বিশেষ ক্ষমতা প্রয়োগে ধর্ষণকাণ্ডে ২০ বছরের সাজাপ্রাপ্তকে মুক্তি শীর্ষ আদালতের

বিশেষ ক্ষমতা ব্যবহার করে ২০ বছরের সাজাপ্রাপ্ত ধর্ষণের আসামিকে মুক্তি দিল শীর্ষ আদালত। এই বিরল মামলায় আদালতের দাবি সাজাপ্রাপ্ত ওই আসামী নির্যাতিতাকে বিয়ে করেছিলেন। তাঁদের ২ সন্তানও রয়েছে। সমস্ত দিক খতিয়ে দেখে প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়ের বেঞ্চ অপরাধীর সাজা মুকুব করে। পাশাপাশি দোষীকে ২ লক্ষ টাকা জরিমানার যে নির্দেশ নিম্ন আদালত দিয়েছিল তাও খারিজ করে সর্বোচ্চ আদালত।

জানা যাচ্ছে, তামিলনাড়ুর বাসিন্দা শঙ্কর আসলে নির্যাতিতার কাকা। আদালতের নির্দেশে ১৪ বছরের নাবালিকাকে ধর্ষণের অপরাধে ২০ বছরের সাজা হয় শঙ্করের। পরে ওই নির্যাতিতাকে বিয়ে করে ওই ব্যক্তি, তাঁদের ২ সন্তানও হয়। এই মামলার বিচারে মাদ্রাজ হাইকোর্ট ২০১৮ সালে শঙ্করকে ২০ বছরের সাজা দেয়। সুপ্রিম কোর্টও শঙ্করের আপিল এবং তার জেলের সাজা কমানোর জন্য আপিলের আবেদনের পর্যালোচনাও প্রত্যাখ্যান করেছিল। এরপর কিউরেটিভ পিটিশন দায়ের করেন শঙ্কর। এই মামলার শুনানিতে শঙ্করের আইনজীবী সুপ্রিম কোর্টে যুক্তি দেন, তিনি নির্যাতিতাকে বিয়ে করেছেন এবং তাদের দুই সন্তান রয়েছে। তিনি জেলে থাকার বলে তার সংসারে অর্থাভাব দেখা দিচ্ছে। মামলার ‘অদ্ভুত তথ্য’ বিবেচনা করে সর্বোচ্চ আদালত সংবিধানের ১৪২ অনুচ্ছেদের অধীনে বিশেষ ক্ষমতা প্রয়োগ করে শঙ্করের শাস্তি মুকুব করে।

উল্লেখ্য, সংবিধানের ১৪২ নম্বর অনুচ্ছেদ অনুযায়ী কোনও বিচারাধীন বিষয়ের ‘সম্পূর্ণ আইনি নিষ্পত্তি’র জন্য সুপ্রিম কোর্ট তার বিশেষ অধিকার প্রয়োগ করে নির্দেশনামা জারি করতে পারে কিংবা রায় দিতে পারে। ভারতের প্রধান বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড়ের নেতৃত্বে বেঞ্চ বলেছে, “দুবার দোষী সাব্যস্ত হওয়া এবং সাজা বহাল থাকা সত্ত্বেও মামলার অদ্ভুত পরিস্থিতিতে এটি ১৪২ ধারার অধীনে তার ক্ষমতা প্রয়োগ করছে।” এই ক্ষেত্রে আদৌ মেয়েটি ১৪ বছরের কিনা, সেটা নিয়ে প্রশ্নচিহ্ন ছিল। কারণ রেডিওলজিস্ট বলেছিলেন মেয়েটির বয়স ১৮-১৯ হবে। এমনকি তাঁর মা-ও একই বয়সের কথা বলেছিলেন। এছাড়াও অভিযুক্ত আগে বিবাহিত কিনা, সেই নিয়েও কিছুটা ধোঁয়াশা ছিল ও বহুবিবাহ সংক্রান্ত কোনও অভিযোগ সুপ্রিম কোর্টে দায়ের হয়নি। এই পরিস্থিতিতে মানবিকতার দৃষ্টিভঙ্গি থেকেই গোটা মামলাটি দেখা হয়েছে বলে জানায় আদালত।

Previous articleসংশোধনাগারে খাবারের মান নিয়ে নওশাদের অভিযোগ নস্যাৎ কারামন্ত্রীর
Next articleহস্টেল থেকে ছুটি পেতে জুনিয়র পড়ুয়াকে খুন স্কুল পড়ুয়ার!