কেন্দ্রীয় সরকারি প্রকল্পে কেন ‘মোদি’র নাম! উঠছে প্রশ্ন

ভারত সরকারের বিভিন্ন প্রকল্পে “মোদি সরকার” শব্দবন্ধ ব্যবহারে ইতিমধ্যেই আপত্তি জানাতে শুরু করেছে দেশের আম জনতা । বিজেপি শাসিত মহারাষ্ট্রেই প্রশ্ন উঠেছে কেন্দ্রীয় সরকারের প্রকল্পে মোদি সরকার কেন ব্যবহার করা হবে । কেনই বা ভারত সরকারের নামের সঙ্গে একজন রাজনীতিবিদের নাম ব্যবহার করা হচ্ছে। সরকারের বিভিন্ন প্রকল্প তুলে ধরার জন্য চালু করা হয়েছে, বিকশিত ভারত সঙ্কল্প যাত্রা। সেখানে ব্যবহার করা রথে মোদি সরকার লেখা রয়েছে। যা নিয়ে অনেক জায়গাতেই প্রশ্ন উঠছে।

গত ডিসেম্বরে মহারাষ্ট্রের কোলাপুরের ওপর দিয়ে রথযাত্রা চলাকালীন দাবি ওঠে, এই রথযাত্রার নাম হওয়া উচিত, ভারত সরকারের নামে। কোলাপুরের সেই ভিডিও ছড়িয়ে পড়তেই মহারাষ্ট্রের অনেক গ্রামে এই রথযাত্রা ঢুকতেই দেওয়া হয়নি। গত ২৮ ডিসেম্বর এই বিষয়টি নিয়ে জেলা শাসককে চিঠি লেখেন পারভানি জেলার ৮টি পঞ্চায়েত সমিতির কর্মী। জেলা শাসকের থেকে তাঁরা জানতে চেয়েছেন, এই রথযাত্রার মাধ্যমে আসলে তাঁদের দিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির প্রচার করানো হচ্ছে কিনা। একইসঙ্গে মোদি সরকার শব্দ ব্যবহারের আপত্তিও জানিয়েছেন পঞ্চায়য়েত সমিতির কর্মীরা। তাঁদের বক্তব্য, সংবিধানে উল্লেখ করা হয়েছে, ইন্ডিয়া অর্থাৎ ভারত। ফলে এই রথযাত্রার নাম হওয়া উচিত গর্ভমেন্ট অফ ইন্ডিয়া অথবা ভারত সরকার।

ইতিমধ্যেই বিভিন্ন জায়গায় মোদি সরকারকে প্রশ্নের মুখে পড়তে হচ্ছে কেন্দ্রীয় সরকারের লক্ষ্যপূরণে ব্যর্থ হওয়া বিষয়গুলি নিয়েও। কৃষকদের আয় দ্বিগুণ করা, ক্ষুধা সূচক, কৃষকদের খরচ দিনে দিনে বৃদ্ধি হওয়ার মোকাবিলায় কেন্দ্রের ব্যর্থতার অভিযোগও উঠে এসেছে সঙ্কল্প যাত্রায়। এই বিষয়ে কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খাড়গে বলেন, ” কেন্দ্রীয় সরকারের তরফে সরকারি টাকার নয়ছয় করে মোদি সরকারের প্রোপাগাণ্ডা তুলে ধরা নিয়ে প্রশ্ন তুলছেন সাধারণ মানুষ। ২০২৪ সাল হবে জনগণের ক্ষমতা এবং স্বৈরাচারি শাসকের মধ্যে লড়াই।”

Previous articleলোকসভা নির্বাচনে আসন সমঝোতা, ফলপ্রসূ আপ-কংগ্রেস বৈঠক
Next articleএএফসি এশিয়ান কাপে নিজেদের লক্ষ্য নিয়ে অকপট গুরপ্রীত