উত্তরপাড়ায় রাজ্যের বৃহত্তম জল শোধনাগারের উদ্বোধন, একাধিক প্রকল্পের সূচনা মুখ্যমন্ত্রীর

রাজ্যের সব থেকে বড় জল প্রকল্পের উদ্বোধন হল হুগলিতে। সোমবার, আরামবাগের মঞ্চ থেকে হুগলির উত্তরপাড়ায় রাজ্যের বৃহত্তম জল শোধনাগারের উদ্বোধন করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। কলকাতা মেট্রোপলিটন ডেভলপমেন্ট অথরিটির (KMDA) উদ্যোগে এই ‘ওয়াটার ট্রিটমেন্ট প্ল্যান্ট’ তৈরি করতে খরচ হয়েছে ১৫৫৬.৩৫ কোটি টাকা। এই জল শোধনাগারে প্রতিদিন ৫৫ মিলিয়ন গ্যালন জল পরিশোধন করা যাবে।

উত্তরপাড়ার এই নতুন জল শোধনাগার টালার থেকে ৬ গুণ বেশি শক্তিশালী। স্বাধীনতার পরবর্তী সময়ে এটি বৃহত্তম জল শোধনাগার। এই শোধনাগারের মাধ্যমে ৭টি পুরসভা এবং ৬টি পঞ্চায়েত এলাকার প্রায় ২০ লাখ মানুষ উপকৃত হবেন। এই জমির মালিকানা প্রাথমিকভাবে ছিল কলকাতা পুরসভার হাতে। তারপর এটির মালিকানা কেএমডিএকে হস্তান্তর করা হয়। একটা সময় কথা ছিল, এই জমিতে তৈরি করা হবে ফিল্ম সিটি। শেষ পর্যন্ত এই জমিতে তৈরি হয়েছে ওয়াটার প্ল্যান্ট (Water Plant)। এই ‘ওয়াটার ট্রিটমেন্ট প্ল্যান্ট’ নির্মাণ শুরু হয় ২০১৯ সালে। ৬০টি ওভারহেড ট্যাঙ্ক রয়েছে এতে। মাটির নীচে রয়েছে সাতটি রিজার্ভার।

এছাড়াও একটি ভাসমান জেটি তৈরি করা হয়েছে নদীর উপর। কোন্নগর,কানাইপুর,নবগ্রাম, রঘুনাথপুর, উত্তরপাড়া, বৈদ্যবাটি, ডানকুনি, শ্রীরামপুর, চাঁপদানির মতো এলাকার মানুষরা নতুন এই জল সংশোধনাগারের ফলে উপকৃত হতে চলেছেন।

এদিন আরামবাগ কালীপুর মাঠ থেকে একাধিক প্রকল্পের সূচনা ও নতুন প্রকল্পের ঘোষণা করেন মুখ্যমন্ত্রী। পূর্ত দফতরে পাঁচটি রাস্তা নির্মাণ-সহ চাপাডাঙ্গা-পুরশুরা-আরামবাগ রোডটি দু লেন থেকে চার লেনে প্রশস্তিকরন করলেন ৬৬২.৫ কোটি টাকা ব্যয়ে।

আরও পড়ুন: রাজ্যে শূন্যপদ পূরণ নিয়ে বড় ঘোষণা, বিরোধীদের তুলোধনা মুখ্যমন্ত্রীর

সেচ দফতরে তিনটি স্লুইস গেট বক্স কালভার্ট নির্মাণ সহ দামোদর ও মুণ্ডেশ্বরী নদীর উপর ভাঙন প্রতিরোধী কাজের জন্য ৬৭৫.৫৯ কোটি টাকা খরচের কথা ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী (Mamata Banerjee)। এর ফলে আরামবাগে বন্যা সমস্যার নিবারণ হতে চলেছে।

পঞ্চায়েত ও গ্রামোন্নয়ন বিভাগের মধ্যে হুগলি জেলার বিভিন্ন ব্লকে ১৩৩ টি রাস্তার নির্মাণ ও মেরামতির কাজ সহ কঠিন বর্জ্য ব্যবস্থাপনা ইউনিট নির্মাণের জন্য মোট ৮০.২২ কোটি টাকা ঘোষণা করলেন।

জন স্বাস্থ্য কারিগরি দফতরে হুগলি জেলার বিভিন্ন ব্লকে ১৯ টি পানীয় জল সরবরাহ প্রকল্পের প্রবর্ধনে ১৫৭.৪২ কোটি টাকার ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী।

নগর উন্নয়ন ও পৌর বিষয়ক বিভাগে হুগলি জেলার বিভিন্ন পুরসভা এলাকায় ২৪ টি রাস্তার নির্মাণ ও মেরামতির কাজ সহ ৯টি নগর স্বাস্থ্য ও সুস্থতা কেন্দ্রের নির্মাণ ও ওয়াটার ট্রিটমেন্ট প্ল্যান নির্মাণকাজে ১৫৭৪.৩৯ কোটি টাকা ঘোষণা করেন মুখ্যমন্ত্রী। এদিন হুগলিতে মোট ২৭৯ টি প্রকল্পের উদ্বোধন করেন। যার মোট প্রকল্প মূল্য ৩৩৮৮.৪৩ কোটি টাকা।

তারমধ্যে গুরুত্বপূর্ণ প্রকল্প গুলো হল, রাজ্য সড়ক ২ এর চাপাডাঙ্গা-পুরশুরা-আরামবাগ রোডের ২ লেন থেকে ৪ লেনে প্রশস্তিকরন। এরফলে উপকৃত হবে পাঁচলক্ষ মানুষ। এর জন্য ব্যয় হচ্ছে ৬১০ কোটি টাকা।

এছাড়াও সিঙ্গুরে জমিরক্ষা আন্দোলনকারীদের শ্রদ্ধা জানিয়ে সিঙ্গুরে বিজয়স্তম্ভ উদ্বোধন করেন মমতা। এর জন্য ৬ কোটি ৮৭ লক্ষ টাকা খরচ হয়েছে।

এছাড়া বন্যা প্রতিরোধে মুণ্ডেশ্বরী নদী ও সংলগ্ন খাল সংস্কার, দামোদর ও মুণ্ডেশ্বরী নদীর উপর ভাঙন প্রতিরোধী কাজ, নদী বাঁধের জন্য ৫৭২০০ লক্ষ টাকা খরচ হবে। এর ফলে উপকৃত হবে প্রায় ৭ লক্ষ মানুষ।

এছাড়া ডিভিসি খালের সংস্করণ, ২৭৬ টি ক্যানেল ব্রিজের সংস্কার নতুন ৬৯০ টি বহির্মুখী গেট মোট ১৯০.৭১ কোটি টাকা খরচ করে কাজ সম্পন্ন হয়েছে বলে জানান মমতা বন্দ্যোপাধ্যায়।

Previous articleশেখ শাহজাহানের আগাম জামিনের আবেদন খারিজ আদালতে
Next article“আমার সামর্থ্য মতো যা করার করব”, সন্দেশখালিকে আশ্বস্ত করলেন রাজ্যপাল