আজকের দিনে কী ঘটেছিল? চলুন দেখে নেওয়া যাক

১৯৩২

শঙ্খ ঘোষ

(১৯৩২-২০২১) এদিন জন্মগ্রহণ করেন। আসল নাম চিত্তপ্রিয় ঘোষ। প্রেসিডেন্সি কলেজ থেকে বাংলা ভাষা ও সাহিত্যে স্নাতক। কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর। পেশা হিসেবে গ্রহণ করেন অধ্যাপনাকেই। পড়িয়েছেন কলকাতার বঙ্গবাসী কলেজ, সিটি কলেজ এবং যাদবপুর বিশ্ববিদ্যালয়ে। পরে পড়িয়েছেন দিল্লি বিশ্ববিদ্যালয়, সিমলার ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ অ্যাডভান্সড স্টাডিজ এবং বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ে। বহু পুরস্কারে সম্মানিত। ১৯৭৭-এ ‘মূর্খ বড়, সামাজিক নয়’ কাব্যগ্রন্থের জন্য নরসিংহ দাস পুরস্কার, ওই বছরই ‘বাবরের প্রার্থনা’ কাব্যগ্রন্থের জন্য সাহিত্য আকাদেমি পুরস্কার পান শঙ্খবাবু। ১৯৮৯ সালে ‘ধুম লেগেছে হৃদকমলে’ কাব্যগ্রন্থের জন্য রবীন্দ্র পুরস্কার, ‘গান্ধর্ব কবিতাগুচ্ছ’র জন্য সরস্বতী পুরস্কার পান। ২০১৬ সালে জ্ঞানপীঠ পুরস্কার।১৯৯৯ সালে বিশ্বভারতীর দ্বারা দেশিকোত্তম সম্মানে এবং ২০১১-য় ভারত সরকারের পদ্মভূষণ সম্মানে সম্মানিত। কবিতার পাশাপাশি রবীন্দ্রচর্চাতেও প্রসিদ্ধি। ‘ওকাম্পোর রবীন্দ্রনাথ’ তাঁর উল্লেখযোগ্য গবেষণা গ্রন্থ। প্রাবন্ধিক হিসেবেও সুবিদিত। ‘শব্দ আর সত্য’, ‘উর্বশীর হাসি’, ‘এখন সব অলীক’ উল্লেখযোগ্য প্রবন্ধগ্রন্থ।

১৯৫৫

করুণানিধান বন্দ্যোপাধ্যায়

(১৮৭৭-১৯৫৫) এদিন প্রয়াত হন। ছাত্রজীবন থেকে কবিতা লিখতেন। তাঁর প্রথম লেখা দেশাত্মবোধক কাব্য ‘বঙ্গমঙ্গল’ প্রকাশিত হয় ১৯০১ সালে। এটি রাজরোষে পড়ার আশঙ্কায় বিনা নামে বের হয়। অন্যান্য কাবগ্রন্থের মধ্যে ‘প্রসাদী’, ‘ঝরাফুল’, ‘শান্তিজল’, ‘শতনরী’, ‘রবীন্দ্র আরতি’, ‘গীতায়ন’ ইত্যাদি উল্লেখযোগ্য। তাঁর দ্বারা পরবর্তীতে মোহিতলাল মজুমদার-সহ অনেক কবি প্রভাবিত হন।

১৮৪০

জন বয়েড ডানলপ (১৮৪০-১৯২১) এদিন জন্মগ্রহণ করেন। ১৮৮৭ সালে জন বয়েড ডানলপ তাঁর ছেলের তিন চাকার সাইকেলের জন্য একটি নিউম্যাটিক টায়ার আবিষ্কার করেন। ১৮৮৯ সালে ডানলপ তাঁর এই নব উদ্ভাবিত টায়ারের পেটেন্টের জন্য আবেদন করেন। ১৮৯০ সালে ডানলপ তাঁর ব্যবসায়িক সহযোগী উইলিয়াম হারভে দ্যু ক্রসের সঙ্গে মিলে আয়ারল্যান্ডে বাণিজ্যিক ভিত্তিতে নিউম্যাটিক টায়ার উৎপাদন শুরু করেন।

১৯৭৬

অভিষেক বচ্চনের জন্মদিন। অমিতাভ বচ্চন ও জয়া বচ্চনের ছেলে। স্ত্রী ঐশ্বর্য রাই। ২০০০ সালে রিফিউজি চলচ্চিত্রে অভিনয়ের মাধ্যমে তাঁর চলচ্চিত্রজীবন শুরু হয়। ছবিটি তেমন ব্যবসা করতে না পারলেও চলচ্চিত্রবোদ্ধাদের কাছে বেশ আদৃত হয়। পরবর্তী বেশ কয়েক বছর বচ্চন যেসব চলচ্চিত্রে অভিনয় করেন তার বেশিরভাগই বক্স অফিসে সাড়া ফেলতে ব্যর্থ হয়। এরপরে তিনি ২০০৪ সালে মুক্তিপ্রাপ্ত ব্লকবাস্টার ‘ধুম’ ছবিতে অভিনয় করেন যা তাঁর কেরিয়ারের মোড় ঘুরিয়ে দেয়। তিনি ‘যুবা’, ‘সরকার’ ও ‘কভি আলবিদা না কহনা’ ছবিতে অনবদ্য অভিনয়ের জন্য পরপর তিন বছর সেরা পার্শ্ব অভিনেতা বিভাগে ফিল্মফেয়ার পুরস্কার জেতেন।

২০২০

হাউস অফ রিপ্রেজেন্টেটিভ ইউক্রেন কেলেঙ্কারির জন্য আমেরিকার প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে ইমপিচ করেছিল। কিন্তু এদিন সেনেট তাঁকে অব্যাহতি দেয়।

১৯৮৫

ক্রিস্টিয়ানো রোনাল্ডোর জন্মদিন। পর্তুগিজ পেশাদার ফুটবলার। পাঁচবার বালোঁ দ্য ওঁর এবং চারবার ইউরোপিয়ান গোল্ডেন শ্যু জিতেছেন। ১০০টি আন্তর্জাতিক গোল করা প্রথম ইউরোপীয় ফুটবলার।

 

 

 

Previous articleBreakfast news: ব্রেকফাস্ট নিউজ
Next articleবিদায়ের পথে শীত? দক্ষিণবঙ্গে ফের বৃষ্টির পূর্বাভাস আলিপুর আবহাওয়া দফতরের