নতুন বছরে বাংলার মুকুটে জোড়া পালক! বিশ্বের সেরা ১০ বিমানবন্দরের তালিকায় কলকাতা

নতুন বছরের শুরুতেই জোড়া সাফল্যের মুকুট উঠল কলকাতা বিমানবন্দরের (Kolkata Airport) মাথায়। বিশ্বের সেরা দশ বিমান বন্দরের তালিকায় এবার জায়গা করে নিল কলকাতা বিমানবন্দর। বিশ্বের সব মিডিয়াম এয়ারপোর্ট র‍্যাঙ্কিয়ে নবম স্থান পেয়েছে কলকাতার নেতাজি সুভাষ আন্তর্জাতিক বিমানবন্দর। এছাড়া দেশের মধ্যে দ্বিতীয় লাভজনক (Profitable) বিমানবন্দর হিসাবে স্থান পেয়েছে কলকাতা বিমানবন্দর। এদিকে বৃহৎ বিমান বন্দরের বিভাগে যথাক্রমে দ্বিতীয় ও তৃতীয় স্থান পেয়েছে হায়দরাবাদ ও বেঙ্গালুরু বিমানবন্দর। অন্যদিকে, উড়ান টিকিটের ভাড়ার নিরিখে অষ্টম স্থান পেয়েছে বেসরকারি উড়ান সংস্থা ইন্ডিগো (Indigo)। এশিয়া প্রশান্ত মহাসাগরীয় এলাকায় বিমান পরিষেবার কোম্পানিগুলির মধ্যে চতুর্থ স্থানে রয়েছে ভারতের এই সংস্থা।

সম্প্রতি বিভিন্ন বিভাগে বিশ্বের সেরা বিমানবন্দরগুলির তালিকা প্রকাশ করেছে আন্তর্জাতিক বিমান বন্দর পর্ষদ। সেখানে কর্মদক্ষতা ও সময়ানুবর্তীতার নিরিখে দ্বিতীয় ও তৃতীয় স্থান পেয়েছে বেগালুরু ও হায়দ্রাবাদ এই দুই বিমানবন্দর। উল্লেখ্য, বিমানবন্দর বা উড়ান সংস্থার র‍্যাঙ্কিং দেওয়া হয় অন টাইম পারফরম্যাবস বা ওটিপি-র উপর ভিত্তি করে। নবম স্থানে থাকা কলকাতা বিমানবন্দরের ওটিপি ৮৩.৯১ শতাংশ বলে জানা গিয়েছে। বৃহৎ বিমান বন্দরের বিভাগে ৮৪ শতাংশের বেশি ওটিপি পেয়ে দ্বিতীয় স্থানে উঠেছে এসেছে হায়দরাবাদের রাজীব গান্ধী আন্তর্জাতিক বিমানবন্দর। এই বিভাগে তৃতীয় স্থান পাওয়া বেঙ্গালুরুর কেম্পেগৌড়া আন্তর্জাতিক বিমানবন্দরের ওটিপি ৮৪.০৪ শতাংশ।

তবে সূত্রের খবর, কোভিড পরবর্তী সময়ে কলকাতা বিমানবন্দর সবচেয়ে বেশি যাত্রী পেয়েছে ২০২৩ সালের ডিসেম্বর মাসে। কলকাতা বিমানবন্দরের তথ্য বলছে, সর্বমোট ১৮ লক্ষ ৫০ হাজার যাত্রী ডিসেম্বর মাসে কলকাতা বিমানবন্দরে পা রেখেছেন। কোভিডের সময় একাধিক নিষেধাজ্ঞার জন্য বিমানযাত্রীর সংখ্যা কমে গিয়েছিল কলকাতায়। কিন্তু কোভিড বিধি উঠে যাওয়ার পর থেকে কলকাতা সহ রাজ্য এবং দেশের জনজীবন যত স্বাভাবিক ছন্দে ফিরেছে ততই ফের কলকাতা বিমানবন্দর হয়ে যাতায়াতের জন্য যাত্রীদের ভিড় বেড়েছে। তারমধ্যেই দেখা যাচ্ছে ২৩’র ডিসেম্বরেই কলকাতা বিমানবন্দরে রেকর্ড সংখ্যক যাত্রী হয়েছে।

 

 

 

 

Previous articleশুরু হল বাংলা ভাষার বৃহত্তম কবিতা পার্বণ ‘কবিতা উৎসব’
Next articleনথি ছাড়াই উড়ান! খোঁজ মিলল তৃতীয় ডাঙ্কি বিমানের