নির্বাচনের আগে বাড়ল অ.স্বস্তি! কলোরাডোর পর আমেরিকার আরও এক প্রদেশে ‘অযোগ্য’ ট্রাম্প

খারাপ সময় যেন কিছুতেই পিছু ছাড়ছে না আমেরিকার (America) প্রাক্তন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের (Donald Trump)। ২০২৪ মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে (President Election) রিপাবলিকান প্রার্থী হওয়ার দৌড়ে সবার আগে রয়েছেন ট্রাম্প। কিন্তু, নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করার রাস্তাটা ধীরে ধীরে তাঁর জন্য বন্ধ হয়ে যাচ্ছে। বৃহস্পতিবার দ্বিতীয় মার্কিন প্রদেশ হিসেবে, আগামী বছরের মার্কিন নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতার বিষয়ে ট্রাম্পকে ‘অযোগ্য’ বলে ঘোষণা করল মেইন প্রদেশ (US States Maine Blocks)। চলতি মাসেই কলোরাডো সুপ্রিম কোর্টে বড়সড় ধাক্কা খেয়েছেন ট্রাম্প। সর্বোচ্চ আদালত সাফ জানিয়ে দেয় কলোরাডো প্রদেশের প্রাথমিক নির্বাচনে প্রার্থী হিসাবে দাঁড়াতে পারবেন না ট্রাম্প। বৃহস্পতিবার সেই পথেই হাঁটল আমেরিকার উত্তর পূর্বের এই প্রদেশটি।

মেইনের শীর্ষস্থানীয় নির্বাচনী আধিকারিকরা জানিয়েছেন, ২০২১ সালের ৬ জানুয়ারি, ক্যাপিটাল হামলার পিছনে ট্রাম্পের ভূমিকার জন্যই তাঁকে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করার ক্ষেত্রে একেবারে অযোগ্য ঘোষণা করা হল। এর আগে, ১৯ ডিসেম্বর, একই কারণে কলোরাডো প্রদেশের শীর্ষ আদালত ট্রাম্পকে নির্বাচনে লড়ার অযোগ্য বলে, ঘোষণা করেছিল। আগামী বছরের নভেম্বরে আমেরিকায় প্রেসিডেন্ট নির্বাচন। আর তার আগে একের পর এক বাণে বিদ্ধ হচ্ছেন রিপাবলিকান নেতা ট্রাম্প।

উল্লেখ্য, ২০২৪ সালের নির্বাচনে রিপাবলিকানদের প্রার্থী হওয়ার বিষয়ে সবথেকে এগিয়ে আছেন ট্রাম্প। কিন্তু, ইতিহাস কিছুতেই পিছু ছাড়ছে না। ২০২০ সালের নির্বাচনে পরাজিত হয়েছিলেন আমেরিকার প্রাক্তন প্রেসিডেন্ট। পরাজয় নিশ্চিত বুঝতে পেরেই তিনি নির্বাচনে ভোট জালিয়াতির মিথ্যা দাবি ছড়িয়েছিলেন। এইভাবে তিনি গণতন্ত্র বিরোধী বিদ্রোহ উসকে দিয়েছিলেন বলে অভিযোগ মেইন প্রদেশের সেক্রেটারি অব স্টেটসের। মেইন প্রদেশের মুখপাত্র শেন লি বেলোস বলেন, ‘‘২০২১ সালের ঘটনায় ট্রাম্পের সম্পূর্ণ প্ররোচনা ছিল। তাঁর নির্দেশেই সবটা হয়েছিল। আমেরিকার সংবিধান অনুযায়ী এই ঘটনা কোনও ভাবেই মানা যায় না।’’ যদিও আদালতের এই নির্দেশ শুধু আগামী ৫ মার্চ কলোরাডোর প্রাথমিক নির্বাচনের ক্ষেত্রে প্রযোজ্য হবে বলে খবর। তবে রাজনৈতিক বিশেষজ্ঞদের মতে, এর প্রভাব আমেরিকার প্রেসিডেন্ট নির্বাচনেও পড়বে। বড় বাধার সম্মুখীন হতে হবে ডোনাল্ড ট্রাম্পকে।

 

 

 

Previous articleবর্ষশেষে কেমন থাকবে ঠাণ্ডা? বড় আপডেট হাওয়া অফিসের
Next articleমন্দিরের পর ছাড় পেলেন না ব্যবসায়ীও! ফের কানাডায় আ.ক্রান্ত হি.ন্দু সম্প্রদায়