ফিরে দেখা ২০২৩: বিনোদনের ফ্ল্যাশব্যাক

অনেকটা পাওয়া কিছুটা না পাওয়ার হিসেব মেলাতে মেলাতে শেষ হচ্ছে ২০২২। চলতি বছরে অনেক গুণী শিল্পীকে হারিয়েছে বিনোদন জগত(Entertainment Industry)। তবে প্রাপ্তির ঝুলিও কিছু কম নয়।

চাওয়া পাওয়ার হিসেব কষতে কষতে শেষ হল আরও একটা বছর। স্মৃতির পাতায় চোখ রাখলে ২০২৩ জুড়ে একগুচ্ছ নতুন সম্পর্কের সমীকরণ আর প্রিয় মানুষের চলে যাওয়ার মুহূর্তগুলো ফুটে ওঠে। বছরের শেষ লগ্নে ফেলে আসা ২০২৩ কে ফিরে দেখলাম আমরা।

তেইশের সাতপাক:

বলিউড হোক বা টলিউড (Bollywood or Tollywood) এই বছরে একগুচ্ছ তারকারা নিজেদের সঙ্গীর সঙ্গে আগামীর বন্ধনকে পো করলেন। রাজনীতি আর বিনোদন জুড়লো এক ফ্রেমে বিনোদন। সমাজবাদী পার্টির নেতা ফাহাদ আহমেদকে বিয়ে করেন স্বরা ভাস্কর (Fahad Ahmed and Swara Bhaskar wedding)। ৬ জানুয়ারি আদালতে বিশেষ বিবাহ আইন মেনে বিয়ে সারেন তাঁরা। ২৩ জানুয়ারি বিয়ে করেন বলি-তারকা সুনীল শেঠির কন্যা আথিয়া শেঠি এবং ক্রিকেটার কেএল রাহুল(Athiya Shetty and KL Rahul wedding)। ২৭ জানুয়ারি নীনা গুপ্তা এবং ভিভিয়ান রিচার্ডসের মেয়ে ফ্যাশন ডিজাইনার মাসাবা গুপ্তা আর সত্যদীপ মিশ্রকে বিবাহবন্ধনে আবদ্ধ হতে দেখা যায়। ৬ ফেব্রুয়ারি রাজস্থানের জয়সলমীরের সূর্যগড় প্রাসাদে কিয়ারা আডবানি ও সিদ্ধার্থ মালহোত্রার মালাবদলের মুহূর্ত ভাইরাল হয় সোশ্যাল মিডিয়ায়। ২৪ সেপ্টেম্বর উদয়পুরের তাজ লেক প্যালেসে আপ বিধায়ক রাঘব চাড্ডাকে সাতপাকের বন্ধনে জড়িয়ে নেন পরিণীতি চোপড়া (Raghav Chadda and Parineeti Chopra)। ২৯ নভেম্বর মণিপুরের ইম্ফলে ঐতিহ্যবাহী মেইতেই বিবাহ অনুষ্ঠানে চমক দেন রণদীপ হুডা, বিয়ে করেছেন মণিপুর কন্যা লিন লাইশরামকে। ২৪ ডিসেম্বর দ্বিতীয়বার বিয়ে করলেন আরবাজ খান, পাত্রী জনপ্রিয় মেকআপ আর্টিস্ট সুরা খান।

