শুক্রবার শুরু মাধ্যমিক, প্রশ্ন ফাঁস রুখতে কড়া পদক্ষেপ

কোনও পরীক্ষার্থী প্রশ্নপত্রের ছবি তুললে সেই ছবি দেখে বোঝা যাবে কে ছবিটি তুলেছে। আর তা ধরা পড়লেই ওই পরীক্ষার্থীর পরীক্ষা এই বছরের জন্য পুরোপুরি বাতিল হয়ে যাবে।

শুক্রবার থেকে শুরু হচ্ছে চলতি শিক্ষাবর্ষের মাধ্যমিক পরীক্ষা। এবছর ৯ লক্ষের বেশি পরীক্ষার্থী মাধ্যমিকে বসছে। পরীক্ষার সময় পরিবর্তন থেকে পরীক্ষার্থী ও শিক্ষকদের জন্য একাধিক নতুন নিয়ম লাগু করে হতে চলেছে এবছরের পরীক্ষা। সেই অনুযায়ী প্রস্তুত রাখা হয়েছে পরিবহন, পুলিশ, বন দফতর সহ সংশ্লিষ্ট দফতরগুলিকে। জেলা স্কুল পরিদর্শকদেরও ২৪ ঘণ্টার কন্ট্রোল রুম চালুর নির্দেশ দেওয়া হয়েছে।

এ বছর বিশেষ ব্যবস্থা নেওয়া হয়েছে পরীক্ষার প্রশ্নপত্র ফাঁস রুখতে। প্রশ্নপত্রের প্রতিটি পাতায় ক্রমিক নম্বরের কোড – ‘ম্যাজিক নম্বর’ বা ইউনিক আইডি, লুকনো থাকবে। কোনও পরীক্ষার্থী প্রশ্নপত্রের ছবি তুললে সেই ছবি দেখে বোঝা যাবে কে ছবিটি তুলেছে। আর তা ধরা পড়লেই ওই পরীক্ষার্থীর পরীক্ষা এই বছরের জন্য পুরোপুরি বাতিল হয়ে যাবে। পরীক্ষা শুরুর আগে পরীক্ষার্থীদের গোটা বিষয়টি বুঝিয়ে বলার জন্য পরিদর্শকদের নির্দেশ দিয়েছে মধ্যশিক্ষা পর্ষদ।

মধ্যশিক্ষা পর্ষদ জানিয়েছে পরীক্ষার্থীরা পরীক্ষাকেন্দ্রে সকাল সাড়ে ৮টা থেকে প্রবেশ করতে পারবে, প্রশ্নপত্র বিতরণ শুরু হবে বেলা ৯টা ৪৫ থেকে । পরীক্ষার আগে পর্ষদের তরফ থেকে কন্ট্রোল রুম খোলা হয়েছে। https://wbbse.wb.gov.in -এ ক্লিক করলে বিস্তারিত তথ্য পাওয়া যাবে। জেলা ভিত্তিক হেল্প লাইন নম্বরও দেওয়া হয়েছে। পরীক্ষার্থীদের সঙ্গে শিক্ষক শিক্ষিকাদের স্কুলে প্রবেশের ক্ষেত্রেও রয়েছে বিশেষ কিছু নিয়ম। নির্দিষ্ট সময়ের মধ্যে কোন কোন শিক্ষক এসেছেন তার তালিকা পাঠানোর নির্দেশ দিয়েছে পর্ষদ।

পরীক্ষা চলাকালীন নিরাপত্তায় কোনও সিভিক ভলেন্টিয়র প্রবেশ করতে পারবেন না। একইসঙ্গে পরীক্ষার্থীরা যাতে মোবাইল এবং নিষিদ্ধ কোনও বস্ত নিয়ে পরীক্ষাকেন্দ্রে ঢুকতে না পারে তার জন্য অভিভাবকদের অনুরোধ জানিয়েছে পর্ষদ।

Previous articleডার্বির আগে বড় চমক লাল-হলুদে, ষষ্ঠ বিদেশি হিসাবে যোগ দিলেন ফেলিসিও
Next article‘রাজস্ব ঘাটতি বৃদ্ধি উদ্বেগজনক’! কেন্দ্রীয় বাজেটকে ‘সম্পূর্ণ নির্বাচনী’ কটাক্ষ বিরোধীদের