জনপ্রিয়তা তুঙ্গে! দিনে ১০ হাজার বোতল প্রস্তুত হচ্ছে বিশ্ব সেরা হরিয়ানার হুইস্কি ‘ইন্দ্রি’

প্রতি বছর বিশ্বজুড়ে ১০০ ধরনেরও বেশি হুইস্কি মূল্যায়ন করা হয়

২০২৩-এর ‘বেস্ট ইন শো, ডবল গোল্ড’ শিরোপা পেয়েছে ভারতের তৈরি হুইস্কি ‘ইন্দ্রি’। সেরা হুইস্কির প্রতিযোগিতায় বিশ্বের ১০০টিরও বেশি হুইস্কিকে পিছনে ফেলে এই শিরোপা জিতে নিয়েছে ‘ইন্দ্রি’। ভারতের হরিয়ানায় তৈরি হয় এই হুইস্কি।‘ইন্দ্রি’ সিঙ্গল মল্টের ৭৫০ এমএল বোতলের দাম প্রায় ৩৯৪০ টাকা। ইন্দ্রি-ত্রিনি এখন ভারতের ১৯টি রাজ্যে পাওয়া যায়। পাশাপাশি বিশ্বের ১৭টি দেশেও ‘ইন্দ্রি’ হুইস্কি পাওয়া যায়। দিনে ১০ হাজার বোতল দেশীয় হুইস্কি প্রস্তুত করা হচ্ছে ক্রেতাদের বিপুল চাহিদায়। যত সময় যাচ্ছে ততই এর জনপ্রিয়তা বাড়ছে।  অ্যাওয়ার্ড জেতার পর চলতি মাস থেকে ভারতের সব রাজ্যেই আপনি ‘ইন্দ্রি’ হুইস্কির স্বাদ নিতে পারবেন। পাশাপাশি আমেরিকা যুক্তরাষ্ট্র ও ইউরোপের নির্দিষ্ট কিছু দেশেও পাওয়া যাবে ইন্দ্রি হুইস্কি।

প্রতি বছর বিশ্বজুড়ে ১০০ ধরনেরও বেশি হুইস্কি মূল্যায়ন করা হয়। নামীদামি আন্তর্জাতিক ব্র্যান্ডের স্কচ, বারবন, ক্যানাডিয়ান, অস্ট্রেলিয়ান এবং ব্রিটিশ সিঙ্গল মল্ট থাকে সেই তালিকায়। এসব কিছুকে ছাপিয়ে 2023 Whiskies of the World Awards জিতে নিয়েছে ভারতের সিঙ্গল মল্ট ইন্দ্রি হুইস্কি।ইন্দ্রি হল ভারতের হরিয়ানায় অবস্থিত পিকাডিলি ডিস্টিলারিজের তৈরি স্থানীয় হুইস্কি।মাত্র দুবছর আগে ২০২১ সালে ইন্দ্রি হুইস্কি পথ চলা শুরু করে। ট্রিপল-ব্যারেলের এই সিঙ্গল মল্ট ইন্দ্রি-ত্রিনি নামে পরিচিত। গত দু’বছরে এই হুইস্কি ১৪টিরও বেশি আন্তর্জাতিক প্রশংসাপত্র ঝুলিতে ভরেছে। আর এখন বিশ্বজুড়ে হুইস্কির রাজত্বে‌ রাজ করছে ইন্দ্রি। বিশেষত সিঙ্গল মল্ট হুইস্কির তালিকায় প্রথম সারিতে রয়েছে ‘ইন্দ্রি’।

সংস্থা সূত্রে জানা গিয়েছে, এই সিঙ্গল মল্ট মদ ছ’সারির বার্লি দিয়ে তৈরি করা হয়। ভারতের ঐতিহ্যবাহী তামার পাত্র ব্যবহার করা হয় ইন্দ্রি তৈরিতে। এছাড়া এতে থাকে শুকনো ফল, বাদাম, মশলা, ওক, বিটারসুইট চকোলেট এবং আরও অনেক কিছু। ইন্দ্রি ট্রিপল-এজিং হুইস্কি, যা তিনটি ভিন্ন ধরনের পাত্রে তৈরি করা হয়। ফল, মশলা ও বাদামের সংমিশ্রণে ইন্দ্রির স্বাদও অনন্য। তার সঙ্গে উত্তর ভারতের আবহাওয়ায় গাঁজন হওয়ায় এই সিঙ্গল মল্টের স্বাদ আরও বেড়ে গিয়েছে, বলে জানিয়েছেন বিশেষজ্ঞরা।

 

 

Previous articleজর্জ ইনস্টিটিউট অফ ইন্টিরিয়র ডিজাইন এর বার্ষিক সমাবর্তন ও সাংস্কৃতিক অনুষ্ঠানে চাঁদের হাট
Next articleপ্রথম একদিনের ম‍্যাচে প্রোটিয়াদের ৮ উইকেটে হারালো টিম ইন্ডিয়া