এবার আসা যাক টলিউডের কথায়। চলতি বছরের শুরু থেকে শেষ পর্যন্ত একের পর এক টলি তারকাদের বিয়ের আসরে সরগরম টলিপাড়া। চলতি বছর ১৯ জানুয়ারি অনুরণ রায়চৌধুরীর সঙ্গে গাঁটছড়া বাঁধেন রুশা চট্টোপাধ্যায়৷ গত ৯ মার্চ টলিউড সুপারস্টার প্রসেনজিৎ চট্টোপাধ্যায়ের জনসংযোগ আধিকারিক মোহরের সঙ্গেই দ্বিতীয়বার বিবাহবন্ধনে আবদ্ধ হয়েছেন গায়ক দুর্নিবার সাহা (Durnibar Saha)। প্রায় ৩ বছর চুটিয়ে প্রেম করার পর ১ মে তৃণমূল যুব কংগ্রেসের জেনারেল সেক্রেটারি সৌম্য বক্সীর ঘরণী হলেন টলি অভিনেত্রী সুদীপ্তা বন্দ্যোপাধ্যায়। চলতি বছরের ১৮ মে বিবাহবন্ধনে আবদ্ধ হন টলি অভিনেত্রী মিষ্টি সিং৷ গত ৯ জুলাই গাঁটছড়া বাঁধেন টলিউডের জনপ্রিয় কাপল শ্রুতি দাস ও স্বর্ণেন্দু সমাদ্দার৷ ২৭ নভেম্বর পরমব্রত চট্টোপাধ্যায় বিয়ে করলেন পিয়া চক্রবর্তীকে। ২৮ নভেম্বর শুভদীপ ভট্টাচার্যর সঙ্গে গাঁটছড়া বাঁধেন টেলি অভিনেত্রী শ্রীপর্ণা রায়৷ বছরের শেষ মাসের শুরুতে ৭ ডিসেম্বর সাতপাক সম্পন্ন হয় সন্দীপ্তা-সৌম্যর। বছরের শেষ বিয়ের লগ্ন নিজের করে নিল টলিউড। দর্শনা বণিক ও সৌরভ দাস বিয়ে (Saurav Das and Darshana Banik wedding) সারলেন ১৫ ডিসেম্বর।

তেইশের সিনেমা:

বলিউড- এই বছর জুড়ে একগুচ্ছ ভাল খারাপ সিনেমার পাশাপাশি জুড়েছে বিতর্কের নামও। তা সে গত বছরের শেষ থেকে শুরু হওয়া ‘বেশরম রং’ গানের কথাই হোক বা ‘আদিপুরুষ’ (Adipurush) সিনেমার স্টোরি লাইন। সুরকার এ আর রহমানও (A R Rahman) নজরুল গীতিকে বিকৃত করার অভিযোগে বিদ্ধ হয়েছেন। তবে বলিউডে এই বছরটা ছিল শুধুই শাহরুখ খানের (Shahrukh Khan)। ২৫ জানুয়ারি মুক্তি পায় ‘পাঠান'(Pathan)। এই প্রথম হাজার কোটির ক্লাবে প্রবেশ করেন বাদশা। শাহরুখের সিনেমার দাপটে পিছিয়ে যায় কার্তিক আরিয়ানের ‘শেহজাদা ‘ সিনেমার মুক্তি। হোলি উৎসব উপলক্ষ্যে মুক্তি পায় রণবীর কাপুর ও শ্রদ্ধা কাপুর অভিনীত ‘ তু ঝুটি ম্যায় মক্কার ‘। যদিও এই সিনেমা খুব একটা ব্যবসায়িক সাফল্য পায়নি। গত ২১ এপ্রিল মুক্তি পায় সলমনের এই বছরের প্রথম ছবি ‘ কিসি কি ভাই কিসি কি জান’। যদিও ভাইজানের ম্যাজিক কাজ করেনি বক্স অফিসে। ৫ মে মুক্তি পায় সুদীপ্ত সেন পরিচালিত ‘দ্য কেরালা স্টোরি’ (The Kerala story)। এই ছবি ঘিরে যথেষ্ট বিতর্ক হয়। বেশ কিছু জায়গায় ছবি নিষিদ্ধ ঘোষণা করা হয়। জুলাই মাসে ‘রকি অউর রানি কি প্রেম কাহানি’তে রণবীর সিং আর আলিয়া ভাটকে দেখা যায়। অগাস্ট মাস ছিল সানি দেওলের। ২২ বছর পর মুক্তি পাওয়া গদর -এর সিক্যুয়েল ঘিরে উন্মাদনা তুঙ্গে ওঠে। সহজেই ৫০০ কোটির ক্লাবে প্রবেশ করে এই ছবি। সেপ্টেম্বরের আকর্ষণ ছিল শাহরুখের ‘ জওয়ান’ (Jawan)। ৭ সেপ্টেম্বর প্যান ইন্ডিয়া রিলিজ করে এই ছবি। দক্ষিণ ভারতের পরিচালক ও অভিনেত্রীর সঙ্গে প্রথমবার কাজ করেন SRK। এই ছবি পাঠানের থেকেও বেশি হিট বলে দাবি অনুরাগীদের। সলমনের ‘টাইগার ৩’-তে এবছর দেখা যায় শাহরুখকে। যদিও এই সিনেমা ৫০০ কোটির ক্লাবে যেতে ব্যর্থ। বছর শেষে এল ‘অ্যানিম্যাল'(Animal)। রণবীর কাপুরের (Ranbir Kapoor)এই সিনেমায় হিংস্রতা আর বিতর্ক বড় জায়গা নিল। তবে প্রশংসা পেলেন ববি দেওল। ভাইরাল সিনেমার গান। ২১ ডিসেম্বর মুক্তি পেয়েছে ‘ডাঙ্কি'(Dunki)। এ ছবি আবার শাহরুখের ক্যারিয়ারে মাইলস্টোন বলছেন সিনে বিশ্লেষকরা।

