শনিবার শান্তিনিকেতন গৃহে সূচনা ঐতিহ্যের পৌষ-উৎসব, স্বমহিমায় ফিরছে আতশবা.জি প্রদর্শনীও

পৌষ-উৎসব হবে বিশ্বভারতীতে। বিশ্বভারতীর কর্মী পরিষদের সঙ্গে বৈঠক করে উৎসবের অনুষ্ঠানের রূপরেখা চূড়ান্ত করেছে বিশ্বভারতী। তার সূচিও প্রকাশ করেছে। বিশ্বভারতী সূত্রে জানা গিয়েছে, ছয় থেকে নয় পৌষ (২৩-২৬ ডিসেম্বর) হবে উৎসব। ২৩ তারিখ শনিবার রাত ন’টায় গৌরপ্রাঙ্গণে বৈতালিক, রাত সাড়ে ন’টায় শান্তিনিকেতন গৃহে সানাইয়ের সুরে পৌষ উৎসবের সূচনা হবে।

রবিবার সকাল সাড়ে সাতটায় ছাতিমতলায় উপাসনা, সন্ধে ছ’টায় ছাতিমতলা ও উদয়নগৃহ সাজবে আলোয়। ৮ পৌষ সকালে শান্তিনিকেতন গৃহে সানাইবাদন ও তারপর আম্রকুঞ্জে বিশ্বভারতী প্রতিষ্ঠাদিবসের অনুষ্ঠান ও সাড়ে আটটায় আম্রকুঞ্জে নিদর্শনপত্র প্রদান। বেলা তিনটেয় কেন্দ্রীয় গ্রন্থাগারে মহর্ষি স্মারকবক্তৃতা হবে। ৮ পৌষ সন্ধ্যায় খ্রিস্ট উৎসবের আয়োজন হচ্ছে উপাসনাগৃহে ঐতিহ্য মেনেই। আলোকসজ্জায় উপাসনাগৃহ সেজে উঠবে যথারীতি। ৯ পৌষ সকাল ছ’টায় শান্তিনিকেতন গৃহে সানাইবাদনের পর সকাল আটটায় পরলোকগত আশ্রমবন্ধুদের স্মৃতিবাসর হবে। এবার উৎসবের বাড়তি আকর্ষণ লোকসংস্কৃতির অনুষ্ঠান, গৌরপ্রাঙ্গণে। বাংলার হারিয়ে যাওয়া লোকসংস্কৃতির অনুষ্ঠানের জন্য বিশেষ উদ্যোগ নিয়েছে বিশ্বভারতী। থাকছে বাউল গান, ফরিরি গান, কবিগান, পালাগান, লোকনৃত্য, কাঠিনৃত্য, ছৌ নৃত্য, মনসামঙ্গল, আদিবাদী নৃত্য, সত্যপীরের পাঁচালী, কীর্তন, ঝুমুর, রামায়ণ গান, রায়বেঁশে, মুখোশনৃত্য প্রভৃতি। জনসংযোগ আধিকারিক মহুয়া বন্দ্যোপাধ্যায়ের এ নিয়ে প্রতিক্রিয়া মেলেনি।

তবে এবার ১২৯তম পৌষমেলার বিশেষ আকর্ষণ আতশবাজি পোড়ানো। একসময় এই আতশবাজি পোড়ানো দেখতে দূরদূরান্ত থেকে মানুষের ভিড় হত। আগে বাজি পোড়ানোর জন্য বোলপুরের সুরুল গ্রাম থেকে হাউই বাজিকররা আসতেন। মেলা প্রবর্তনের চার বছর পর থেকেই বাজি পোড়ানোর ধুম শুরু হয়। ২০১৭ সালে গ্রিন ট্রাইব্যুনাল বেঞ্চের নির্দেশে বাজি পোড়ানো বন্ধ হয়। এবার সেই ঐতিহ্য ফেরায় সকলের মধ্যে আনন্দ ফিরছে। বোলপুর পুরসভার উপপুরপ্রধান ওমর শেখ জানান, আতশবাজি পোড়ানোর ব্যাপারে আমাদের বৈঠক হয়েছে। মঙ্গলবার রাতেও একবার বৈঠক হবে। আশা করি সবার সম্মতিক্রমে আতশবাজি স্বমহিমায় ফিরবে।

আরও পড়ুন- কাজে ফাঁকি দিলে সরকারি কর্মচারীদের বিরুদ্ধে কড়া পদক্ষেপ! মোটা টাকা জরিমানা

Previous articleকাজে ফাঁকি দিলে সরকারি কর্মচারীদের বিরুদ্ধে কড়া পদক্ষেপ! মোটা টাকা জরিমানা
Next articleবেআইনি নির্মাণ-পুকুর ভরাট নিয়ে ক্ষো.ভপ্রকাশ! ক.ড়া পদক্ষেপের নির্দেশ মেয়রের