গগনযান মিশনে বাধা, লাইফ সাপোর্ট সিস্টেম বানাবে ইসরো নিজেই

কোনও দেশ ইসরোকে এই প্রযুক্তি দিয়ে সাহায্য করতে প্রস্তুত না। সেই পরিস্থিতিতে মহাকাশে মানুষ পাঠাতে লাইফ সাপোর্ট সিস্টেম তৈরির কাজ শুরু করল ইসরো।

ইসরো-র গগনযান (Gaganyaan) মিশন খানিকটা ধাক্কা খেল অন্যান্য দেশের অসহযোগিতায়। মহাকাশে সফলভাবে মহাকাশচারী পাঠানোর জন্য অত্যন্ত প্রয়োজনীয় পরিবেশের সঙ্গে খাপ খাওয়ানো ও জীবনরক্ষা (Environmental Control and Life Support System) করার প্রযুক্তি ভারতের জানা নেই। কিন্তু কোনও দেশই সেই প্রযুক্তি দিয়ে ভারতকে সাহায্য করছে না বলে দাবি করলেন ইসরো (ISRO) চেয়ারম্যান এস সোমনাথ। এই সমস্যা সমাধানে ইসরো নিজেই সেই প্রযুক্তি তৈরি শুরু করবে বলে দাবি সোমনাথের।

২০৪০ সালের মধ্যে চাঁদে মহাকাশচারী (astronaut) পাঠানোর পরিকল্পনা নিয়েছে ভারতের মহাকাশ গবেষণা সংস্থা ইসরো। সেই মতো গগনযান তৈরি শুরু হয়েছে। বায়ুসেনার জওয়ানদের প্রশিক্ষণও শুরু হয়েছে। গোটা ২০২৩ সালে সাতটি গুরুত্বপূর্ণ সফল গবেষণা করেছে ইসরো। কিন্তু মহাকাশে মানুষ পাঠাতে গুরুত্বপূর্ণ এনভারনমেন্টাল কন্ট্রোল অ্যান্ড লাইফ সাপোর্ট সিস্টেম (ECLSS)। সেই প্রযুক্তি নেই ভারতের কাছে।

২০২২ ও ২০২৩ সালে অনেক দেশের সঙ্গে সেই সব দেশের বিভিন্ন প্রকল্পে সহযোগিতা করেছে ইসরো। সার্ক দেশগুলি ছাড়া, ইউরোপ, আফ্রিকা, উত্তর আমেরিকা, দক্ষিণ আমেরিকার বহু দেশের সঙ্গে বিভিন্ন চুক্তিতে আবদ্ধ ভারতের ইসরো। তা সত্ত্বেও কোনও দেশ ইসরোকে এই প্রযুক্তি দিয়ে সাহায্য করতে প্রস্তুত না। সেই পরিস্থিতিতে মহাকাশে মানুষ পাঠাতে লাইফ সাপোর্ট সিস্টেম তৈরির কাজ শুরু করল ইসরো। দেশের অন্যতম গুরুত্বপূর্ণ বিজ্ঞান মহোৎসবে যোগ দিয়ে ঠিক এটাই চ্যালেঞ্জ নিলেন ইসরো চেয়ারম্যান এস সোমনাথ।

Previous articleপুলওয়ামার পুনরাবৃত্তি পুঞ্চে! জঙ্গি হামলার নিন্দায় সরব বিরোধীরা, তোপ মোদি সরকারকে
Next articleDunki: প্রথম দিনে আয় মাত্র ৩৫ কোটি! হেরে গেলেন শাহরুখ?