চলতি সপ্তাহেই বাংলায় রাহুল! কোন পথে ভারত জোড়ো ন্যায় যাত্রা? রোডম্যাপ ঘোষণা কংগ্রেসের

এক সপ্তাহ পেরিয়ে অষ্টম দিনে পড়ল রাহুল গান্ধীর (Rahul Gandhi) ভারত জোড়ো ন্যায়যাত্রা (Bharat Jodo Nyay Yatra)। লোকসভা ভোটের আগে দেশবাসীর মন ছুঁতে একাধিক প্রান্ত ছুটে বেড়াচ্ছেন রাহুল। লক্ষ্য একটাই, মানুষের অভাব-অভিযোগের কথা শোনা এবং কেন্দ্রের মোদি সরকারকে (Modi Govt) আসন্ন লোকসভা নির্বাচনে গদিচ্যুত করা। সেকারণেই গত ১৪ জানুয়ারি অশান্ত মণিপুর থেকে ভারত জোড়ো ন্যায় যাত্রা শুরু করেন সোনিয়া তনয়। এদিকে রবিবার কংগ্রেসের (Congress) তরফে জানানো হয়েছে, চলতি সপ্তাহেই রাহুলের যাত্রা প্রবেশ করতে চলেছে বাংলায়। মূলত, উত্তরবঙ্গ দিয়ে বঙ্গে প্রবেশ করছেন রাহুল, এমনটাই জানিয়েছে হাত শিবির। পাশাপাশি জানানো হয়েছে, বাংলায় এই ন্যায় যাত্রা দু’ দফায় চলবে। তবে ঠিক কবে যাত্রা বাংলায় প্রবেশ করবে, কোন কোন জেলার ওপর দিয়ে কত তারিখে যাবে, সমস্ত কিছু বিস্তারিত জানালেন দলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক কে সি বেণুগোপাল (KC Venugopal)।

এক নজরে দেখে নিন কোন পথে বাংলায় রাহুলের যাত্রা?

  • ২৪ জানুয়ারি বাংলায় প্রবেশ
  • ২৫ জানুয়ারি কোচবিহারের বক্সিরহাটে প্রবেশ।
  • ২৬ ও ২৭ জানুয়ারি ফালাকাটায় রাত্রিবাস, দুদিন জনসংযোগে জোর
  • ২৮ জানুয়ারি ফালাকাটা থেকে ফের যাত্রা শুরু, ফাটাপুকুর হয়ে পৌঁছবে শিলিগুড়ি, হিলকার্ট রোডে জনসভা
  • ২৮ তারিখ রাতে উত্তর দিনাজপুরের সোনাপুর পৌঁছবেন রাহুল। সেখানে রাত্রিবাস করবেন
  • ২৯জানুয়ারি বিহারের কিষাণগঞ্জে পৌঁছবে যাত্রা

তবে যাত্রা পাহাড়ে না গেলেও দার্জিলিং লোকসভা আসনের অন্তর্ভুক্ত শিলিগুড়ি সমতল এলাকায় বিভিন্ন বিধানসভা ছুঁয়ে যাবে। আর সেকারণে পাহাড়ের নেতাদের উপস্থিত থাকতে বলা হয়েছে। বেণুগোপাল বলেন, রাহুল গান্ধী পরে মালদহ হয়ে পশ্চিমবঙ্গের অন্যত্রও আসবেন। ইতিমধ্যে প্রস্তুতি শেষ পর্যায়ে। এদিকে রাহুলের বাংলায় যাত্রাসূচী নিয়ে ইতিমধ্যে দলের কর্মীদের মধ্যে জোর বিতর্ক শুরু হয়েছে। অনেকেই বলছেন, ভারত জোড়ো যাত্রায় রাহুল রাজ্যে আসেননি। এবার তিনি সভার জন্য বেছে নিয়েছেন মূলত সেই সব জায়গা যেখানে এক কালে দল শক্তিশালী ছিল এবং এখনও কিছু সংগঠন আছে। তবে আলিপুরদুয়ারে শুধু রাত্রিবাস ছাড়া অন্য কর্মসূচি না থাকায় সেখানকার কর্মীরা কিছুটা হতাশ।

তবে এদিন বেনুগোপালের পাশাপাশি যাত্রা সম্পর্কে বিস্তারিত জানিয়েছেন প্রদেশ কংগ্রেস সভাপতি অধীর রঞ্জন চৌধুরীও (Adhir Ranjan Chaudhury)। এক্স হ্যান্ডেলে একটি ভিডিয়ো শেয়ার করে অধীর বলেন, আপনারা জানেন মণিপুর থেকে রাহুল গান্ধীজি শুরু করেছেন তাঁর দ্বিতীয় দফার ভারত জোড়ো যাত্রা, যার নামকরণ করা হয়েছে, ভারত জোড়ো ন্যায় যাত্রা। এই ভারত জোড়ো ন্যায় যাত্রা মণিপুর থেকে শুরু, যার সমাপ্তি মহারাষ্ট্র মুম্বইতে। আগামী ২৫ তারিখ রাহুল গান্ধীজির সেই ভারত জোড়ো ন্যায় যাত্রা পশ্চিমবঙ্গের কোচবিহার জেলার বক্সিরহাটে প্রবেশ করবে। তারপর আলিপুরদুয়ার, জলপাইগুড়ি, দার্জিলিং, উত্তর দিনাজপুর, মালদা, মুর্শিদাবাদ হয়ে যাবে বিহারের পথে।

 

 

 

 

Previous articleরামমন্দির উদ্বোধনের আগে অযোধ্যায় পৌঁছলেন কোন কোন সেলিব্রেটি!
Next articleFFF 2024: কলকাতায় ফরাসি চলচ্চিত্র উৎসব, উপদেষ্টা মণ্ডলিতে বাংলার প্রীতিময়