নজরে লোকসভা, জয়ললিতার দল ভাঙিয়ে ঝুলি ভরছে দক্ষিণে ‘শূন্য’ বিজেপি

লোকসভা নির্বাচনে ৪০০ আসনের টার্গেট নিয়েছে এনডিএ। নরেন্দ্র মোদির ভবিষ্যৎবাণী সত্য করতে উঠেপড়ে মাঠে নেমেছেন নেতারা। তবে টার্গেট পূরণে অন্যতম বাধা দক্ষিণের রাজ্যগুলি। দক্ষিণের রাজ্যগুলি থেকে একেবারে মুছে গিয়েছে গেরুয়া শিবির। এই অবস্থায় তামিলনাড়ুতে জমি শক্ত করতে বিজেপির কৌশল দল ভাঙানোর খেলা। এই রাজ্যের প্রধান বিরোধী দল এডিএমকের একঝাঁক নেতাকে যোগদান করালো গেরুয়া শিবির।

বুধবার দুই কেন্দ্রীয় মন্ত্রী, রাজীব চন্দ্রশেখর এবং এল মুরুগানের উপস্থিতিতে বিজেপিতে যোগ দিলেন এডিএমকে ১৫ জন প্রাক্তন বিধায়ক। সেই সঙ্গে প্রয়াত জয়ললিতার দলের এক প্রাক্তন সাংসদও পদ্ম-শিবিরে শামিল হয়েছেন। বিজেপিতে যোগদানকারী নেতাদের মধ্যে রয়েছেন, কে ভেদিভেল, এমভি রত্নম, আর চিন্নাস্বামী এবং পিএস কান্দস্বামীর মতো দ্রাবিড় রাজনীতির পরিচিত মুখেরা। রাজনৈতিক মহলের দাবি, দক্ষিণে জমি হারিয়ে অন্যদল ভাঙিয়ে এভাবেই লোকসভা ভোটে জমি শক্ত করতে মরিয়া গেরুয়া শিবির।

উল্লেখ্য, ২০১৯ সালের লোকসভা ভোটে তামিলনাড়ুতে বিজেপি এবং এডিএমকে জোট বেঁধে লড়েছিল। কিন্তু সে রাজ্যের ৩৯টির মধ্যে তারা পেয়েছিল মাত্র একটি। ৩৮টি গিয়েছিল ডিএমকে-কংগ্রেস-বাম এবং আরও কয়েকটি ছোট আঞ্চলিক দলকে নিয়ে গঠিত বিরোধী জোটের ঝুলিতে। বিজেপির সঙ্গে মতবিরোধের কারণে গত বছরের সেপ্টেম্বরে এনডিএ ছাড়ার কথা ঘোষণা করেছেন এডিএমকে প্রধান তথা প্রাক্তন মুখ্যমন্ত্রী এন পলানীস্বামী। এবার একদা মিত্র শক্তিকে দুর্বল করতে কোমর বেঁধে নামল বিজেপি।

Previous articleচাকরির লোভে বাবাকে খুন, গ্রেফতার যুবক!
Next articleএক দেশ এক আইন: উত্তরাখণ্ডে পাস অভিন্ন দেওয়ানি বিধি বিল