এবার বিহারে ‘টপার দুর্নীতি মামলা’য় উদ্ধার কোটি কোটি টাকা!

বেসরকারি কলেজের মালিক বাচ্চার বিরুদ্ধে মূল অভিযোগ, তিনি অর্থের বিনিময়ে পড়ুয়াদের পরীক্ষার ফলাফল বদলে দিতেন।

ওড়িশার পর এবার বিহার। ফের উদ্ধার কোটি কোটি টাকা৷ বিহারে তিন জায়গায় হানা দিয়ে প্রায় ৩ কোটি টাকা উদ্ধার করল এনফোর্সমেন্ট ডিরেক্টরেট। প্রায় পাঁচ বছরের পুরনো অর্থ তছরুপের একটি মামলার তদন্তে নেমে গত শনিবার অমিত কুমার ওরফে বাচ্চা রাইয়ের বাড়ি, বিষুন রাই মহাবিদ্যালয় এবং বিষুন রাজদেও টিচার্স ট্রেনিং কলেজে তদন্ত চালিয়ে এই টাকা উদ্ধার হয়েছে।তল্লাশি চালিয়ে বেশ কিছু নথিপত্র সহ এই বিপুল পরিমাণ নগদ বাজেয়াপ্ত করে ইডি৷ কেন্দ্রীয় সংস্থার দাবি, নামে বেনামে আরও অনেক সম্পত্তি রয়েছে বাচ্চার।বেসরকারি কলেজের মালিক বাচ্চার বিরুদ্ধে মূল অভিযোগ, তিনি অর্থের বিনিময়ে পড়ুয়াদের পরীক্ষার ফলাফল বদলে দিতেন।

জানা গিয়েছে প্রায় বছর পাঁচেক আগে অভিযুক্ত বাচ্চা রাইয়ের বিরুদ্ধে অর্থ তছরুপ প্রতিরোধ আইন (পিএমএলএ)-এ মামলা রুজু করে তদন্ত শুরু করেছিল পটনা পুলিশ। পরে এই বিষয়ে তদন্ত শুরু করে ইডি। ইডির তরফে জানানো হয় বাচ্চার স্থাবর এবং অস্থাবর সম্পত্তির পরিমাণ প্রায় ৫ কোটি টাকা। ২০১৮ সালের ডিসেম্বর মাসেই পটনার বিশেষ পিএমএলএ আদালতে এই মামলার চার্জশিট জমা করে ইডি। ইতিমধ্যেই অন্তত ১০০টি জায়গায় বাচ্চা জমি কিনেছিলেন বলে জানতে পেরেছেন তদন্তকারীরা।

বাচ্চার বিরুদ্ধে মূল অভিযোগ, বেসরকারি কলেজের মালিক হিসাবে তিনি পড়ুয়াদের কাছ থেকে অর্থ নিয়ে তাঁদের পরীক্ষার ফলাফল বদলে দিতেন। এই মামলা বিহারের ‘টপার দুর্নীতি মামলা’ নামেই পরিচিত। বাচ্চার সঙ্গেই এই মামলায় নাম জড়ায় বিহারের মাধ্যমিক বোর্ডের তৎকালীন চেয়ারম্যান লালকেশওয়াড় সিংয়ের।

সম্প্রতি ওড়িশা এবং ঝাড়খণ্ডে আয়কর হানায় ৩৫৩ কোটি টাকা উদ্ধার হয়েছে বলে দাবি তদন্তকারী আধিকারিকদের।উদ্ধার হওয়া ওই কোটি কোটি টাকার সঙ্গে নাম জড়িয়েছে কংগ্রেস নেতা তথা রাজ্যসভার সাংসদ ধীরজ সাহুর। ওড়িশা এবং ঝাড়খণ্ডে গত বুধবার থেকে আয়কর হানা শুরু হয়েছে। অর্থের উৎস সন্ধান করার সময় তদন্তকারীদের হাতে ধীরজের নাম উঠে আসে। তার পরই তাঁর বাড়িতে তল্লাশিতে যান আয়কর দফতরের আধিকারিকরা। শনিবার রাঁচিতে তাঁর বাড়ি-সহ একাধিক জায়গায় তল্লাশি চালায় আয়কর দফতর।

Previous articleউচ্চ প্রাথমিকে কাউন্সেলিং বন্ধ নয়, হাইকোর্টের নির্দেশে সায় শীর্ষ আদালতের!
Next articleবিবাহবার্ষিকী পালন বিরুষ্কার, ছবি পোস্ট বিরাট-অনুষ্কার