এক দেশ এক আইন: উত্তরাখণ্ডে পাস অভিন্ন দেওয়ানি বিধি বিল

ইতিহাস গড়ে দেশের প্রথম রাজ্য হিসেবে উত্তরাখণ্ডে পাশ হল অভিন্ন দেওয়ানি বিধি বিল। দীর্ঘ আলোচনার পর বুধবার বিকেলে উত্তরাখণ্ড বিধানসভায় পাস হয় বিলটি। এবার রাজ্যপালের সম্মতি মিললেই তা আইনে পরিণত হবে। নয়া এই বিল পাস ‘এক দেশ এক আইন’-এর পথে প্রথম পদক্ষেপ বলে মনে করছে ওয়াকিবহাল মহল।

গতকাল অর্থাৎ মঙ্গলবার বিধানসভার কার্যাবলি শুরু হতেই অভিন্ন দেওয়ানি বিধি বিল বিধানসভায় পেশ করেন রাজ্যের মুখ্যমন্ত্রী পুস্কর সিং ধামি। সঙ্গে সঙ্গে বন্দে মাতরম ও জয় শ্রীরাম ধ্বনিতে ভরে ওঠে গোটা অধিবেশন কক্ষ। তবে বিল পেশের পরেই সাময়িকভাবে মুলতুবি হয়ে যায় অধিবেশন। বুধবার সকাল থেকে ফের পুরোদমে শুরু হয় অভিন্ন দেওয়ানি বিধি নিয়ে বিস্তারিত আলোচনা। আলোচনা ও ভোটাভুটি শেষে বিজেপি বিধায়কদের সংখ্যাগরিষ্ঠতা নিয়ে পাশ হয়ে যায় বিলটি। এখন অপেক্ষা শুধু রাজ্যপালের অনুমোদনের।

উল্লেখ্য, আগেই উত্তরাখণ্ডের মন্ত্রিসভার অনুমোদন পেয়েছিল অভিন্ন দেওয়ানি বিধি বিল। তার আগে অভিন্ন দেওয়ানি বিধি বিলের খসড়া পাঠানো হয়েছিল পাঁচ সদস্যের কমিটির কাছে। সুপ্রিম কোর্টের বিচারপতি রঞ্জনা প্রকাশ দেশাইয়ের নেতৃত্বে এই কমিটি বেশ কিছু সুপারিশ করে এই বিলে। সমস্ত সুপারিশ গ্রহণ করেই রবিবার এই বিলটিকে সবুজ সংকেত দেয় উত্তরাখণ্ডের মন্ত্রিসভা। এরপর অভিন্ন দেওয়ানি বিধি বিল পাশ করানোর জন্য বিশেষ অধিবেশন শুরু হয় উত্তরাখণ্ডে। অবশেষে পাশ হয়ে গেল বিলটি।

আরও পড়ুন- নজরে লোকসভা, জয়ললিতার দল ভাঙিয়ে ঝুলি ভরছে দক্ষিণে ‘শূন্য’ বিজেপি

Previous articleনজরে লোকসভা, জয়ললিতার দল ভাঙিয়ে ঝুলি ভরছে দক্ষিণে ‘শূন্য’ বিজেপি
Next articleটুঙ্গিদিঘিতে ভ.য়াবহ পথ দুর্ঘ.টনা! ৬ জনের মৃ.ত্যু, মৃ.তের সংখ্যা বাড়ার আ.শঙ্কা