ধর্ষণের দায়ে আট বছরের কারাদণ্ড নেপালের প্রাক্তন অধিনায়ক সন্দীপ লামিচানের

এই লেগ স্পিনারের পারফরমেন্সের দৌলতে নেপালের পরিচিতি বেড়েছিল

ধর্ষণের দায়ে নেপালের প্রাক্তন অধিনায়ক সন্দীপ লামিচানেকে আট বছরের কারাদণ্ড দিল নেপালের একটি আদালত। পাশাপাশি তাঁকে ৩ লাখ টাকা জরিমানার সঙ্গে নির্যাতিতাকে ২ লাখ টাকা ক্ষতিপূরণ দেওয়ার নির্দেশও দেওয়া হয়েছে। ২৩ বছর বয়সী লামিচানেকে এক সময় নেপাল ক্রিকেটের পোস্টার বয় হিসেবে বিবেচনা করা হতো। এই লেগ স্পিনারের পারফরমেন্সের দৌলতে নেপালের পরিচিতি বেড়েছিল।২০২২ সালে কাঠমান্ডুর একটি হোটেলে একজন তরুণীকে ধর্ষণের অভিযোগ আনা হয় লামিচানের বিরুদ্ধে।যদিও এরপর জামিনে মুক্ত পান তিনি, আন্তর্জাতিক ক্রিকেটেও ফেরেন।গত ডিসেম্বরে এই মামলায় লামিচানেকে দোষী সাব্যস্ত করা হয়। তবে এর আগে ধারাবাহিকভাবে শুনানিতে দেরী হয়েছিল, যার ফলে লামিচানে খেলার সুযোগও পান। অবশেষে বুধবার এই মামলার রায় ঘোষণা করা হলো।

কাঠমান্ডুর জেলা আদালত সূত্রে জানা গিয়েছে, ‘আদালত তাকে আট বছরের কারাদণ্ড দিয়েছেন।’তবে লামিচানে রায় ঘোষণার সময় আদালতেও ছিলেন না। তাঁর আইনজীবী সরোজ ঘিমিরে বলেছেন, লামিচানে এই রায়ের বিরুদ্ধে উচ্চ আদালতে আবেদন করবেন।লামিচানে বরাবরই তাঁর বিরুদ্ধে আনা অভিযোগ অস্বীকার করে এসেছেন। তবে নেপালের হয়ে তাঁর খেলা চালিয়ে যাওয়া অনেককে ক্ষুব্ধও করে তুলেছিল। প্রায় এক বছরের বেশি সময় ধরে বারবার পিছিয়ে যাওয়ার পর লামিচানের মামলার রায় দেওয়া হল।

উল্লেখ্য, ২০২২ সালের ২১ অগাস্ট কাঠমান্ডুর জেলা অ্যাটর্নি অফিস লামিচানের বিরুদ্ধে ১৭ বছর বয়সী একটি মেয়েকে ধর্ষণের অভিযোগে মামলা করে। এ ছাড়া লামিচানের বিরুদ্ধে একই বছরের ৬ সেপ্টেম্বর গুয়াশালা মেট্রোপলিটন পুলিশ সার্কেলে মামলা করেছিল নির্যাতিতা মেয়েটি। লামিচানে সেই সময় ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগ (সিপিএল) খেলতে দেশের বাইরে ছিলেন। ত্রিভুবন আন্তর্জাতিক বিমানবন্দর থেকে গত বছরের ৬ অক্টোবর নেপালের পুলিশ তাঁকে গ্রেফতার করে। আদালত অবশ্য নির্যাতিতা মেয়েটি সে সময় নাবালিকা ছিল বলে যে দাবি করা হয়েছিল, তা নাকচ করে দিয়েছে।

Previous articleআদালতের বাইরে উদ্দেশ্যপূর্ণ বক্তব্য! সুপ্রিম কোর্টে ২ বিচারপতির ‘মুখে লাগাম’ পরানোর আর্জি অভিষেকের
Next articleMaharastra: শিবসেনায় শিন্ডের নেতৃত্ব বৈধ, উদ্ধবের দাবি উড়িয়ে জানালেন স্পিকার