ব়্যাগিংয়ে অভিযুক্ত পড়ুয়াদের শাস্তির প্রক্রিয়া কলকাতা মেডিক্যাল কলেজে

তদন্ত কমিটি সব পক্ষের সাক্ষ্য গ্রহণ শেষ হওয়ার পর রিপোর্ট পেশ করে অধ্যক্ষের কাছে। রিপোর্টে অভিযোগকারী ও অভিযুক্ত উভয়েই মেডিক্যালের পড়ুয়া বলেই উল্লেখ করা হয়।

শিক্ষাকেন্দ্রে ব়্যাগিং নিয়ে বরাবর জিরো টলারেন্স রাজ্য সরকারের। এই ধরনের যে কোনও রকম অভিযোগ সরাসরি জানানোর জন্য রাজ্যে চালু হয়েছে টোল ফ্রি নম্বরও। এই পরিস্থিতিতে কলকাতা মেডিক্যাল কলেজের ব়্যাগিংয়ের অভিযোগকেও যথেষ্ট গুরুত্ব দিয়েই দেখেছে মেডিক্যাল কলেজ কর্তৃপক্ষ। অভিযোগ পাওয়ার দশদিনের মধ্যে অভিযুক্তদের চিহ্নিত করে শাস্তির প্রক্রিয়া শুরু হল। অন্তর্বর্তী তদন্ত কমিটির রিপোর্টে মেডিক্যাল কলেজেরই দ্বিতীয় বর্ষের পোস্ট গ্র্যাজুয়েট দুই পড়ুয়াকে দোষী সাব্যস্ত করা হল।

৯ জানুয়ারি মেডিক্যালের অর্থপেডিক বিভাগের পোস্ট গ্রাজুয়েট প্রথম বর্ষের দুই পড়ুয়া অভিযোগ তোলেন ব়্যাগিংয়ের। তাঁদের অভিযোগ টানা দুমাস ধরে তাদের ওপর শারীরিক ও মানসিক নির্যাতন চালানো হয়। নিগ্রহের জেরে অসুস্থ হয়ে পড়েন এক পড়ুয়া। কলকাতা মেডিক্যালেই তাঁর মানসিক স্বাস্থ্য স্থিতাবস্থায় রাখার জন্য চিকিৎসা চলছিল। এই পরিস্থিতিতে সরব হয় রেসিডেন্ট ডক্টর্স অ্যাসোসিয়েশন। অভিযোগ জানানো হয় অধ্যক্ষকে। অভিযোগের প্রেক্ষিতে তদন্ত কমিটি গঠন করে শুরু হয় সাক্ষ্য গ্রহণ।

শুক্রবার তদন্ত কমিটি সব পক্ষের সাক্ষ্য গ্রহণ শেষ হওয়ার পর রিপোর্ট পেশ করে অধ্যক্ষের কাছে। রিপোর্টে অভিযোগকারী ও অভিযুক্ত উভয়েই মেডিক্যালের পড়ুয়া বলেই উল্লেখ করা হয়। পড়ুয়াদের অস্বাভাবিক আচরণের কথা জানান অধ্যক্ষ ইন্দ্রনীল বিশ্বাসও। রিপোর্ট পেশের পরই শুরু হয়েছে শাস্তি প্রদানের প্রক্রিয়াও। সেক্ষেত্রে স্বাস্থ্য বিষয়ক প্রশাসনিক মহল, স্বাস্থ্য বিজ্ঞান বিশ্ববিদ্যালয় ও আইনি দিক বিচার করেই শাস্তি দেওয়ার প্রক্রিয়া চলছে।

মেডিক্যাল কলেজ কর্তৃপক্ষের দাবি তাঁদের মূল পরিষেবার দিক, এবং পড়ুয়াদের মানসিক স্বাস্থ্য সবদিকটিই তাঁদের বিচার্য। কোনও দিকে ক্ষতি না হয়, এমন শাস্তির বিষয়ে ভাবা হচ্ছে। অভিযুক্তদের অ্যাকাডেমিক কার্যকলাপে কোনও ধরনের প্রভাব পড়বে কী না, তাও এই সিদ্ধান্তের ওপর নির্ভর করছে। অন্যদিকে, এই ঘটনা থেকে শিক্ষা নিয়ে মেডিক্যাল কলেজ কর্তৃপক্ষ একটি SOP তৈরির প্রক্রিয়াও শুরু করেছে।


Previous articleচাঁদের মাটিতে জাপান, ইসরোর রেকর্ড ভাঙলো কি? 
Next articleনাসার ডাকে সাড়া দিল ইসরোর ল্যান্ডার ‘বিক্রম’!