বিচারপতি গঙ্গোপাধ্যায়ের থেকে শিক্ষা সংক্রান্ত মামলা গেল বিচারপতি মান্থার এজলাসে

এখন থেকে বিচারপতি গঙ্গোপাধ্যায়ের এজলাসে প্রাথমিকের নিয়োগ সংক্রান্ত কোনও মামলার শুনানি আর হবে না।

বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের কাছ থেকে শিক্ষা সংক্রান্ত মামলা গেল বিচারপতি রাজাশেখর মান্থার কাছে। বদল বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের বিচার্য বিষয়েরও। প্রাথমিক শিক্ষা সংক্রান্ত মামলা গেল বিচারপতি রাজাশেখর মান্থার কাছে। এখন থেকে বিচারপতি গঙ্গোপাধ্যায়ের এজলাসে শ্রম ও শিল্প সংক্রান্ত মামলার শুনানি হবে।মঙ্গলবার কলকাতা হাইকোর্টের পক্ষ থেকে এই প্রশাসনিক সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এখন থেকে বিচারপতি গঙ্গোপাধ্যায়ের এজলাসে প্রাথমিকের নিয়োগ সংক্রান্ত কোনও মামলার শুনানি আর হবে না।

মেডিকেলে ভর্তি দুর্নীতি মামলার নির্দেশকে ঘিরে গত সপ্তাহে বেনজির সংঘাতে জড়িয়েছিলেন বিচারপতি গঙ্গোপাধ্যায় এবং বিচারপতি সেন। পরিস্থিতির গুরত্ব বিবেচনা করে সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি বিষয়টিতে হস্তক্ষেপ করেন। প্রধান বিচারপতির নেতৃত্বে পাঁচ বিচারপতির বিশেষ বেঞ্চ গঠন করে দুই বিচারপতির দ্বন্দ্ব নিরসনের চেষ্টা হয়। শীর্ষ আদালতে ওই মামলার শুনানি হবে তিন সপ্তাহ পর।
মঙ্গলবার কলকাতা হাইকোর্টের ২৫০ জনের বেশি আইনজীবী বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের আচরণ নিয়ে চিঠি লিখে অভিযোগ জানান প্রধান বিচারপতি টিএস শিবজ্ঞানমের কাছে। তাঁদের বক্তব্য, রাজ্যের অ্যাডভোকেট জেনারেল কিশোর দত্তকে হেনস্থা করেছেন বিচারপতি গঙ্গোপাধ্যায়। তাই তাঁকে ক্ষমা চাইতে হবে।কলকাতা হাইকোর্টের দুই বিচারপতির সংঘাত নিয়ে মঙ্গলবার প্রধান বিচারপতি টিএস শিবজ্ঞানম কার্যত বিরক্তি প্রকাশ করেন। এমনকী কারও নাম না করে তিনি বলেন, আইনের মন্দিরে এই ঘটনা কখনই কাম্য নয়। সমগ্র পরিস্থিতির জন্য তিনি খুবই দুঃখিত এবং অনুতপ্ত।

Previous articleবিজেপির নারী বিদ্বেষের প্রতিবাদে রাজপথে মহিলা তৃণমূলের ‘চলো পাল্টাই’
Next articleহাইকোর্টের প্রশাসনিক সিদ্ধান্ত, প্রাথমিক নিয়োগ মামলা থেকে সরানো হল বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়েরকে