বিপুল কর আদায়, নতুন নীতিতে বড় সাফল্য পরিবহন দফতরের

এই প্রকল্পে প্রথম দশ দিনেই রাজকোষে প্রায় ১০০ কোটি টাকা জমা পড়েছে

২০২৩-এর শেষে গাড়িমালিকদের থেকে কর আদায়ে নতুন নীতি নেয় রাজ্য পরিবহন দফতর (transport department)। আর চলতি বছরের শুরুতেই সেই নীতিতে বিরাট পরিমাণ কর জমা পড়া শুরু হল রাজকোষে। আর এই অঙ্কটা এতটাই তাক লাগানো যা পরিবহন দফতরের ছাড়ের সিদ্ধান্তকে সম্পূর্ণভাবে সমর্থন করছে।

পরিবহন দফতর গাড়ি মালিকদের বকেয়া রোড ট্যাক্স, পারমিট এবং সার্টিফিকেট অব ফিটনেস (CF) পুনর্নবীকরণ করার ক্ষেত্রে ১ জানুয়ারি থেকে জরিমানা মকুবের প্রকল্প চালু করেছে। এই প্রকল্পে চলতি বছর ৩১ ডিসেম্বর পর্যন্ত বকেয়া থাকা কর মেটানোর ক্ষেত্রে বাড়তি সুবিধা পাবেন গাড়ির মালিকেরা। ২০২৪ সালের ১ জানুয়ারি থেকে ২৯ ফেব্রুয়ারির মধ্যেই বকেয়া মিটিয়ে দিলে জরিমানার ওপর ছাড় মিলবে। ১-৩০ জানুয়ারির মধ্যে বকেয়া সিএফ এবং পারমিট ফি (Permit Fee) মিটিয়ে দিলেও ১০০ শতাংশ জরিমানা মকুব করা হবে। আবার নতুন বছরের ৩১ জানুয়ারি থেকে ২৯ ফেব্রুয়ারির মধ্যে সংশ্লিষ্ট দুই খাতের বকেয়া মেটালে গাড়ির মালিককে জরিমানার ৮০ শতাংশ মকুব করা হবে বলে জানানো হয়েছে। আর এই প্রকল্পে প্রথম দশ দিনেই রাজকোষে প্রায় ১০০ কোটি টাকা জমা পড়েছে, বলে পরিবহন দফতর সূত্রে জানা গেছে।

অন্যদিকে বাণিজ্যিক গাড়ির ক্ষমতার অতিরিক্ত পণ্য পরিবহন বা ওভার লোডিং (overlodaing) আটকাতে রাজ্য সরকার কঠোর নজরদারি চালাচ্ছে। এর ফলে এই খাতেও উল্লেখযোগ্যভাবে বেড়েছে জরিমানা আদায়ের পরিমাণ। পরিবহন মন্ত্রী স্নেহাশিস চক্রবর্তী জানিয়েছেন, রাজ্যের সমস্ত রাজ্য এবং জাতীয় সড়ক ও প্রধান রাস্তা গুলিতে মোটর যান পরিদর্শক ও পুলিশ কর্তারা লাগাতার নজরদারি চালাচ্ছেন। এর ফলে ওভার লোডিং ও সঠিক কাগজপত্র ছাড়া পণ্য পরিবহনের খাতে জরিমানা আদায়ের হার চলতি আর্থিক বছরে সর্বকালীন রেকর্ড স্পর্শ করার প্রত্যাশা করা হচ্ছে।

চলতি আর্থিক বছরের অক্টোবর মাস পর্যন্ত পরিবহন দফতর ৫ লক্ষ ৪০ হাজারের বেশি গাড়ি পরীক্ষা করেছে। ওভার লোডিং ও অন্যান্য বিধি ভঙ্গের কারণে জরিমানা আদায় করা হয়েছে প্রায় ৯৮ কোটি টাকা। তার মধ্যে শুধু মাত্র ওভার লোডিংয়ের ১১ হাজারের বেশি গাড়ির মালিকের কাছ থেকে ৮৮ কোটি টাকার কাছাকাছি জরিমানা আদায় করা হয়েছে। চলতি আর্থিক বছরে এই জরিমানা আদায়ের হার ২০০ কোটি টাকা স্পর্শ করবে বলে আশা করা হচ্ছে। যা সর্বকালীন রেকর্ড হতে চলেছে। সেখানে গত ২২-২৩ আর্থিক বছরে সাড়ে সাত লক্ষের কাছাকাছি গাড়ি পরীক্ষা করেছে পরিবহন দফতর। জরিমানা আদায় করা হয়েছে ১৬৭ কোটি টাকারও বেশি। এর মধ্যে ওভার লোডিং খাতে আদায় করা হয়েছে। যার মধ্যে ২২ হাজারের বেশি গাড়িকে জরিমানা করা হয়েছে শুধুমাত্র ওভারলোডিংয়ের কারণে।

Previous articleদোকান, মল, রেস্তোঁরায় রাখতে হবে রাম মন্দিরের রেপ্লিকা: হুমকি ইন্দোরের মেয়রের
Next articleলড়াই আরও তীব্র হবে: ইডি অভিযানের পর বিজেপিকে তোপ তাপস-সুজিতের