আইনজীবীকে অপমান! বিচারপতি অভিজিতের থেকে মামলা সরাতে প্রধান বিচারপতিকে চিঠি বার অ্যাসোসিয়েশনের

ভরা এজলাসে আইনজীবীকে অপমান! বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের (Abhijit Ganguli) থেকে মামলা সরিয়ে নিতে প্রধান বিচারপতিকে চিঠি দিল বার অ্যাসোসিয়েশন (Bar Association)। মঙ্গলবার থেকে ক্ষমা না চাওয়া পর্যন্ত বিচারপতি গঙ্গোপাধ্যায়ের বেঞ্চে না যাওয়ার সিদ্ধান্ত বার অ্যাসোসিয়েশনের।

সোমবার দুপুর ৩টে নাগাদ বিচারপতি গঙ্গোপাধ্যায়ের (Abhijit Ganguli) বেঞ্চে মাদ্রাসা শিক্ষা কমিশনের একটি মামলার শুনানি চলছিল। সেই সময় কমিশনের আইনজীবী প্রসেনজিৎ মুখোপাধ্যায়ের সওয়ালের ধরণ নাকি বিচারপতির পছন্দ হয়নি। তবে আইনজীবীদের সূত্রের খবর, বিচারপতি গঙ্গোপাধ্যায়ের রায়কে চ্যালেঞ্জ জানিয়ে ডিভিশন বেঞ্চে গিয়েছিলেন প্রসেনজিৎ। তার পরিপ্রেক্ষিতে সিঙ্গল বেঞ্চের রায়ের বেশ কিছুটা অংশ ডিভিশন বেঞ্চ খারিজ করে দেয়। তাতেই গোঁসা। আইনজীবীকে কোট-টাই খুলে রাখা নির্দেশ দেন বিচারপতি। এরপর আদালতের শেরিফকে ডেকে ওই আইনজীবীকে তাঁর হাতে তুলে দিয়ে নির্দেশ দেন ‘সিভিল প্রিজনে’ রাখার।

এই ঘটনার প্রতিবাদে ক্ষোভ ফেটে পাড়েন আইনজীবী মহলের একাংশ। প্রধান বিচারপতি ডিভিশন বেঞ্চে জানানো হয়। বিচারপতি গঙ্গোপাধ্যায়ের নির্দেশের উপর স্থগিতাদেশ দেওয়া হয়। অন্যান্য আইনজীবীরা অভিজিৎ গঙ্গোপাধ্যায়কে এই নির্দেশ প্রত্যাহার করে নিতে বলেন নির্দেশের কিছুক্ষণ পরেই তা প্রত্যাহার করে নেন বিচারপতি গঙ্গোপাধ্যায়।

তবে ভরা এজলাসে একজন আইনজীবীর অপমানে ক্ষুব্ধ বার অ্যাসোসিয়েশন। বিকেলেই বার অ্যাসোসিয়েশনের তরফে বৈঠক করে বিষয়টি নিয়ে আলোচনা হয়। বারের সম্পাদক বিশ্বব্রত বসু মল্লিক জানান, যত দিন না বিচারপতি এই ঘটনার জন্য ওই আইনজীবী এবং বারের কাছে দুঃখপ্রকাশ করছেন, তত দিন তা এজলাসে যাওয়া হবে না।

প্রধান বিচারপতির হস্তক্ষেপ চেয়ে চিঠি দিয়েছে বার অ্যাসোসিয়েশন। চিঠিতে বিশ্বব্রত লেখেন, ওই আইনজীবীকে যে নির্দেশ বিচারপতি গঙ্গোপাধ্যায় দিয়েছেন, তাতে তাঁরা ব্যথিত। এই নির্দেশে অপমানজনক। বিচারপতি গঙ্গোপাধ্যায়ের থেকে সব মামলা সরিয়ে নেওয়া হোক। ওই আইনজীবী এবং বারের কাছে বিচারপতি গঙ্গোপাধ্যায়কে ক্ষমা চাইতে হবে। না হলে আইনজীবীরা বিচারপতি গঙ্গোপাধ্যায়ের এজলাস বয়কট করবেন।

Previous articleললিতের সঙ্গে গদ্দার অধিকারীর ৩০০-র বেশি ছবি রয়েছে, বঙ্গ বিজেপিকে তুলোধোনা তাপসের
Next articleBreakfast news: ব্রেকফাস্ট নিউজ