লোকসভা ভোটের আগেই লাগু হবে CAA, দাবি অমিত শাহের

২০১৯ সালে আইনে পরিণত হলেও দেশে এখনও কার্যকর হয়নি সংশোধিত নাগরিকত্ব আইন বা সিএএ। অথচ প্রতি নির্বাচনে সিএএ-র কুমিরছানা দেখিয়ে ভোট আদায় করছে বিজেপি। যার জেরে ক্ষুব্ধ গেরুয়া শিবিরের একটা বড় অংশ। এহেন পরিস্থিতির মাঝেই লোকসভা নির্বাচনের আগে ফের মেরুকরণের সিএএকে হাতিয়ার করে বড় বার্তা দিলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। শনিবার দিল্লিতে গ্লোবাল বিজনেস সামিটে বক্তব্য রাখতে গিয়ে শাহ জানিয়ে দিলেন, লোকসভা ভোটের আগেই লাগু হলে সংশোধিত নাগরিকত্ব আইন।

বিজনেস সামিটে বক্তব্য রাখতে গিয়ে সংশোধিত নাগরিকত্ব আইন বা সিএএ প্রসঙ্গে অমিত শাহ বলেন, “২০১৯ সালে আইনে পরিণত হয়েছে সিএএ। এই সম্পর্কিত নিয়মাবলী জারি করার পর লোকসভা নির্বাচনের আগেই দেশে লাগু করা হবে আইনটি।” পাশাপাশি আইন নিয়ে মুসলিমদের ভুল বোঝানো হচ্ছে দাবি করে শাহ আরও জানান, “আমাদের মুসলিম ভাইয়েদের ভুল বুঝিয়ে সিএএ-এর বিরুদ্ধে উস্কানি দেওয়া হচ্ছে। সিএএ শুধু সেই নাগরিকদের নাগরিকত্ব দেওয়ার জন্য যারা পাকিস্তান, আফগানিস্তান, বাংলাদেশে নিপীড়িত হয়ে ভারতে আশ্রয় নিয়েছে। এই আইন কোনও ভারতীয়ের নাগরিকত্ব ছিনিয়ে নেওয়ার জন্য নয়।” তবে অমিত শাহের এহেন ঘোষণার পর এদিন সাংবাদিক বৈঠক থেকে তৃণমূল মুখপাত্র কুণাল ঘোষ বলেন, “মানুষের রাজনীতি করেনি নরেন্দ্র মোদি, অমিত শাহরা। রোটি কাপড়া মকানের রাজনীতি করেনি বলেই ভোট আসতে ফের সিএএ, এনআরসি শুরু করেছে বিজেপি। আসলে উন্নয়নে পিছিয়ে পড়ে নজর ঘোরাতে ধর্মীয় মেরুকরনের রাজনীতি করছে বিজেপি।”

অবশ্য অমিত শাহের এহেন দাবির প্রেক্ষিতে রাজনৈতিক মহলের অনুমান, আসলে সংশোধিত নাগরিকত্ব আইন দ্রুত লাগু করার দাবিতে নিজের ঘরেই যথেষ্ট চাপে বিজেপি সরকার। ২০১৯ সালে এই আইনের বিরুদ্ধে দিল্লিতে ব্যপক জনরোষ দেখেছিল গোটা দেশ। প্রবল চাপের মুখে পড়ে শেষ পর্যন্ত বাধ্য হয়ে আইনটির উপর স্থগিতাদেশ জারি করতে হয় মোদি সরকারকে। অবশ্য প্রতিটি নির্বাচনের আগেই এই সিএএ-র কুমির ছানা দেখিয়েই ভোট আদায় করেছে গেরুয়া শিবির। ভোটের আগে একাধিকবার বাংলায় এসে মতুয়াদের মন রাখতে সিএএ লাগুর প্রতিশ্রুতি দিয়েছেন অমিত শাহ। তবে প্রতিশ্রুতিভঙ্গ হয়েছে প্রতিবারই। বারবার মিথ্যা প্রতিশ্রুতিতে বিজেপির উপর ক্ষুব্ধ মতুয়াদের পাশাপাশি মুসলিম অধ্যুষিত দেশ থেকে ভারতে চলে আসা একাধিক সম্প্রদায়ের হিন্দুরা। লোকসভায় বিজেপির ভোটে এর খারাপ প্রভাব পড়তে পারে অনুমান করেই এবার ভোটের আগে সিএএ অস্ত্রে শান দিলেন শাহ।

Previous articleসন্দেশখালি ইস্যুতে অশান্তি পাকানোর চেষ্টা BJP-র, ‘হুমকি’র সুরে রাজ্যপালকে সময়সীমা শুভেন্দুর!
Next articleসন্দেশখালিকাণ্ডে কড়া তৃণমূল, অভিষেকের নির্দেশে দল থেকে সাসপেন্ড উত্তম সর্দার: ঘোষণা পার্থর