বাংলায় ঢুকতেই ‘ন্যায় যাত্রা’য় ইতি! বায়ুসেনার বিমানে দিল্লি ফিরলেন রাহুল

উত্তর-পূর্বের মণিপুর থেকে ভারত জোড়ো ন্যায় যাত্রা শুরু করে সবে বাংলায় পা রেখেছিলেন কংগ্রেস সাংসদ রাহুল গান্ধী। বৃহস্পতিবার কোচবিহারের বক্সারহাটে জনসভা সেরেই তড়িঘড়ি দিল্লি ফিরলেন কংগ্রেস নেতা। হাসিমারা থেকে বায়ুসেনার বিমানে এদিন দিল্লির উদ্দেশ্যে রওনা দিয়েছেন তিনি। প্রাথমিকভাবে কংগ্রেস সূত্রে জানা যাচ্ছে, সোনিয়ার তলবেই তড়িঘড়ি দিল্লির উদ্দেশ্যে রওনা দিয়েছেন কংগ্রেস সাংসদ। স্বাভাবিকভাবেই প্রশ্ন উঠতে শুরু করেছে তবে কি তৃণমূলের অসন্তুষ্টির জেরে বাংলায় শুরুতেই শেষ হল কংগ্রেসের ‘ন্যায় যাত্রা’?

রাজ্যের শাসকদল তৃণমূলের সঙ্গে জোট নিয়ে রীতিমতো টানাপোড়েন চলছে কংগ্রেসের। হাত শিবিরের উপর ক্ষোভ প্রকাশ করে মমতা স্পষ্ট জানিয়ে দিয়েছেন, কংগ্রেসের সঙ্গে কোনও জোট হবে না বাংলায়। শুধু তাই নয়, বাংলায় রাহুল গান্ধী যে কর্মসূচি করছেন তা তাঁকে একবারের জন্য জানানো হয়নি বলেও উষ্মা প্রকাশ করেন মমতা বন্দ্যোপাধ্যায়। জোটের অঙ্কে গরমিল শুরু হতেই বেশ চাপে পড়েছে হাত শিবির। এই পরিস্থিতিতে প্রবীণ কংগ্রেস নেতা জয়রাম রমেশ সাংবাদিক বৈঠক করে জানান, মমতা বন্দ্যোপাধ্যায়ই ইন্ডিয়া জোটের প্রধান মুখ। আর সেকারণে তৃণমূল-সহ জোটের দলগুলির সঙ্গে হাতে হাত মিলিয়ে লোকসভা ভোটে প্রতিদ্বন্দ্বিতা করতে চায় কংগ্রেস। তবে রাজনৈতিক মহলের মতে, জাতীয় রাজনীতিতে কংগ্রেসের সিদ্ধান্ত অন্যরকম হলেও বাংলায় অধীর রঞ্জন চৌধুরী, দীপা দাশমুন্সিরা একের পর এক ইচ্ছেমতো পদক্ষেপ নিচ্ছে। যার জেরে ধীরে ধীরে বঙ্গে তৃণমূলের সঙ্গে দূরত্ব বাড়ছে কংগ্রেসের। কিন্তু বৃহস্পতিবার বাংলায় ভারত জোড়ো ন্যায় যাত্রা নিয়ে প্রবেশের পর কোচবিহারের বক্সারহাট থেকে দলের অবস্থান স্পষ্ট করে নরম সুরে তৃণমূল-সহ বিরোধী জোটের পাশে থাকার বার্তা দেন রাহুল। রাহুল এদিন সাফ জানান, “ভারত জোড়োর সঙ্গে ন্যায় শব্দটি যুক্ত হয়েছে। বিজেপি ও আরএসএস দেশে ঘৃণা ছড়াচ্ছে, বিদ্বেষ ছড়াচ্ছে। দেশবাসীর সঙ্গে এরা অন্যয় করছে। ঘৃণা ও হিংসার বিরুদ্ধে লড়াই করছে I.N.D.I.A।” তবে তৃণমূলকে তুষ্ট করতে রাহুল সাফাই দিলেও বর্তমান পরিস্থিতি অত্যন্ত ঘোরালো হয়ে উঠেছে।

এই অবস্থায় অস্বস্তির কাঁটা সঙ্গে নিয়েই অসম থেকে ন্যায় যাত্রা নিয়ে প্রথমে কোচবিহারের বক্সিরহাটে সংক্ষিপ্ত সভা করে তুফানগঞ্জে যান রাহুল এবং তাঁর যাত্রাসঙ্গীরা। তবে বৃহস্পতিবার কোচবিহার সদর মহকুমার খাগড়াবাড়ি, মা ভবানী এলাকায় পদযাত্রা করার কথা থাকলেও সেই কর্মসূচির বদল হয়। এদিন পদযাত্রার পরিবর্তে গাড়িতে করেই ‘ন্যায় যাত্রা’ সারেন রাহুল। সময় সংক্ষেপ করতেই এমন সিদ্ধান্ত। তারপর তড়িঘড়ি হাসিমারা থেকে দিল্লি রওনা দেন তিনি। রাজনৈতিক মহলের অনুমান, তৃণমূলের সঙ্গে সমস্যা মেটাতেই বাংলায় আপাতত এই কর্মসূচি বন্ধের সিদ্ধান্ত নিচ্ছে কংগ্রেস। যার জেরেই রাহুলকে দিল্লিতে তলব করলেন তাঁর মা সোনিয়া।

Previous articleসুপার কাপের ফাইনালে পৌঁছেও উচ্ছ্বাসে ভাসতে নারাজ কুয়াদ্রাত
Next articleএবার সতীর্থ বিচারপতিকেই বেনজির রাজনৈতিক আক্রমণ বিচারপতি অভিজিতের!