মাথায় হেলমেট হাতে টিয়ার গ্যাস, মন্ত্রী- বিধায়কের বাড়ির সামনে ‘সাবধানী’ সেন্ট্রাল ফোর্স!

সূত্রের খবর কেন্দ্রীয় এজেন্সির জিজ্ঞাসাবাদে সব ধরনের সহযোগিতা করছেন মন্ত্রী, বিধায়ক এবং কাউন্সিলর প্রত্যেকেই।

সাড়ে চার ঘন্টার বেশি সময় অতিক্রান্ত। এখনও পর্যন্ত রাজ্যের নেতা মন্ত্রীদের বাড়িতে তল্লাশি চালাচ্ছেন ইডি আধিকারিকরা (ED Officials)। পুর নিয়োগ সংক্রান্ত মামলার তদন্তে রাজ্যের দমকলমন্ত্রী সুজিত বসুর (Sujit Bose) শ্রীভূমির দুটি বাড়িতে সকাল সাতটার আগেই পৌঁছে যান তদন্তকারী অফিসারেরা। অন্যদিকে অন্যদিকে তৃণমূল বিধায়ক তাপস রায়ের (Tapas Roy) বাড়ি এবং অফিসে তল্লাশি শুরু হয় প্রায় একই সময়ে। বরানগর পুরসভার (Baranagar Municipal Corporation) নিয়োগ নিয়ে যে অভিযোগ উঠেছে তার ভিত্তিতে বিরাটিতে উত্তর দমদম পৌরসভার প্রাক্তন পুরপ্রধান এবং বর্তমান কাউন্সিলর সুবোধ চক্রবর্তীর (Subodh Chakraborty) বাড়িতে ইডি হানা চলছে। সূত্রের খবর কেন্দ্রীয় এজেন্সির জিজ্ঞাসাবাদে সব ধরনের সহযোগিতা করছেন মন্ত্রী, বিধায়ক এবং কাউন্সিলর প্রত্যেকেই। কলকাতা পুলিশকে (KP) ইডির তরফে কোনও খবর না দেওয়া হলেও সন্দেশখালির ঘটনার পর, আজ সকাল থেকেই ইডি অভিযানের কথা সংবাদমাধ্যম সূত্রে জানার পরই ঘটনাস্থলে হাজির বিধাননগর পুলিশের কর্তারা। যদিও দমকল মন্ত্রী সুজিত বসুকে কোনও জিজ্ঞাসাবাদ করা হয়নি বলেই এখনও পর্যন্ত খবর মিলেছে। তবে সকাল থেকেই এলাকাতে কোনও ধরণের জমায়েত হতে দিচ্ছে না কেন্দ্রীয় জওয়ানরা।

আজ সকাল থেকে শহরে তিন জায়গায় অভিযানে নেমেছে কেন্দ্রীয় এজেন্সি। ঠিক এক সপ্তাহ আগে সন্দেশখালিতে ইডি আধিকারিক এবং কেন্দ্রীয় জওয়ানরা যেভাবে আক্রান্ত হয়েছিলেন সেই থেকে শিক্ষা নিয়ে এবার ‘ঢাল’ হাতে তৈরি সেন্ট্রাল ফোর্স। বাহিনী নিয়ে হানা দিতে দেখা গেল ইডি আধিকারিকদের। কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার সঙ্গে অভিযানে গেলে সব সময়ই বন্দুক লক্ষ্য করা যায় বাহিনীর হাতে। শুক্রবার বাহিনীর হাতে আত্মরক্ষার জন্য রয়েছে ঢাল এবং মাথায় হেলমেট। বাহিনীর বেশির ভাগ সদস্যের হাতে লাঠি ও টিয়ার গ্যাস রয়েছে বলে জানা যাচ্ছে।

আজ স্বামী বিবেকানন্দের জন্মদিনে উদ্দেশ্যপ্রণোদিতভাবে রাজনৈতিক প্রতিহিংসা চরিতার্থ করতেই বিজেপি ইডিকে কাজে লাগিয়েছে বলে অভিযোগ করছে তৃণমূল কংগ্রেস (TMC)। এই প্রসঙ্গে তৃণমূল মুখপাত্র কুণাল ঘোষ (Kunal Ghosh) জানান, বিজেপির লেখা চিত্রনাট্যে কাজ করছে ইডি। রাজনৈতিক প্রতিহিংসা চরিতার্থ করতে এবং তৃণমূল কংগ্রেসকে কালিমালিপ্ত করতে এই কাণ্ড ঘটিয়েছে বিজেপি সরকার (BJP Government)। বারবার কেন্দ্রীয় এজেন্সিকে ব্যবহার করে রাজ্যের শাসকদল সম্পর্কে নেগেটিভ আবহ তৈরি করার চেষ্টা করছে পদ্মশিবির বলেই অভিযোগ তাঁর। এই প্রসঙ্গেই শুভেন্দু অধিকারীর কথা উল্লেখ করে, সিবিআইয়ের খাতায় নাম থাকা সত্ত্বেও কেন রাজ্যের বিরোধী দলনেতার বাড়িতে তল্লাশি হচ্ছে না সে প্রশ্নও তোলেন তিনি। গোটা ঘটনার প্রতিক্রিয়ায় দেবাংশু ভট্টাচার্য (Debangshu Bhattacharya) সোশ্যাল মিডিয়া পোস্টে লেখেন, ‘কয়েক দশকের রাজনৈতিক জীবনে যে লোকটার গায়ে একটা প্রেমের কালি ছিটে অর্ধে কেউ লাগাতে পারিনি। সেই তাপস রায়ের বাড়িতে ঢুকলে তোরা?’ পাশাপাশি বিজেপি সরকারকে উদ্দেশ্য করে তিনি লেখেন, ‘ আপনি আজ শাসক কাল থাকবেন না’।

রাজ্যের মন্ত্রী শশী পাঁজা (Sashi Panja) বলেন, “রাজনৈতিক প্রতিহিংসা চরিতার্থ করার জন্য কেন্দ্রের পক্ষ থেকে সব ধরনের চেষ্টা হচ্ছে। বাংলার মানুষ সব জানেন।”

Previous articleস্বামীজির জন্মদিন উপলক্ষ্যে আজ দুপুরে বিবেকানন্দের বাড়ি যাবেন অভিষেক 
Next articleপ্রতিদ্বন্দ্বীদের লিস্ট এজেন্সিকে পৌঁছে দিচ্ছে বিজেপি, ইডি অভিযান নিয়ে কড়া প্রতিক্রিয়া কুণালের