ভারত জোড়ো ন্যায় যাত্রা: বাংলায় মেপে পা রাখছেন রাহুল

কংগ্রেস সাংসদ রাহুল গান্ধীর (Rahul Gandhi) কর্মসূচি ‘ভারত ন্যায় যাত্রা’র সঙ্গে একটি শব্দ যুক্ত হয়ে এর নাম হয়েছে ‘ভারত জোড়ো ন্যায় যাত্রা’ (Bharat Jodo Naay Yaatra)। নাম পরিবর্তনের সঙ্গে সঙ্গে বৃহস্পতিবার কংগ্রেসের (Congress) সদর দফতরে এই কর্মসূচির রুটম্যাপও অনেকখানি পরিবর্তন হল। নতুন যাত্রা পথে বাংলায় মেপে পা রাখছেন রাহুল গান্ধী। কংগ্রেস সূত্রের খবর, বাংলায় ৫ দিন চলবে এই কর্মসূচি। তবে যাত্রাপথে তৃণমূলের গড় হিসেবে পরিচিত দক্ষিণবঙ্গকে পুরোপুরি এড়িয়ে যাচ্ছেন রাহুল।

কংগ্রেস সূত্রে জানা যাচ্ছে, মেঘালয়, অসম, ত্রিপুরা হয়ে বাংলায় ঢুকবে ভারত জোড়ো ন্যায় যাত্রা। বাংলার ৫২৩ কিলোমিটার যাত্রা করবেন প্রাক্তন কংগ্রেস সভাপতি। বাংলায় ৫ দিনের সফরে তিনি ছুঁয়ে যাবেন সাত জেলা। জানা যাচ্ছে, কোচবিহার হয়ে বাংলায় ঢুকে শিলিগুড়ি, মালদহ হয়ে প্রদেশ কংগ্রেস সভাপতি অধীর চৌধুরীর জেলা মুর্শিদাবাদ এবং বীরভূম হয়ে ঝাড়খণ্ডে ঢুকে যাবেন তিনি। তবে দক্ষিণবঙ্গকে পুরোপুরি এড়িয়ে যাওয়ার কারণ হিসেবে কংগ্রেস সূত্রের খবর, মূলত যে এলাকায় কংগ্রেস লড়তে চাইছে, সেই এলাকার উপর দিয়েই যাবে রাহুলের যাত্রা। পাশাপাশি ইন্ডিয়া জোটের অঙ্কে বাংলায় যেহেতু তৃণমূলের সঙ্গে জোট বেঁধে লড়তে চলেছে কংগ্রেস, সেহেতু ঘাসফুলের গড়ে কর্মসূচি চালিয়ে সংঘাতের রাস্তা তৈরিতে একেবারেই আগ্রহী নয় দিল্লির হাইকমান্ড।

এদিকে রাহুলের ‘ভারত জোড়ো ন্যায় যাত্রা’র যে রুট ম্যাপ বৃহস্পতিবার ঠিক করা হয়েছে সেখানে যুক্ত হচ্ছে আর একটি রাজ্য অরুণাচল প্রদেশ। প্রথমে ঠিক ছিল ৬৫ দিনের এই যাত্রা হবে ১৪ রাজ্যের উপর দিয়ে। এবার সেটা হবে ৬৬ দিন ও ১৫ রাজ্যের ১১০ টি জেলার উপর দিয়ে। আগে ঠিক হয়েছিল ৬ হাজার ২০০ কিলোমিটার যাত্রা করবেন রাহুল গান্ধী। এবার সেটা বেড়ে হয়েছে ৬ হাজার ৭১৩ কিলোমিটার। গোটা যাত্রায় মোট ১০০টি লোকসভা ছুঁয়ে যাবেন রাহুল। ৩৩৭টি লোকসভায় এর প্রভাব পড়বে। তবে এই যাত্রাপথে বাংলায় মেপে পা রাখতে চলেছেন রাহুল।

Previous articleআলিপুরদুয়ারে ‘ফ্লপ শো’ বিজেপির! শীর্ষ নেতৃত্বের ভূমিকা নিয়ে ক্ষু.ব্ধ দলেরই একাংশ
Next articleশ্যামনগরে অর্জুন-শ্যাম দ্বন্দ্ব নিয়ে মুখে কুলুপ সুব্রত বক্সির