টলিউড- বাংলা সিনে ইন্ডাস্ট্রিতে এই বছরে সিনেমার থেকেও বেশি চর্চায় ছিল গান। সুরজিৎ চট্টোপাধ্যায় যেভাবে ‘ গোবিন্দ দাঁত মাজে না’ গেয়েছেন তাতে মজেছে সব বয়সীরাই। আবার দশম অবতারের ‘ আমি সেই মানুষটা আর নেই’ কিংবা ‘বাউন্ডুলে ঘুড়ি’ শয়ে শয়ে বাঙালির কলার টিউন হয়ে থেকেছে বছরভর। অর্ধাঙ্গিনী সিনেমায় ইমন চক্রবর্তীর (Iman Chakraborty)কন্ঠে ‘আলাদা আলাদা’ গানের আকর্ষণ এখনও অটুট।

এবার আসা যাক টলিউডের সিনেমার কথায়। এ বছর জানুয়ারি মাসে মুক্তি পেয়েছিল কৌশিক গঙ্গোপাধ্যায়ের ‘কাবেরী অন্তর্ধান’। এক সপ্তাহের মাথায় দেশ-সহ কলকাতার বেশির ভাগ হলে সব শো পেয়ে যায় শাহরুখ খানের ‘পাঠান’। যদিও বুম্বাদার ম্যাজিক তাতে কমেনি। প্রসেনজিৎ চট্টোপাধ্যায়ের অভিনয় তাক লাগিয়ে দিয়েছিল দর্শক থেকে শুরু করে সমালোচকদেরও। এরপরই একসঙ্গে অ্যামাজ়ন প্রাইম ভিডিয়োজ়-এ ‘জুবিলি’ এবং প্রেক্ষাগৃহে অতনু ঘোষের ‘শেষ পাতা’ মুক্তি পায়। এমনকি পুজোতে সৃজিত পরিচালিত ‘ দশম অবতার’ (Doswom Avotaar) সিনেমাতেও তাক লাগালেন প্রসেনজিৎ। এই বছর নজর কেড়েছেন অনির্বাণ ভট্টাচার্যও। নানা লুকে নিজেকে দর্শকের সামনে তুলে ধরেছেন অভিনেতা দেব (Dev)। কখনও ব্যোমকেশ আবার কখনও বাঘাযতীন। তবে বড়দিনে বড় চমক দিলেন ‘দীপক প্রধান'(Pradhan movie)। এবার পুজোতে মিতিন মাসি হয়ে কামব্যাক করেছেন কোয়েল মল্লিক(Koel Mallick)। তবে চুটিয়ে ব্যবসা করেছে শিবপ্রসাদ – নন্দিতা জুটির সিনেমা ‘ রক্তবীজ’। তবে ফ্লপের তালিকাও কম নয়। পরমা নেওটিয়ার ‘মিথ্যে প্রেমের গান’, শুভশ্রী-পরমব্রতর ‘ডক্টর বক্সী’, অঙ্কুশ-ঐন্দ্রিলার ‘লাভ ম্যারেজ’, বনি-কৌশানীর ‘ডাল বাটি চুরমা’— এমন অজস্র ছবির উদাহরণ রয়েছে, যা দর্শকের মনেও নেই। নববর্ষে মুক্তি পেয়েছিল অনির্বাণ চক্রবর্তীর ‘দ্য একেন, রুদ্ধশ্বাস রাজস্থান’, যদিও আগের মতো প্রশংসা মেলেনি। বছর শেষে মুক্তি পেয়েছে মিঠুন চক্রবর্তীর ‘ কাবুলিওয়ালা’।

