নরসিমাকে স্বীকৃতি দেয়নি গান্ধী পরিবার, বিস্ফোরক দাবি প্রণব কন্যার

প্রয়াত প্রাক্তন প্রধানমন্ত্রী নরসিমা রাওকে ভারতরত্ন দেওয়ার ঘোষণা করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এরঠিক পর এই ইস্যুতে কংগ্রেসের বিরুদ্ধে বিস্ফোরক অভিযোগ করলেন প্রয়াত প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়ের কন্যা শর্মিষ্ঠা মুখোপাধ্যায়। স্পষ্ট ভাষায় তিনি জানালেন নরসিমা রাওকে স্বীকৃতি দেয়নি গান্ধী ও নেহেরু পরিবার। তবে শর্মিষ্ঠার এহেন বক্তব্য প্রকাশ্যে আসার পর কংগ্রেস সমর্থকরা তাঁকে ট্রোল করছে বলে অভিযোগ জানিয়ে রাহুল গান্ধীর কাছে ‘ন্যায়’ চাইলেন প্রাক্তন রাষ্ট্রপতি কন্যা।

যোগ্যরা কংগ্রেসে কংগ্রেসে ব্রাত্য ছিলেন। নরসিমা রাওকে ভারতরত্ন দিয়ে এই বার্তা দিয়েছে মোদি সরকার। এই প্রেক্ষাপটেই কংগ্রেসের পরিবারবাদের দিকে অভিযোগের আঙুল তুলে এক সাক্ষাৎকারে প্রণব কন্যা দাবি করেন, নরসিমা রাওকে কখনওই স্বীকৃতি দেয়নি গান্ধী-নেহরু পরিবার। তাঁর কথায়, ভারতে অর্থনৈতিক সংস্কারের অন্যতম কাণ্ডারি নরসিমা রাওকে কখনওই সেই অর্থে স্বীকৃতি দেওয়া হয়নি। শুধু তাই নয়, তাঁর এহেন দাবির পর এক কংগ্রেস সমর্থক তাঁকে ট্রোল করেছেন বলে অভিযোগ জানিয়ে রাহুলের কাছে ন্যায় চান শর্মিষ্ঠা। তিনি জানান, সোশাল মিডিয়ায় তাঁকে অত্যন্ত অশালীন ভাষায় আক্রমণ করেছেন এক কংগ্রেস সমর্থক। সাক্ষাৎকারে তাঁর মন্তব্যের পর থেকেই ‘কংগ্রেসী’ ট্রোলদের রোষের মুখে পড়তে হচ্ছে। শর্মিষ্ঠার কথায়, “আমি স্পষ্ট ভাষায় বলেছি আমি কংগ্রেস সমর্থক। জাতীয় রাজনীতিতে অনেক গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে হবে কংগ্রেসকে। তবে আমি এটাও মনে করি গান্ধী-নেহরুদের নেতৃত্বের বাইরে গিয়েও ভাবতে হবে।”

উল্লেখ্য, লালকৃষ্ণ আডবাণী ও কর্পুরী ঠাকুরের পর শুক্রবার নতুন করে আরও ৩ জনকে ভারতরত্ন দেওয়ার ঘোষণা করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তাঁরা হলেন, প্রাক্তন প্রধানমন্ত্রী চৌধুরী চরণ সিং, পি ভি নরসিমা রাও ও বিজ্ঞানী এম এস স্বামীনাথন। রাজনৈতিক মহলের দাবি আসন্ন নির্বাচনকে নজরে রেখে এই ৩ ভারতরত্নের আলাদা গুরুত্ব রয়েছে। এখানে নরসিমা রাওকে ভারতরত্ন দিয়ে মোদি সরকারের বার্তা, ‘পরিবারবাদের দাপটে কংগ্রেসে যোগ্যরা ব্রাত্য’। চরণ সিংকে ভারতরত্ন দেওয়া হয়েছে, জাঠ ভোট ব্যাঙ্কের মন পেতে। এহেন পরিস্থিতির মাঝেই শর্মিষ্ঠার এহেন দাবি জাতীয় রাজনীতিতে যথেষ্ট তাৎপর্যপূর্ণ বলে মনে করছে ওয়াকিবহাল মহল।

Previous articleরাজ্যের বাইরে থেকে আসা চিকিৎসকদের রেজিস্ট্রেশন বাধ্যতামূলক, জারি বিজ্ঞপ্তি
Next articleস্বাস্থ্য পরিষেবা তলানিতে! মোদিরাজ্যে ছানি অপারেশনের পর ফের দৃষ্টিশক্তি হারালেন ৭ রোগী