দেশরক্ষার পাশাপাশি মানুষের মন জয় করতে হবে: কাশ্মীরে বার্তা রাজনাথের

সেনাবাহিনী দেশকে রক্ষা করে, তবে দেশরক্ষার পাশাপাশি মানুষের মন জয় করতে হবে। ৫ সেনা জওয়ান শহিদ হওয়া ও সেনা হেফাজতে ৩ গ্রামবাসীর মৃত্যুর পর ‘তপ্ত’ কাশ্মীরের মাটিতে দাঁড়িয়ে এমনটাই বললেন প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং। উপত্যকায় নাশকতা ঠেকাতে প্রয়োজনীয় পদক্ষেপের নির্দেশ দেওয়ার পাশাপাশি সেনাকে বার্তা দিলেন স্থানীয় মানুষের আস্থা অর্জনের।

রাজনাথ বুধবার বলেন, ‘‘শুধু শত্রুদের হাত থেকে জাতিকে বাঁচানো নয়, সেনার কাঁধে মানুষের মন জয় করার দায়িত্বও রয়েছে।’’ এর পরেই সেনা আধিকারিকদের উদ্দেশে তাঁর মন্তব্য, ‘‘নিশ্চিত করুন ভবিষ্যতে এই ধরনের ঘটনার পুনরাবৃত্তি হবে না।’’ কাশ্মীরবাসীর সঙ্গে সখ্য তৈরির পাশাপাশি প্রতিরক্ষামন্ত্রী উপত্যকা থেকে সন্ত্রাস নির্মূল করারও আহ্বান জানিয়েছেন বুধবার। এর পাশাপাশি কাশ্মীরে দাঁড়িয়ে শত্রুদের সাফ বার্তা দিয়েছেন প্রতিরক্ষামন্ত্রী। তিনি বলেন, “প্রত্যেক ভারতীয়ই জওয়ানদের নিজের পরিবারের সদস্য বলে মনে করেন। কেউ যদি সেনার প্রতি কুনজর দেয় তাহলে তাদের ছেড়ে দেওয়া হবে না। জওয়ানদের উপর আক্রমণ ঠেকাতে নিরাপত্তা আরও উন্নতি করা হচ্ছে। সেই জন্য সমস্ত রকমভাবে সাহায্য করবে সরকার। আমাদের সিন্দুক খোলা রয়েছে সাহায্য করার জন্য।”

এছাড়াও এই হামলা থেকে সেনাকে শিক্ষা নেওয়ার বার্তা দিয়ে রাজনাথ বলেন, “আমি জানি আপনারা সকলেই সতর্কভাবে কাজ করেন, কিন্তু আরও সতর্ক থাকতে হবে। যখন জওয়ানরা শহিদ হন, সরকার তাঁর পরিবারকে কিছু সাহায্য করে। সকলকে আশ্বস্ত করে বলতে চাই, সেনা ও তাঁর পরিবারকে সুরক্ষিত রাখা সরকারের অবশ্য কর্তব্যের মধ্যে পড়ে।”

প্রসঙ্গত, গত ২১ ডিসম্বর পুঞ্চের ডেরা কি গলি এবং বাফলিয়াজ এলাকার মধ্যে জঙ্গি-দমন অভিযানের সময়ে বাহিনীর দু’টি গাড়িতে হামলা চালায় জঙ্গিরা। তাতে পাঁচ জন সেনা জওয়ান নিহত হন। এর পরে ওই এলাকায় তল্লাশি অভিযানে নামে সেনা, রাষ্ট্রীয় রাইফেলস, সিআরপিএফ এবং পুলিশের যৌথ বাহিনী। তখনই ওই এলাকার টোপা মাস্টানডারা গ্রাম থেকে সেনা বেশ কয়েক জনকে আটক করে বলে অভিযোগ। গ্রামবাসীদের অভিযোগ, সেনা হেফাজতে মারধরের ফলে ধৃতদের মধ্যে সাফির হুসেন (৩৭), বছর মহম্মদ শওকত (২৬) এবং শাবির আহমদের (৩২) মৃত্যু হয়। এই ঘটনায় ব্যপক জনরোষ তৈরি হয় কাশ্মীরে। ঘটনার তদন্তের নির্দেশ দেয় সেনা। পুঞ্চ এবং রাজৌরি এলাকার এক ব্রিগেডিয়ার-সহ তিন অফিসারকে দায়িত্ব থেকে সরিয়ে দেওয়া নিরপেক্ষ তদন্তের স্বার্থে।

Previous articleবিদেশে গিয়ে নিজেদের ল্যাপটপ- পাসপোর্ট খোয়ালেন ভারতীয় প্লেয়াররা!
Next articleপরিবারের সঙ্গে জন্মদিন পালন সলমনের, ভাইজানের সঙ্গে জুটি বাঁধার ইঙ্গিত করণের!