ভারত বি.রোধিতার খেসারত! মালদ্বীপের গুরুত্বপূর্ণ নির্বাচনে গোহারা হার মুইজ্জুর দলের

এমডিপি নেতা আদম যে পদে নির্বাচিত হলেন, সেই পদেই দীর্ঘ সময় ধরে ক্ষমতায় ছিলেন মুইজ্জু। প্রেসিডেন্ট নির্বাচনে প্রার্থী হওয়ার আগে ওই পদ থেকে ইস্তফা দেন তিনি।

ভারত (India) বিরোধিতার জের! আর তার ফল যে হাতেনাতে মিলবে তা হয়তো দুঃস্বপ্নে ভাবতে পারেননি মালদ্বীপের প্রেসিডেন্ট (Maldives President)। এবার মালদ্বীপের মেয়র নির্বাচনে (Mayor Election) লজ্জাজনক হার মহম্মদ মুইজ্জুর (Mohamed Muizzu) দলের। কয়েকমাস আগেই মলদ্বীপের প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছিলেন মুইজ্জু। আর মুইজ্জুর সেই পিপলস ন্যাশনাল কংগ্রেসই এবার মুখ থুবড়ে পড়ল মালের মেয়র নির্বাচনে। সোলির মালদ্বীপ ডেমোক্র্যাটিক পার্টি (MDP) প্রার্থী অ্যাডাম আজিম এই নির্বাচনে বড় ব্যবধানে জয়লাভ করেছেন বলে সেদেশের সংবাদমাধ্যম সূত্রে খবর। তবে মলদ্বীপের সংবাদমাধ্যমের  রিপোর্ট অনুযায়ী, মুইজ্জুর দলের প্রার্থী আইশাঠ অজিমা শকুর সেদেশের প্রধান বিরোধী দলের থেকে অনেকটাই বড় ব্যবধানে হেরেছেন বলে খবর।

উল্লেখ্য এমডিপি নেতা আদম যে পদে নির্বাচিত হলেন, সেই পদেই দীর্ঘ সময় ধরে ক্ষমতায় ছিলেন মুইজ্জু। প্রেসিডেন্ট নির্বাচনে প্রার্থী হওয়ার আগে ওই পদ থেকে ইস্তফা দেন তিনি। এবার সেই পদেই ভারতপন্থী বলে পরিচিত অ্যাডাম মেয়র হিসাবে ৫ হাজারেরও বেশি ভোটে জয়ী হয়েছেন। আর নির্বাচনে জয়ী হতেই রাজধানী শহর মালের নির্বাচনে জিতে শহরটির মেয়র হলেন অ্যাডাম। তবে রাজনৈতিক বিশেষজ্ঞদের মতে, ভারত বিরোধিতার জেরেই চরম চাপে পড়েছেন মুইজ্জু ও তাঁর দল। অন্যদিকে এই জয়ে নতুন করে এমডিপি যে বাড়তি অক্সিজেন পেল তা আর বলার অপেক্ষা রাখে না। এখনও পর্যন্ত সরকারে অন্যতম সংখ্যাগরিষ্ঠ তারাই।

শনিবারই চিন সফর শেষে মালদ্বীপে পৌঁছন মুইজ্জু। দেশে ফিরে তিনি ভারতের বিরুদ্ধে পরোক্ষভাবে তোপ দেগে বলেন, “যে কেউ মালদ্বীপকে এসে বকাঝকা করে যেতে পারে না। আমরা এই সাগরের ছোট দ্বীপ হতে পারি, কিন্তু আমাদেরও প্রায় ৯ লক্ষ বর্গ কিলোমিটারের অর্থনৈতিক জোন রয়েছে। আর এই সমুদ্র কোনও এক নির্দিষ্ট দেশের নয়। তাঁর এহেন আক্রমণাত্মক বক্তব্যের ফলই মুইজ্জু পেলেন হাতেনাতে। সম্প্রতি ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির (Narendra Modi) লাক্ষাদ্বীপ সফরকে নিয়ে মালদ্বীপের মন্ত্রীদের মন্তব্যর পর ‘বয়কট মালদ্বীপ’-এর ডাক দিয়েছেন অনেকে।

 


Previous articleযোগ ছেড়ে ‘রাজনীতি’! পা ফেলতেই বিরাট বিতর্কে রামদেব
Next articleকলম্বিয়ার ভূমি ধসে মৃত বেড়ে ৩৪! এখনও চলছে উদ্ধার কাজ