প্রোটিয়াদের বিরুদ্ধে ম‍্যাচ হারলেও নজির গড়েন সূর্য, ভাঙলেন ধোনির রেকর্ড

দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে টি-২০ সিরিজে সূর্যই ভারতের অধিনায়ক। আর মঙ্গলবার প্রোটিয়াদের বিরুদ্ধে ক্রিকেটে মহেন্দ্র সিং ধোনির রেকর্ড ভেঙেছেন সূর্য। অন্য দিকে ছুঁয়ে ফেলেছেন বিরাট কোহলিকে।

গতকাল প্রোটিয়াদের কাছে ম‍্যাচ হারে ভারতীয় দল। ম‍্যাচ হারলেও, এই ম‍্যাচ খেলতে নেমে অনন্য নজির গড়েন অধিনায়ক সূর্যকুমার যাদব। তবে একটা নয়, দুটি রেকর্ড গড়েন তিনি। একটিতে টপকে যায় মহেন্দ্র সিং ধোনিকে, অন‍্যটিতে স্পর্স করেন বিরাট কোহলিকে।

দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে টি-২০ সিরিজে সূর্যই ভারতের অধিনায়ক। আর মঙ্গলবার প্রোটিয়াদের বিরুদ্ধে ক্রিকেটে মহেন্দ্র সিং ধোনির রেকর্ড ভেঙেছেন সূর্য। অন্য দিকে ছুঁয়ে ফেলেছেন বিরাট কোহলিকে। প্রথমে ব্যাট করতে নেমে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ৩৬ বলে ৫৬ রানের ইনিংস খেলেন সূর্য। আর এই রানের সুবাদে সূর্যই প্রথম ভারতীয় অধিনায়ক যিনি দক্ষিণ আফ্রিকার মাটিতে তাদের বিরুদ্ধে অর্ধশতরান করেছেন। এর আগে দক্ষিণ আফ্রিকায় তাদের বিরুদ্ধে অধিনায়ক হিসাবে সব থেকে বেশি রান ছিল ধোনির। যদিও তিনি অর্ধশতরান করতে পারেননি। আর ক্ষেত্রে মাহিকে ছাপিয়ে গিয়েছেন সূর্য।

অপরদিকে ভারতীয় ব্যাটারদের মধ্যে সব থেকে কম ম্যাচে টি-২০ তে ২০০০ রান করেছিলেন বিরাট। কোহলির সেই কীর্তি করতে ৫৬টি ইনিংস লেগেছিল। প্রোটিয়া বিরুদ্ধে ৫৬ রান করতেই ছোট ফর্ম‍্যাটে ২০০০ রান করেন সূর্য। সূর্যও ৫৬টি ইনিংসে ২০০০ রান করেছেন। এই ম্যাচের আগে ৫৫টি ইনিংসে সূর্যের রান ছিল ১৯৮৫। বিশ্ব ক্রিকেটে টি-২০ দ্রুততম ২০০০ রানের রেকর্ড রয়েছে পাকিস্তানের বাবর আজম ও মহম্মদ রিজওয়ানের দখলে। দু’জনেই ৫২টি ইনিংসে করেছেন ২০০০ রান।

আরও পড়ুন:ছক্কা মেরেই দুঃখ প্রকাশ রিঙ্কুর, কিন্তু কেন?

 

Previous articleপ্র.য়াত ‘সিংঘম’ খ্যাত অভিনেতা রবীন্দ্র বের্দে, শোকাহ.ত বলিউড!
Next articleভয় দেখিয়ে ধর্ষণ, অন্তঃসত্ত্বা বিশেষভাবে সক্ষম মহিলা