লোকসভা ভোটের আগে ‘ত্রু.টি সংশোধন’-এর চেষ্টায় সিপিএম, চিঠি গেল পার্টি সদস্যদের কাছে

লোকসভা, বিধানসভা – সর্বত্রই শূন্য়ে নেমে গিয়েছে সিপিআইএম তথা বামেরা (Left Front)। আরও একটা লোকসভা নির্বাচন আসন্ন। তার আগে ফের জেগে ওঠার চেষ্টায় সিপিএম (CPIM)। আর সেই পথে এবার নিজেদের ত্রুটির দিকে নজর রাজ্য নেতৃত্বের। চিঠিতে নিচুস্তরের কর্মীদের ত্রুটি সংশোধনের বার্তা দিল নেতৃত্ব।

এর আগে জেলাস্তরের বৈঠকে উঠে আসে নিচুস্তরের কর্মীদের জনবিচ্ছিন্ন হয়ে যাওয়ার তত্ত্ব। স্থানীয় ইস্যু নিয়ে আন্দোলন সংঘটিত করতে না পারার অভিযোগ উঠেছে নিচু তলার কর্মীদের বিরুদ্ধে। স্থানীয় ইস্যু ঠিকমতো বুঝতে না পারায় নিচুস্তরের মানুষদের সংগঠিত করা সম্ভব হয়নি। মানুষের দাবি আদায়ের জন্য জোরালো আন্দোলন গড়ে তুলতেও ব্যর্থ হয়েছে নিচুতলার কর্মীরা। এই সব ত্রুটি সংশোধন করে লোকসভা ভোটের আগে মাঠে নামার প্রস্তুতি নিচ্ছে বামেরা। সেই সব তালিকা দিয়ে নিচুস্তরের কর্মীদের চিঠি পাঠালো রাজ্য নেতৃত্ব।

লোকসভা ও বিধানসভা ভোটের পর্যালোচনায় বারবার দেখা গিয়েছে বাম ভোট রামে চলে গিয়ে রাজ্যের প্রধান বিরোধী শক্তি হিসাবে সামনে এসেছে বিজেপি (BJP)। সেই ব্যর্থতার দায় পুরোপুরি নিচুতলার কর্মীদের ওপর চাপিয়ে দেওয়ার প্রবণতা দেখা গিয়েছে পার্টির চিঠিতে। জনসংযোগ বা মাঠে নেমে লড়াই করার ক্ষেত্রে সামনে নিচুতলার কর্মীদের এগিয়ে দিয়ে সিপিএম নেতৃত্ব লোকসভা ভোটের লড়াইয়ের ময়দানে টিকে থাকার লড়াই চালাচ্ছে।

আরও পড়ুন- ISI-এর নিরাপত্তায় পাকিস্তানেই ঘাঁটি মুম্বই হামলার মাস্টারমাইন্ড টাইগার মেমনের

Previous articleISI-এর নিরাপত্তায় পাকিস্তানেই ঘাঁটি মুম্বই হামলার মাস্টারমাইন্ড টাইগার মেমনের
Next articleশীতকালীন ক্যাম্পে, পুঁথিগত বিদ্যার বাইরে অন্যরকম শিক্ষা