সন্দেশখালির তদন্তে এবার ১০ সদস্যের টিম গঠন রাজ্যের

রাজ্য মহিলা কমিশনের চেয়ারপার্সন লীনা গঙ্গোপাধ্যায় এবং মহিলা কমিশনের প্রতিনিধিরা সন্দেশখালি গিয়ে সেখানকার মহিলাদের সঙ্গে কথা বলেন।

সন্দেশখালির পরিস্থিতি গত তিনদিনের তুলনায় অনেকটাই নিয়ন্ত্রণে। জারি আছে ১৪৪ ধারা। ইতিমধ্যে গ্রেফতার করা হয়েছে আটজনকে। তবুও কোনও ঝুঁকি নিতে রাজি নয় পুলিশ প্রশাসন। ঘটনার তদন্তে এবার ১০ সদস্যের টিম গঠন করল রাজ্য। সন্দেশখালি থানায় সাংবাদিক বৈঠকে একথা জানান ডিআইজি বারাসাত সুমিত কুমার। তিনি জানান, এই দলকে নেতৃত্ব দেবেন ডিআইজি পদমর্যাদার মহিলা অফিসার। পুরো টিম মঙ্গলবার থেকে সন্দেশখালির বিভিন্ন জায়গায়, পাড়ায় পাড়ায় গিয়ে অভিযোগ শুনবেন। কেউ লিখিত অভিযোগ দিলে অবশ্যই তার তদন্ত হবে। তিনি আরও বলেন,এখনও পর্যন্ত চারটি অভিযোগ জমা পড়েছে। কোনও ধর্ষণের অভিযোগ নেই। নারী নির্যাতনের কোনও অভিযোগ পাওয়া যায়নি বলে তিনি জানান। এই আবহে আজ রাজ্য মহিলা কমিশনের চেয়ারপার্সন লীনা গঙ্গোপাধ্যায় এবং মহিলা কমিশনের প্রতিনিধিরা সন্দেশখালি গিয়ে সেখানকার মহিলাদের সঙ্গে কথা বলেন।

এরই পাশাপাশি সোমবারও সন্দেশখালিকাণ্ডে শুনানি হল না নিরাপদ সর্দারদের। নথি দিতে না পারায় পর পর দু’দিন বসিরহাট আদালতে শুনানি হল না নিরাপদ সর্দার, উত্তম সর্দার, বিকাশ সিংদের। সন্দেশখালি থানার তদন্তকারী আধিকারিককে এদিন ভর্ৎসনা করেন বসিরহাট আদালতের বিচারক। বলেন, ‘বেআইনিভাবে পেশ করা হচ্ছে অভিযুক্তদের। এটা সন্দেশখালি নয়, আদালত’। সন্দেশখালির পারদ তো চড়েই আছে। এই পরিস্থিতিতে বেশ কয়েকজনকে গ্রেফতারও করেছে পুলিশ। তাঁদের মধ্যে রয়েছেন প্রাক্তন সিপিএম বিধায়ক নিরাপদ সরকার, উত্তম সর্দার, বিজেপি নেতা বিকাশ সিং।

নিরাপদ সর্দারদের বসিরহাট আদালতে তোলার কথা ছিল। সেইমতো ধৃতদের আদালতে নিয়েও আসা হয়। কিন্তু কোর্ট লকআপে বসিয়ে রাখতে হয়। কারণ, আদালতে পুলিশ প্রয়োজনীয় নথি নিয়ে আসতে পারেনি সোমবারও। আদালতে পেশ করার যথাযথ নথি পুলিশ না দিতে পারায় এদিনও সম্পূর্ণ হল না সন্দেশখালির শুনানি।সন্দেশখালি থানার তদন্তকারী আধিকারিকদের উপর ক্ষুব্ধ হন বিচারক। ধৃতদের আদালতে পেশ করা নিয়ে আইনজীবীদের পুলিশের বিরুদ্ধে যে অভিযোগ ছিল, তার পরিপ্রেক্ষিতে শোকজ করা হয় সন্দেশখালি থানার তদন্তকারী আধিকারিককে। সোমবারও শুনানি স্থগিত রাখা হয়। বিচারক পুলিশকে নির্দেশ দেন, আজকের মধ্যেই সন্দেশখালি সংক্রান্ত সমস্ত কেস ডায়েরি ও গ্রেফতারের যে কাগজপত্র তা জমা দিতে হবে আদালতে। তারপর সম্পূর্ণ শুনানি হবে।

Previous articleচোপড়ায় ৪ নাবালকের মৃত্যুতে দায়ী BSF: তোপ তন্দ্রিমার, কটাক্ষ আনন্দ বোসকেও
Next articleকৃষকদের রুখতে দাঁত-নখ বের মোদি সরকারের, একমাসব্যাপী ১৪৪ ধারা লাগু দিল্লিতে