বাইডেন-নেতানিয়াহু আলোচনা, যুদ্ধ থামানোর ইঙ্গিত নেই আমেরিকার

ইজরায়েলের লক্ষ্য কী, সেই লক্ষ্যে ঠিক কোন ধাপে রয়েছে তারা, তা নিয়ে কথা বাইডেনের সঙ্গে নেতানিয়াহুর

ইজরায়েলের লক্ষ্য কী, সেই লক্ষ্যে ঠিক কোন ধাপে রয়েছে তারা, তা নিয়ে কথা হল আমেরিকার রাষ্ট্রপতি জো বাইডেনের (Joe Biden) সঙ্গে ইজরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুর (Benjamin Netanyahu)। তবে যুদ্ধ থামানো নিয়ে এখনই কোনও কথা হয়নি দুদেশের শীর্ষনেতাদের। যদিও দুদেশের কথা নিয়ে কোনও বক্তব্য পেশ করেনি হোয়াইট হাউস।

দুদেশের শীর্ষনেতাদের কথার পর অবশ্য ইজরায়েল ফের দাবি করেছে হামাসকে নিঃশেষ করার কাজ শেষ না হওয়া পর্যন্ত নিজেদের লক্ষ্যে এগিয়ে যাবে ইজরায়েল। সোশ্যাল মিডিয়ায় দাবি করা হয় যুদ্ধে প্রতিটি মৃত ইজরায়েলি সেনার জন্য প্রতিশোধ নেবে তারা। ততদিন লড়াই চলবে যতদিন না হামাস (Hamas) খতম হবে, যতদিন না সব পণবন্দি মুক্ত হবে। অন্যদিকে বাইডেনের দফতর থেকে দাবি করা হয় অস্ত্র সংবরণ (ceasefire) নিয়ে কোনও কথাই বলেনি ইজরায়েল। তবে এই আলোচনায় উঠে আসে যতদিন না পর্যন্ত অস্ত্র নামানোর মতো পরিবেশ তৈরি হবে ততদিন সাধারণ মানুষের কাছে পৌঁছানোর জন্য নিরাপদ, অবিচ্ছিন্ন পথ তৈরি করা হবে।

ইজরায়েলের পাশে দাঁড়িয়েই রাষ্ট্রসঙ্ঘের নিরাপত্তা পরিষদের (UNSC) প্রস্তাবে সায় দেয়নি আমেরিকা। তারপরই গাজার পাশে দাঁড়িয়ে সুর চড়িয়েছে ইরান (Iran)। ভূমধ্যসাগর, জিব্রাল্টার প্রণালী এবং অন্যান্য জলপথে অবরোধের হুঁশিয়ারি দিয়েছে ইরানিয়ান রেভলিউশনারি গার্ডের কমান্ডার জেনারেল মহম্মদ রেজা নাকদি। এই জলপথে ইরানের কোনও এক্তিয়ার না থাকলেও কীভাবে তারা এই ধরনের হুমকি দিতে পারে তা নিয়েও শুরু হয়েছে জল্পনা। ইতিমধ্যেই প্রায় ১২০০ ইজরায়েলি সেনার মৃত্যু হয়েছে হামাসের হাতে, যার মধ্যে রবিবার মৃত্যু হয়েছে দেড়শোর বেশি, এমনটাই দাবি ইজরায়েল স্বাস্থ্য দফতরের।

অন্যদিকে, মানবিক সাহায্য নিয়ে রাষ্ট্রপুঞ্জের প্রতিনিধিরা যত গাজার ভিতরে প্রবেশ করছেন তত ধ্বংসের করুণ ছবি বেরিয়ে আসছে। শুক্রবার গাজা শহরে একটি বড় বাড়িতে বোমাবর্ষণ করে ইজরায়েলি সেনা। এখনও পর্যন্ত এটাই এই সময়ের মধ্যে সবথেকে মারাত্মক হামলা বলে দাবি উদ্ধারকারীদের। এই হামলায় একটি বড় পরিবারের ৭৬ জন সদস্য একসঙ্গে মারা যায় বলে তাঁদের দাবি। মৃতদের মধ্যে একব্যক্তি রাষ্ট্রসঙ্ঘের উন্নয়নমূলক কাজের সঙ্গে যুক্ত ছিলেন।

Previous articleপৌষমেলা বন্ধের সিদ্ধান্ত মানুষ মেনে নেয়নি: ভার্চুয়াল উদ্বোধনে বিশ্বভারতী কর্তৃপক্ষকে কড়া বার্তা মুখ্যমন্ত্রীর
Next articleবড়দিন-বর্ষবরণে জারি ১৪৪ ধারা! ‘শান্তি’ বজায় রাখতে ক.ড়া নির্দেশিকা যোগীর