বড়দিন-বর্ষবরণে জারি ১৪৪ ধারা! ‘শান্তি’ বজায় রাখতে ক.ড়া নির্দেশিকা যোগীর

বড়দিন (Christmas) এবং বর্ষবরণে (New Year) নয়া নির্দেশিকা (Guidelines) জারি উত্তর প্রদেশের (Uttar pradesh) মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথের (Yogi Adityanath)। এবার জমায়েতে রাশ টানতে উত্তরপ্রদেশের রাজধানী লখনউয়ে (Lucknow) ১০ দিনের জন্য জারি ১৪৪ ধারা। হ্যাঁ, শুনতে অবাক লাগলেও এটাই সত্যি। রবিবার অর্থাৎ ২৪ ডিসেম্বর থেকেই এমন নিয়ম জারি করল লখনউ পুলিশ। যা জারি থাকবে আগামী ২ জানুয়ারি পর্যন্ত। এদিকে লখনউ পুলিশের তরফে সাফাই দেওয়া হয়েছে, বড়দিন এবং বর্ষবরণে ‘শান্তিশৃঙ্খলা’ বজায় রাখতেই এই পদক্ষেপ। পাশাপাশি এই নিয়ম না মানলে কড়া শাস্তির কথাও জানিয়ে দেওয়া হয়েছে। তবে যে রাজ্যে প্রতিদিনই আইনব্যবস্থা প্রশ্নের মুখে, সেখানে শান্তিশৃঙ্খলা কীভাবে বজায় রাখা সম্ভব তা নিয়ে উঠছে প্রশ্ন।

এদিকে লখনউতে ১৪৪ ধারা জারি থাকার কারণে শপিং মল, পানশালা, রেস্তরাঁ, হোটেল-সহ অন্য জায়গায় জমায়েতের উপরেও বিধিনিষেধ থাকছে। পুলিশের তরফে সাফ জানানো হয়েছে, ২৪ ডিসেম্বর থেকে ২ জানুয়ারি, ১০ দিন লখনউতে ১৪৪ ধারা জারি করা হচ্ছে। আইনশৃঙ্খলা বজায় রাখতেই এই পদক্ষেপ। বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়েছে, কোনও জায়গায় যা ধারণ ক্ষমতা, তার থেকে বেশি মানুষ জনকে টিকিট বা প্রবেশ করতে দেওয়া যাবে না। অনুষ্ঠান কোনও প্রেক্ষাগৃহের ভিতরে হোক বা বাইরে, নিয়ম একই থাকবে। পাশাপাশি হোটেল, শপিং মল, পানশালা, রেস্তরাঁ-সহ অনান্য জায়গায় শব্দ নিয়ন্ত্রিত রাখতে হবে, যাতে অন্যের সমস্যা না হয়। সেই দায়িত্ব সঠিকভাবে পালন করতে হবে সেখানকার মালিক এবং আয়োজকদের।

এছাড়া বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়েছে, এই নিয়ম যাঁরা মানবেন না, তাঁদের বিরুদ্ধে ভারতীয় দণ্ডবিধির ১৪৪ ধারা লঙ্ঘনের অভিযোগ আনা হবে। এই নোটিশ ইতিমধ্যে হোটেল, পানশালা, শপিং মলের বাইরে লাগিয়ে দেওয়া হয়েছে এবং তা সঠিকভাবে মেনে চলার পরামর্শ দেওয়া হয়েছে। পাশাপাশি নির্দিষ্ট সময়ের পর কোনওভাবেই হোটেল, পানশালা বা শপিং মল খুলে রাখা যাবে না।

 

 

 

 

Previous articleবাইডেন-নেতানিয়াহু আলোচনা, যুদ্ধ থামানোর ইঙ্গিত নেই আমেরিকার
Next articleক্ষমতায় এসেই ২ হাজার কোটি টাকা ঋ.ণ চাইল মধ্যপ্রদেশ সরকার! ক.টাক্ষ তৃণমূলের