সংসদের নিরা.পত্তায় গাফি.লতির দা.য় কার? প্রশ্নের মুখে গোয়েন্দা বাহিনীর দক্ষতা!

নিরাপত্তা বি.ঘ্ন হওয়া নিয়ে যত দ্রুত সম্ভব রিপোর্ট দেবে তদ.ন্ত কমিটি। এই কমিটিতে থাকবেন অন্যান্য নিরাপত্তা সংস্থার আধিকারিক এবং বিশেষজ্ঞরা।

সংসদ ভবনে (Parliament House) দেশের যাবতীয় সিদ্ধান্ত গ্রহণ করা হয়।কিন্তু বুধবার সেখানে দেখা গেল এক অদ্ভুত চিত্র। নিরাপত্তার বেষ্টনী টপকে সাংসদদের বসার জায়গায় পৌঁছে গেলেন দুই আগন্তুক। মুহূর্তের মধ্যে হুলস্থূল পড়ে যায়। হামলার দিনেই হামলার স্মৃতি উসকে দিল নিরাপত্তার গলদ সংক্রান্ত একগুচ্ছ প্রশ্নকে। যেভাবে ভবনের ভেতরে প্রবেশ করে রাসায়নিক স্প্রে করেছেন দুই হানাদার, তাতে দেশের নিরাপত্তা এবং গোয়েন্দা বাহিনীর দক্ষতা নিয়ে নিশ্চিন্ত থাকা যাচ্ছে না। গতকাল দিল্লির পুলিশ কমিশনার সঞ্জয় অরোরার (Sanjay Arora) সঙ্গে সাক্ষাত করেছিলেন মার্কিন গোয়েন্দা সংস্থা এফবিআই- প্রধান ক্রিস্টোফার এ রে। এই বৈঠকের পরই, FBI প্রধান দেখা করেন এনআইএ, আইবি এবং সিবিআই প্রধানদের সঙ্গেও। জানা গিয়েছে, সেখানে সন্ত্রাসবাদের বিরুদ্ধে দুই দেশ একজোটে কাজ করবে বলেও আলোচনা হয় । অথচ ২৪ ঘণ্টা কাটতে না কাটতেই সংসদের ঘটনা চোখে আঙুল দিয়ে দেখিয়ে দিল মোদি সরকারের অপদার্থতার ছবি।

কীভাবে ডিজিটাল প্রযুক্তিতে মোড়া অত্যাধুনিক সুরক্ষা বলয় সমৃদ্ধ নিরাপত্তা বলয় টপকে নতুন সংসদ ভবনের ভিতরে স্মোক বম্ব নিয়ে ঢুকে পড়লেন দুজন আগন্তুক, এই প্রশ্নের সরগরম গোটা দেশ। শুধু ভবনের ভেতরেই নয় একই দিনে সংসদ পরিসরে বিক্ষোভ ও স্লোগান দিলেন আরও দুজন। এদের হাতে স্মোক বম্ব-র পরিবর্তে আগ্নেয়াস্ত্র থাকলে কী হত ? রাজধানীর ভিভিআইপি নিরাপত্তার দায়িত্বপ্রাপ্ত কেন্দ্রীয় নিরাপত্তা বাহিনী এবং গোয়েন্দা বাহিনী কি পারবেন এই প্রশ্নের জবাব দিতে?

খলিস্তানি জঙ্গি সংগঠনের লাগাতার হুমকির পরও সংসদ পরিসরের নিরাপত্তা বাড়ানোর কোনও প্রচেষ্টা কেন করা হয়নি? কেন বুধবারের ঘটনার কোনও আগাম খবর দিতে পারেনি গোয়েন্দা বাহিনী, প্রশ্ন তুলছেন বিরোধী শিবিরের সাংসদরা৷ এখনও পর্যন্ত পাওয়া খবর অনুযায়ী লোকসভার সচিবালয়ের কথায় গোটা ঘটনার তদন্তের নির্দেশ দিল কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক। তদন্ত কমিটির শীর্ষে সিআরপিএফের ডিজি অনিশ দয়াল সিং। নিরাপত্তা বিঘ্ন হওয়া নিয়ে যত দ্রুত সম্ভব রিপোর্ট দেবে তদন্ত কমিটি। এই কমিটিতে থাকবেন অন্যান্য নিরাপত্তা সংস্থার আধিকারিক এবং বিশেষজ্ঞরা।

Previous articleঅর্জুন পুরস্কার পেতে পারেন মহম্মদ শামি:সূত্র
Next article২২ বছরেও ছবিটা বদলাইনি, সংসদে হা.মলার ‘পুনরাবৃত্তি’ নিয়ে বিজেপিকে বিঁধ.লেন সুদীপ!