গ্যাসের সঙ্গে আধার সংযুক্তিকরণে ভো.গান্তি গ্রাহকদের!

সাধারণ মানুষ আশ.ঙ্কায় ভুগছেন। সেই কারণে হাতে আধার কার্ড আর গ্যাসের বই নিয়ে ভোর থেকে লম্বা লাইন। কখনও লিংক ফেল, আবার কখনও অতিরিক্ত টাকা চাওয়ার অভি.যোগ উঠছে।

লোকসভা নির্বাচনের (Loksabha elections) কথা মাথায় রেখে দেখায় দফায় বাণিজ্যিক এবং ডোমেস্টিক LPG গ্যাস সিলিন্ডারের দাম কমানোর পথে হেঁটেছে কেন্দ্র। তবে তার সঙ্গে নিত্যনতুন নিয়ম জারি হয়েছে। ভোট বাক্সের কথা মাথায় রেখে উজ্জ্বলা যোজনার জন্য গ্রাহকদের ১০০ টাকা করে ভর্তুকি বাড়ানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। কবে গ্যাস সিলিন্ডারে ভর্তুকি পেতে গেলে বায়োমেট্রিক যাচাইকরণ (Biometric Authentication) বাধ্যতামূলক বলে কেন্দ্রের তরফে নির্দেশিকা দেওয়া হয়েছে। আর এখানেই যত সমস্যা। প্রাথমিকভাবে জানা যায় যে চলতি মাসের শেষ দিন অর্থাৎ ৩১ ডিসেম্বরের মধ্যে এই কাজ সম্পূর্ণ করতে হবে। তা না হলে ভর্তুকি তো বন্ধ হবে তার সঙ্গে পরিষেবা পাওয়া নিয়েও অনিশ্চয়তা তৈরি হতে পারে। যদিও সরকারের তরফে এমন কোন ঘোষণা করা হয়নি, কিন্তু সাধারণ মানুষ আশঙ্কায় ভুগছেন। সেই কারণে হাতে আধার কার্ড আর গ্যাসের বই নিয়ে ভোর থেকে লম্বা লাইন। কখনো লিংক ফেল, আবার কখনও অতিরিক্ত টাকা চাওয়ার অভিযোগ উঠছে। সবমিলিয়ে চরম হয়রানির শিকার হচ্ছেন সাধারণ মানুষ।

পশ্চিম মেদিনীপুরের চন্দ্রকোণা, কিংবা বীরভূম বা মালদহ সর্বত্রই অসহযোগিতার অভিযোগ উঠেছে। কোথাও গ্রাহকদের অতিরিক্ত টাকা দিয়ে সুরক্ষা পাইপ কিনতে বাধ্য করা হচ্ছে, কোথাও আবার বায়োমেট্রিক যাচাই করার জন্য অতিরিক্ত চার্জ নেওয়া হচ্ছে বলে অভিযোগ। যদিও ইন্ডিয়ান অয়েলের তরফে বিবৃতিতে স্পষ্ট বলা হয়েছে যে এই কাজের জন্য কোন পয়সা লাগবে না। যদি কেউ অতিরিক্ত টাকা চার্জ করেন তাহলে অবিলম্বে তাঁর বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে। পাশাপাশি এটাও জানানো হয়েছে যে এই সংযুক্তিকরণের সময়সীমা কবে শেষ হচ্ছে তা এখনও পর্যন্ত কেন্দ্রীয় সরকার নির্দিষ্ট করে কিছু জানায়নি। তবে ৩১ ডিসেম্বরের মধ্যে যে এত বিপুল সংখ্যায় গ্রাহকদের তথ্য যাচাই সম্ভব নয় সেটা বুঝতে পেরে আগামী বছরের মার্চ মাস পর্যন্ত সময়সীমা বাড়ানোর চিন্তাভাবনা করা হয়েছে।

এখানে একটু বলে রাখা দরকার যে, LPG গ্যাস কানেকশনের সঙ্গে আধার লিঙ্ক করার আলাদা আলাদা উপায় আছে। ভারত পেট্রোলিয়াম, এইচপি গ্যাস এবং ইন্ডেন – এই তিন গ্যাস ডিস্ট্রিবিউটরদের এলপিজি সংযোগের সঙ্গে আধার লিঙ্ক করার তিন রকম পদ্ধতি রয়েছে।

  • ডিস্ট্রিবিউটরের কাছে সরাসরি আধার-গ্যাস সংযোগ লিঙ্কের আবেদন জমা দেওয়া যেতে পারে।
  • অফিসিয়াল ওয়েবসাইট থেকে ফর্ম ডাউনলোড করে, সেই ফর্ম পূরণ করে ডাকযোগেও সেই ফর্ম জমা দেওয়া যাবে।
  • কল সেন্টারে ফোন করে ইন্টারেক্টিভ ভয়েস রেসপন্স সিস্টেমের মাধ্যমেও আধারের সঙ্গে গ্যাস সংযোগ লিঙ্ক করা সম্ভব।

মোবাইলে অ্যাপ ডাউনলোড করেও সংযুক্তিকরণ সম্ভব।

Previous articleবাম আমলে মানিক ভট্টাচার্যের নিয়োগ বে.আইনি ছিল, আদালতে জানালো রাজ্য
Next articleকোচবিহার থেকে কলকাতা, ৫০ দিনে সিপিএমের ইনসাফ যাত্রা শেষ যাদবপুরে