জেলবন্দি সঞ্জয় সিংকে ফের রাজ্যসভায় পাঠাচ্ছে আপ, নতুন মুখ স্বাতী মালিওয়াল

জেলবন্দি সঞ্জয় সিংকে ফের রাজ্যসভায় মনোয়ন দিল আম আদমি পার্টি। সেই সঙ্গে টিকিট দেওয়া হয়েছে দিল্লি মহিলা কমিশনের প্রধান স্বাতী মালিওয়ালকেও। আবগারি দুর্নীতি মামলায় জড়িত থাকার অভিযোগে ২০২৩ এর অক্টোবরে তাকে গ্রেপ্তার করে ইডি। দিল্লি আদালত জেলবন্দি আম আদমি পার্টির নেতা সঞ্জয় সিংকে রাজ্যসভার মনোনয়ন জমা দেওয়ার অনুমতি দিয়েছে।

২৭ জানুয়ারি সাংসদ হিসাবে মেয়াদ শেষ হচ্ছে সঞ্জয় সিংয়ের। এই পরিস্থিতিতে আপের তরফে তাঁকে ফের রাজ্যসভায় পাঠানোর সিদ্ধাত নেওয়া হলে, মননয়ন জমা দিতে দিল্লির রাউজ অ্যাভিনিউ কোর্টের দ্বারস্থ হন সঞ্জয়। ১৯ জানুয়ারি হতে চলা রাজ্যসভা নির্বাচনে সঞ্জয়কে মনোনয়ন জমা দেওয়ার অনুমতি দেওয়া হয়েছে আদালতের তরফে। বিশেষ বিচারক এম কে নাগপাল সঞ্জয় সিংয়ের দায়ের করা এই মামলার শুনানিতে বলেন, জেলবন্দি থাকলেও মনোনয়ন জমা দেওয়ার সমস্ত ফর্ম ও নথিপত্রে সই করতে পারবেন আপ সাংসদ। আধঘণ্টার জন্য নির্বাচনী পরামর্শদাতাদের সঙ্গে দেখাও করতে পারেন তিনি। আগামী ৯ জানুয়ারির মধ্যে মনোনয়ন প্রক্রিয়া শেষ করতে হবে প্রার্থীদের। অন্যদিকে, সঞ্জয় সিংয়ের পাশাপাশি রাজ্যসভার সাংসদ হিসাবে মনোয়ন দেওয়া হয়েছে স্বাতী মালিওয়ালকে। রাজনীতির ময়দানে এই প্রথমবার পা রাখতে চলেছেন দিল্লি মহিলা কমিশনের প্রধান।

উল্লেখ্য, চলতি বছরের লোকসভা নির্বাচনের আগেই রাজ্যসভার মোট ৬৮ জন সাংসদের মেয়াদ সম্পূর্ণ হচ্ছে। যার মধ্যে ৬০ জনই বিজেপির সাংসদ। এঁদের মধ্যে আবার বেশ কয়েকজন কেন্দ্রীয় মন্ত্রীও রয়েছেন । এছাড়াও আপ, কংগ্রেস, তৃণমূল কংগ্রেস থেকে জেডি(ইউ), আরজেডি, বিআরএস, সিপিআই (এম) সাংসদও রয়েছেন। এঁদের মধ্যে ৪ জন তৃণমূল সাংসদের মেয়াদও সম্পূর্ণ হচ্ছে। ৪ তৃণমূল সাংসদের মধ্যে আবীর রঞ্জন বিশ্বাস, শুভাশিস চক্রবর্তী, মহম্মদ নাদিমুল হক ও শান্তনু সেন রয়েছেন। মেয়াদ শেষ হচ্ছে কংগ্রেসের অভিষেক মনু সিংভিরও ।

Previous article“দিদির সুস্থতা কামনা করি”: জন্মদিনে মুখ্যমন্ত্রীকে শুভেচ্ছা প্রধানমন্ত্রীর
Next articleদলীয় নেতার স্মরণ সভা থেকে হলদিয়াকে গদ্দার-বিজেপি মুক্ত করার ডাক কুণাল ঋতব্রতর