বহুতলের ছাদ কোনওভাবেই বিক্রি করা যাবে না, নিষেধাজ্ঞা কলকাতা পুরসভার

মেয়র জানান, ছাদের চারপাশ ঘিরে গেটে তালা লাগালে বরদাস্ত করা হবে না।

শহরের একাধিক বহুতলে বিক্রি হচ্ছে ছাদ। অভিযোগ সেখানে রমরম করে চলছে রেস্তোরাঁ । কোথাও ছাদের চারপাশে জাল লাগিয়ে চলছে নানা স্পোর্টস। গোটা ঘটনায় ক্ষুব্ধ কলকাতা পুরসভার মেয়র ফিরহাদ হাকিম। বিল্ডিং বিভাগের আধিকারিকদের তিনি জানিয়েছেন, ছাদ ‘কমন এরিয়া’। আবাসনের সকল বাসিন্দা তা ব‌্যবহার করতে পারবেন। ব‌্যক্তিগতভাবে ছাদ কিনে ব‌্যবসা করা যাবে না।পুরসভার যুক্তি, আবাসনে আগুন লাগলে ছাদ ব‌্যবহার করেই ঢুকতে হয় দমকল কর্মীদের। যে কোনও বিপর্যয়ে আবাসনের বাসিন্দাদের উদ্ধার করতেও ভরসা ছাদ। মেয়র জানান, ছাদের চারপাশ ঘিরে গেটে তালা লাগালে বরদাস্ত করা হবে না।

ঘটনার সূত্রপাত শনিবার । মেয়রের দ্বারস্থ হন মধ‌্য কলকাতার বাসিন্দা বিপ্লব ভট্টাচার্য‌। তার অভিযোগ, বছর তিনেক আগে একটি বাড়ির দোতলা কিনেছেন। পরে সেই বাড়ির একতলা আর তিনতলা কেনেন অন‌্য এক ভদ্রলোক, এমনকী কিনে নেন ছাদটিও। বিস্মিত মেয়রের প্রশ্ন, ‘‘ছাদ কী করে বিক্রি হল?’’ মেয়রের সাফ কথা, ছাদ কমন ল‌্যান্ড। সকলের ব‌্যবহারের জন‌্য। ছাদ আলাদা করে কেউ কিনতে পারে না। বিল্ডিং বিভাগের ডিজিকে তিনি নির্দেশ দেন ওই বিল্ডিং যেন কোনওভাবেই অনুমোদন না পায়।

উল্লেখ‌্য, শহরের একাধিক জায়গায় ছাদের ওপর চলছে ব‌্যবসা। কোথাও হুকা বার কোথাও বা রমরমিয়ে চলছে ক‌্যাফে। চারপাশ দিয়ে ছাদ ঘিরে ব‌্যবসা করছেন রেস্তোরাঁ মালিকরা। অনেক সময় প্রোমোটাররাই সমস্ত ফ্ল‌্যাট বিক্রি হয়ে যাওয়ার পর শুধু ছাদটুকু নিজের নামে রেজিস্ট্রি করতে আসছেন।বিল্ডিং বিভাগের আধিকারিকরা জানান, এটা হবে না। প্রোমোটার চাইলে ছাদ বিক্রি করতে পারবেন না। শুধুমাত্র বাসিন্দাদের এনওসি দেখিয়ে কাজ হবে না।

 

Previous articleঅন্তঃসত্ত্বা পরিণীতি চোপড়া! ফের জল্পনা নেটপাড়ায়
Next articleভিক্ষা করেই লাখ লাখ টাকা! মহিলা ভিক্ষুকের গল্প শুনে চোখ কপালে পুলিশের