নতুন বছরের গোড়াতেই সূর্যের পাড়ায় Aditya L1! সুখবর দিল ইসরো

২০২৩ সাল জুড়ে খবরের শিরোনামে থেকেছে ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা। আগস্টের শেষ সপ্তাহে ইতিহাস তৈরি করেছে চন্দ্রযান তিন। তারপরই আদিত্য এল ওয়ান নিয়ে ব্যস্ত হয়ে পড়েন বিজ্ঞানীরা।

বর্ষশেষ আর বর্ষবরণের আনন্দে মেতে উঠতে যখন চূড়ান্ত প্রস্তুতি বিশ্বজুড়ে, তখনই ভারতের মুকুটে জুড়তে চলেছে নয়া পালক। চলতি বছরে চন্দ্রযানের (Chandrayaan ) সাফল্যের পর আগামী বছরের শুরুতেই সূর্যের পাড়ায় প্রবেশ করতে চলেছে ভারতীয় সৌরযান আদিত্য এল ১ (Aditya L1)। সুখবর জানিয়ে দিনক্ষণ ঘোষণা ইসরোর (ISRO)।

২০২৩ সাল জুড়ে খবরের শিরোনামে থেকেছে ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা। আগস্টের শেষ সপ্তাহে ইতিহাস তৈরি করেছে চন্দ্রযান তিন। তারপরই আদিত্য এল ওয়ান নিয়ে ব্যস্ত হয়ে পড়েন বিজ্ঞানীরা। এটাই ভারতের প্রথম সৌর মিশন। যদিও সূর্য থেকে বেশ কিছুটা দূরের অরবিটে পৌঁছবে এই যান।যে ল্যাগারেঞ্জিয়ান পয়েন্টে ভারতের মহাকাশ গবেষণা কেন্দ্রের আদিত্য এলর পৌঁছানোর কথা সেটি প্রায় পৃথিবীপৃষ্ঠ থেকে প্রায় ১.৫ মিলিয়ন কিলোমিটার দূরে।ইসরোর প্রধান এস সোমনাথ জানিয়েছেন, ল্যাগারেঞ্জ পয়েন্ট পৌঁছতে আর মাত্র কয়েকটা দিন সময় লাগবে। হিসেব বলছে ২০২৪ সালের ৬ জানুয়ারি নাগাদ আদিত্য এল ওয়ান গন্তব্যে পৌঁছে যাবে। এস সোমনাথ (S Somnath) বলেন, যখন এটি এল ওয়ান পয়েন্টে পৌঁছায়, তখন আমাদের ইঞ্জিনটিকে আরও একবার ফায়ার করতে হবে যাতে এটি আরও এগিয়ে না যায়। এটি সেই বিন্দুতে যাবে, এবং একবার সেই বিন্দুতে পৌঁছলে, এটি তার চারপাশে ঘুরবে এবং এলওয়ান এ আটকে পড়বে। এটি সফলভাবে এলওয়ান পয়েন্টে স্থাপন করা হলে আগামী পাঁচ বছরের জন্য সেখানে থাকবে। এরপর শুরু হবে ডেটা সংগ্রহের কাজ।

Previous articleজোটের ভীতি! সিবিআইয়ের পর এবার চাকরি মামলায় তেজস্বীকে ইডির তলব
Next articleপ্রাথমিকের পড়ুয়াদের দিয়ে টয়লেট পরিষ্কার! শাস্তির মুখে প্রধানশিক্ষিকা