রেড রোডে সাধারণতন্ত্র দিবসের শোভাযাত্রায় থাকবে রাজ্যের জিআই ট‌্যাগ পাওয়া সব পণ্য

এখনও পর্যন্ত বাংলার ২৭টি পণ্য জিআই স্বীকৃতি পেয়েছে। যার মধ্যে চলতি বছরেই পেয়েছে পাঁচটি।

আর মাত্র চারদিন। তারপরই সারা দেশজুড়ে পালিত হবে সাধারণতন্ত্র দিবস। এই দিনে ২০০৪ সালে জিআই ট‌্যাগ পাওয়া দার্জিলিংয়ের চা থেকে ২০২৪ সালে স্বীকৃতি পাওয়া রাজ্যের টাঙ্গাইল, কোরিয়াল, গরদ শাড়ি বা সুন্দরবনের মৌবান মধু এবার সবার সামনে নিয়ে আসা হবে।রেড রোডে সাধারণতন্ত্র দিবসের শোভাযাত্রায় এবার রাজ্যের জিআই ট‌্যাগ পাওয়া সমস্ত পণ্যই স্থান পাবে। ইতিমধ্যেই সেই পণ্যগুলোর কাটআউট তৈরি প্রায় শেষ পর্যায়ে। শোভাযাত্রায় অংশ নেওয়ার কথা ডোকরা শিল্পী থেকে জয়নগরের মোয়ার কারিগরদেরও।নবান্ন সূত্রে জানা গিয়েছে, ইতিমধ্যেই ক্ষুদ্র ও মাঝারি শিল্প দফতরের তরফে যোগযোগ করা হয়েছে এই সমস্ত পণ্য প্রস্তুতকারকদের সঙ্গে। এখনও পর্যন্ত বাংলার ২৭টি পণ্য জিআই স্বীকৃতি পেয়েছে। যার মধ্যে চলতি বছরেই পেয়েছে পাঁচটি।

গতবছর রেড রোডে সাংস্কৃতিক অনুষ্ঠানের মূল আকর্ষণ ছিল দুর্গাপুজো নিয়ে বিশেষ ট্যাবলো। দিল্লিতেও প্রজাতন্ত্র দিবসের অনুষ্ঠানে মা দুর্গা ও নারী শক্তির ক্ষমতায়ন শীর্ষক বাংলার ট্যাবলো প্রদর্শিত হয়েছিল। একইসঙ্গে ছৌ নাচ, বাউল গান, জঙ্গলমহলের শিল্পীদের নিয়ে বিশেষ অনুষ্ঠান পরিবেশন করা হয়। এবছর পাঁচটি নতুন পণ্য জিআই স্বীকৃতি পেয়েছে। সেগুলি তো থাকবেই, এরই পাশাপাশি রাজ্যের সমস্ত জিআই স্বীকৃত পণ্যগুলি নিয়ে শোভাযাত্রা হবে।

প্রসঙ্গত, ভারতের প্রথম জিআই ট্যাগ পেয়েছিল পশ্চিমবঙ্গের দার্জিলিং চা।ওড়িশার সঙ্গে টানাপোড়েনের পর বাংলার রসগোল্লা জিআই ট্যাগ পেয়েছে। এখনও পর্যন্ত জিআই ট‌্যাগের সম্মান পেয়েছে দার্জিলিং চা, শান্তিনিকেতনের চামড়ার সামগ্রী, নকশী কাঁথা, লক্ষ্মণভোগ আম, ফজলি আম, হিমসাগর আম, শান্তিপুরী শাড়ি, ধনিয়াখালি শাড়ি বালুচরি শাড়ি, জয়নগরের মোয়া, বর্ধমানের সীতাভোগ, বর্ধমানের মিহিদানা, বাংলার রসগোল্লা, তুলাইপঞ্জি চাল, গোবিন্দভোগ চাল, বাংলার পটচিত্র, ডোকরা শিল্প, মাদুরকাঠি, বাঁকুড়ার টেরাকোটা ঘোড়া, কুশমান্ডির কাঠের মুখোশ, পুরুলিয়ার ছৌ, সুন্দরবনের মৌবান মধু, টাঙ্গাইল, গরদ, করিয়াল শাড়ি এবং উত্তরবঙ্গের কালো নুনিয়া চাল।এই সবগুলি নিয়েই প্রজাতন্ত্র দিবসের দিন বর্ণ‌্যাঢ‌্য শোভা যাত্রা হবে রেড রোডে।
এই ট্যাবলোগুলির মাধ্যমে মানুষ জানতে পারবেন বাংলার কোন পণ্যগুলি জিআই তকমা পেয়েছে। সেই পণ্যগুলি কোথায় পাওয়া যাবে। এমনকী সেটার ইতিহাসও জানা যাবে।

Previous articleধর্মের টুপি পরিয়ে আসল সমস্যাকে ভুলিয়ে দেওয়া হচ্ছে: সরব অভিষেক
Next articleভোটের আগে ধর্মের নামে উস্কানি! বাংলাই গুরুত্বপূর্ণ ভূমিকা নেবে: গর্জে উঠলেন মমতা