ইন্ডিয়া জোটের ভার্চুয়াল বৈঠকে থাকছেন না মমতা!

শুক্রবার বিকেলে কংগ্রেসের কে সি বেণুগোপাল তৃণমূলের এক শীর্ষ সাংসদকে ফোনে আজকের বৈঠকের বিষয়টি জানান।

জাতীয় কংগ্রেসের (Indian National Congress) ডাকে বিজেপি বিরোধী ইন্ডিয়া জোটের (INDIA allience) ভার্চুয়াল বৈঠকে থাকছেন না বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। শীর্ষ নেতৃত্ব বলছে, শেষ মুহূর্তে তাঁদের এই বৈঠকের বিষয়ে জানানো হয়েছে। মুখ্যমন্ত্রীর (CM) আগে থেকেই বেশ কিছু কর্মসূচি ঠিক করা আছে। শুক্রবার বিকেলে কংগ্রেসের কে সি বেণুগোপাল তৃণমূলের এক শীর্ষ সাংসদকে ফোনে আজকের বৈঠকের বিষয়টি জানান। সূত্রের খবর, মমতা বন্দ্যোপাধ্যায় তৎক্ষণাৎ জানিয়ে দেন, শেষ মুহূর্তে জানালে যোগ দেওয়া সম্ভব নয়। ওই সময়ে তাঁর পূর্বনির্ধারিত কর্মসূচি রয়েছে। শুধু তৃণমূল নয় আরও এক বিরোধীদলের নেতৃত্বেরও এই বৈঠকে অনুপস্থিত থাকার সম্ভাবনা রয়েছে।

এই প্রথম নয় এর আগেও দেখা গেছে শেষ মুহূর্তে তৃণমূল কংগ্রেসকে বৈঠকের বিষয়ে আমন্ত্রণ জানানো হয়েছিল। তখনও মমতা বন্দ্যোপাধ্যায় জানিয়েছিলেন যে তাঁর পূর্বনির্ধারিত কিছু সূচি রয়েছে এবং সেই কারণে তিনি উপস্থিত থাকতে পারবেন না। শেষমেষ সেই মিটিং পিছিয়ে দেওয়া হয়। যদিও আজ সেরকম কোনো সিদ্ধান্ত নেওয়া হবে কিনা তা এখনও স্পষ্ট নয়। সূত্রের খবর ভার্চুয়াল বৈঠকের জন্য কংগ্রেসের পক্ষ থেকে আমন্ত্রণ জানানো হয়েছে জেডিইউ-এর নীতীশ কুমার (Nitish Kumar), আরজেডি-র তেজস্বী যাদব, আপ-এর অরবিন্দ কেজরিওয়াল, ডিএমকে-র স্ট্যালিন, , শিবসেনার তরফে উদ্ধব ঠাকরে, সিপিএমের সীতারাম ইয়েচুরি, সিপিআই-এর ডি রাজা, এনসি-র ওমর আবদুল্লা, পিডিপি-র মুফতি মহম্মদ সঈদ, জেএমএম-এর হেমন্ত সোরেনের মতো ১৪টি দলের শীর্ষ নেতাকে। কিন্তু সবটাই করা হয়েছে তৃণমূল কংগ্রেসকে অন্ধকারে রেখে বলে অভিযোগ। রাজ্যের শাসকদল বলছে যে এই মিটিং সংক্রান্ত কোনও আলোচ্যসূচিও জানানো হয়নি তাদের। পাশাপাশি গত বৈঠকে মমতা বন্দ্যোপাধ্যায় ৩১ ডিসেম্বরের মধ্যে আসন সমঝোতা চূড়ান্ত করার একটা ইঙ্গিত দিয়েছিলেন। সেই মতো কংগ্রেস পাঁচ সদস্যের কমিটি তৈরি করলেও তৃণমূলের সঙ্গে আনুষ্ঠানিক ভাবে এখনও কংগ্রেসের আসন রফার আলোচনা শুরু হয়নি। কিন্তু এসপি-র সঙ্গে একটি এবং আপ-এর সঙ্গে দু’দফা বৈঠক হয়েছে কংগ্রেসের জোট বিষয়ক জাতীয় কমিটির। গোটা ঘটনায় যথেষ্ট ক্ষুব্ধ হয়েছেন তৃণমূল নেত্রী বলেই দলীয় সূত্রে খবর। আজ বেলা ১১ টায় ইন্ডিয়া জোটের ভার্চুয়াল বৈঠকে উপস্থিত থাকবেন রাহুল গান্ধী (Rahul Gandhi)এবং মল্লিকার্জুন খাড়গে।

আজকের বৈঠকে জোটের আহবায়কের মুখ ঠিক করা হবে বলে মনে করা হচ্ছে। এক্ষেত্রে কংগ্রেস নীতীশের নামে সম্মতি দিলেও বিষয়টি নিয়ে একমত হতে পারেননি মমতা বন্দ্যোপাধ্যায় এবং অরবিন্দ কেজরিওয়াল (Arvind Kejriwal)। তাঁরা আগেই যৌথভাবে মল্লিকার্জুনের নাম প্রস্তাব করেছিলেন। এতে কী কী সুবিধা মিলবে তাও হিসেব করে বুঝিয়েছিলেন আপ (AAP)নেতা। কিন্তু হাত শিবির সে কথাই কর্ণপাত করেনি। পাশাপাশি আসন সমঝোতা নিয়ে জাতীয় কংগ্রেস কোন চূড়ান্ত সিদ্ধান্তে পৌঁছয়ে আজ তাই নিয়েও আলোচনা হবে বৈঠকে।

Previous articleBreakfast Sport : ব্রেকফাস্ট স্পোর্টস
Next articleজাঁকিয়ে শীত দক্ষিণবঙ্গে, আজই মরশুমের শীতলতম কলকাতা!