নিরাপত্তা শি.কেয়! ফের যাত্রীদের জন্য নয়া ফতোয়া জারি রেলের, না মানলেই বি.পদ

নিরাপত্তা শিকেয়! আর সেদিকে নজর না দিয়ে একের পর এক ফতোয়া জারি রেলের। এবার পূর্ব রেলের (Eastern Rail) তরফে জানিয়ে দেওয়া হল ট্রেনের মধ্যে কোনোরকম নোংরা (Garbage) ফেললেই পেতে হবে কঠিন শাস্তি। ভারতে ভ্রমণের (Tour) জন্য কম খরচে সবচেয়ে দ্রুতগামী মাধ্যম হল ট্রেন। আর ভ্রমণের সময় বেশিরভাগ যাত্রীই ট্রেন বা বাইরে থেকে কিনে খাবার খেতে থাকেন। কিন্তু খাওয়াদাওয়ার পর সেই প্যাকেট (Packet) বা ঠোঙাগুলি বেশিরভাগ মানুষই ট্রেনের মধ্যে ফেলে দেন। আর তাতে একদিকে যেমন নোংরা হয় ট্রেন, ঠিক তেমনই একাধিক সময়ে তা থেকে বেরতে থাকে দুর্গন্ধও। তবে এবার থেকে সাবধান! খাওয়ার পর ট্রেনে প্যাকেট ফেললেই বড় শাস্তির মুখে পড়তে হবে।

পূর্ব রেলের তরফে জানানো হয়েছে, এসব ক্ষেত্রে এতদিন শুধু জরিমানা নিয়েই ছেড়ে দেওয়া হত। কিন্তু এবার আর ছাড়া হবে না। কোনও যাত্রী যদি ট্রেনে আবর্জনা ফেলেন, তাহলে তাঁকে ১৪৫ (সি) ধারায় গ্রেফতার করা হবে। পাশাপাশি ৫০০ টাকা জরিমানা এবং ৬ মাসের জন্য জেলও হতে পারে। তবে রেলের তরফে আরও জানানো হয়েছে, এই আইনটি অনেক পুরনো হলেও, এবার থেকে সেটি কড়াভাবে প্রয়োগ করা হবে।

তবে রেলের এমন পদক্ষেপকে সাধুবাদ জানালেও বিভিন্ন মহল থেকে উঠতে শুরু করেছে বিস্তর প্রশ্ন। যেখানে প্রতিদিনই যাত্রী রেলের যাত্রী নিরাপত্তা প্রশ্নের মুখে সেদিকে মূলত নজর না দিয়ে একের পর আইন চাপানো হচ্ছে যাত্রীদের উপর।

 

 

 

Previous articleআন্তর্জাতিক বাজারে দাম কমেছে, ভারতে ভোটের আবহে কবে জ্বালানি তেল ‘সস্তা’ করবে মোদি সরকার!
Next articleশীর্ষ নেতৃত্বের নির্দেশ, এবার কাঁথি পুরপ্রধানের বিরুদ্ধে অনাস্থা তৃণমূল কাউন্সিলরদের!