তেইশের বাংলা ওয়েব সিরিজ- এই বছর বেশ কিছু ভাল গল্প হাজির হয়েছে ওটিটি প্ল্যাটফর্মে। সুহোত্র মুখোপাধ্যায় এবং দিতিপ্রিয়া রায় অভিনীত ছিমছাম গল্প, দক্ষ অভিনয়ে ‘ডাকঘর’ সকলেরই পছন্দের তালিকায় স্থান পেয়েছে। কল্লোল লাহিড়ীর লেখা ‘ইন্দুবালা ভাতের হোটেল’ অবলম্বনে দেবালয় ভট্টাচার্য যে সিরিজ বানিয়েছেন তাতে তাক লাগিয়েছেন শুভশ্রী গঙ্গোপাধ্যায়। রাজ চক্রবর্তী পরিচালিত ক্রাইম থ্রিলার ‘আবার প্রলয়’ (Abar Proloy)নিয়ে চর্চা ছিল তুঙ্গে। শাশ্বত চট্টোপাধ্যায়, গৌরব চট্টোপাধ্যায়, পরান বন্দোপাধ্যায়ের মতো তারকাদের সাবলীল অভিনয়, টানটান গল্প এবং মজার সংলাপ সিরিজটিকে বেশ জনপ্রিয় করে তুলেছে। শিকারপুর ওয়েব সিরিজে অঙ্কুশ হাজরা একেবারে অন্য রূপে ধরা দিয়েছেন। বছরের অন্যতম সেরা সিরিজ ‘ছোটলোক'(Chotolok)।

অনেকটা পাওয়া কিছুটা না পাওয়ার হিসেব মেলাতে মেলাতে শেষ হচ্ছে ২০২২। চলতি বছরে অনেক গুণী শিল্পীকে হারিয়েছে বিনোদন জগত(Entertainment Industry)। তবে প্রাপ্তির ঝুলিও কিছু কম নয়। এবছর কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে উপস্থিত হয়েছিলেন সলমন খান(Salman Khan)। KIFF-কে দেশের সর্ববৃহৎ ফিল্ম ফেস্টিভ্যালের আখ্যা দিয়েছেন তিনি। পাশাপাশি বাংলায় সিনেমা শ্যুটিং করার আশ্বাসও দিয়েছেন। এ বছরই বাংলার অনির্বাণ ভট্টাচার্য থেকে অনির্বাণ চক্রবর্তীর মতো তারকারা মুম্বই ইন্ডাস্ট্রিতে নিজেদের জাত চিনিয়েছেন। হিন্দি সিনেমা জগতে এবছরে জ্বলজ্বল করতে থাকা নাম শাহরুখ খান। আগামিতেও বিনোদনের জয়যাত্রা চলতে থাকুক এই আশা নিয়েই স্বপ্ন দেখছে নতুন বছর ২০২৪।

Previous articleস্বাস্থ্যপরীক্ষা করাতে SSKM হাসপাতালে হঠাৎ হাজির মুখ্যমন্ত্রী
Next articleগঙ্গাসাগরের পুণ্যার্থীদের জন্য বিশেষ উদ্যোগ! মুহূর্তে জানা যাবে সব খুঁটিনাটি