ক অ্যাকাউন্টে সরাসরি পাঠাতে চলেছে। রাজ্যব্যাপী প্রায় ১কোটি ২০ লক্ষের বেশি কৃষকদের Bank Account এ মোট ২৮০৬ কোটি টাকা পাঠানো হবে।কৃষক বন্ধু প্রকল্পের মাধ্যমে কৃষককেরা সর্বোচ্চ ১০ হাজার টাকা ও সর্বনিম্ন ৪ হাজার টাকা করে পেয়ে থাকেন। এই টাকা পাঠানো হয় দুটি কিস্তির মাধ্যমে। রবি মরশুম ও খারিফ মরশুমের মাধ্যমে ৫ হাজার, ৫ হাজার করে ১০ হাজার টাকা অথবা, ২ হাজার, ২ হাজার করে ৪ হাজার টাকা পাঠানো হয়।

কৃষক বন্ধু নতুন প্রকল্পে যারা এক একর জমি দিয়ে আবেদন করেছেন তারা এবার রবি মরশুমে পেতে চলেছেন ৫ হাজার টাকা। আর কৃষকেরা সর্বনিম্ন পেতে চলেছেন ২ হাজার টাকা। কৃষক বন্ধু প্রকল্পে আবেদন করার জন্য নিকটবর্তী কৃষি অফিসে কিংবা দুয়ারে সরকার ক্যাম্পে গিয়ে ফর্ম সংগ্রহ করতে হবে, এরপর তা ফিলাপ করে নথি সহকারে জমা করতে হবে কৃষি অফিসে কিংবা দুয়ারে সরকার ক্যাম্পেই।কৃষক বন্ধু নতুন প্রকল্পের টাকা তাঁরাই ১২ ডিসেম্বর পেতে চলেছেন, যাদের Status Account Valid রয়েছে।

এরই পাশাপাশি, সম্প্রতি অকাল বর্ষণে যে সব কৃষক ক্ষতিগ্রস্ত হয়েছেন তা সমীক্ষা করে বাংলা শস্যবিমা প্রকল্পে তাদের ক্ষতিপূরণের টাকা তুলে দেওয়ার প্রস্তুতিও সম্পূর্ণ বলে জানা গিয়েছে।

গত সপ্তাহে নিম্নচাপের কারণে বৃষ্টি আর সেই বৃষ্টির কারণে গোটা রাজ্যেই শীতকালীন ফসল ক্ষতির মুখে পড়েছে। ধান থেকে শুরু করে অন্যান্য শীতকালীন ফসল ক্ষতির মুখে পড়ার ফলে তাই মুখ্যমন্ত্রী এখনই কৃষক বন্ধু  প্রকল্পের আওতায় ৫০০০ টাকা করে দেওয়ার ঘোষণা করেছেন। রাজ্যের ১ কোটি ২০ লক্ষ কৃষক যাদের নাম এই প্রকল্পের আওতায় রয়েছে তারা এই টাকা পাবেন। রবিবার আলিপুরদুয়ারে যে সরকারি  অনুষ্ঠানে মুখ্যমন্ত্রী এদিন জানান, এই প্রকল্পের আওতায় থাকা কৃষকদের অ্যাকাউন্টে আগামী ১২ ডিসেম্বরের মধ্যেই ৫০০০ টাকা করে ঢুকে যাবে। মুখ্যমন্ত্রীর এই ঘোষণায় স্বাভাবিকভাবেই খুশির হাওয়া বইছে রাজ্যের কৃষকদের মধ্যে।

Previous articleএএফসি কাপে মাজিয়ার কাছে ১-০ গোলে হারল মোহনবাগান
Next articleবানারহাটে প্রাথমিক বিদ্যালয়ে হঠাৎ হাজির মুখ্যমন্ত্রী, আপ্লুত পড়ুয়া থেকে শিক্ষিকারা