মোদির গুণকীর্তন করে নাটক করলে তবেই অনুদান! কেন্দ্রের ফতোয়ার নিন্দা ব্রাত্যর

আসলে ব্রাত্য এর আগেও নানান সরকারি নির্দেশ পেলেও, এ ভাবে সরকারি নির্দেশনামায় ‘অবাক’ হয়েছেন।

দেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির গুণকীর্তন করলে তবেই কেন্দ্রীয় অনুদান পাবে বাংলার থিয়েটারের দলগুলি! কেন্দ্রের বিজেপি সরকারের তরফ থেকে রাজ্যের থিয়েটার দলগুলির কাছে এমনই ধরনের নির্দেশ এসেছে বলে জানিয়েছেন রাজ্যের শিক্ষামন্ত্রী তথা নাট্যকার ব্রাত্য বসু।মঙ্গলবার এক্স হ্যান্ডলে একটি পোস্ট করে পুরো বিষয়টি জানিয়েছেন ব্রাত্য। শিক্ষামন্ত্রী লিখেছেন, কেন্দ্রের বিজেপি সরকার লোকসভা ভোটের আগে পশ্চিমবঙ্গের সবক’টি থিয়েটার দলকে এ দেশের মাননীয় প্রধানমন্ত্রীর মহিমাবাচক ও গুণকীর্তন করা একটি ছোট নাটিকা পাঠিয়ে বলেছেন, এর অভিনয় সর্বত্র করতে হবে। অভিনয়টি না করলে কেন্দ্রের পাঠানো মোটা অনুদান এবং ভর্তুকি বন্ধ করে দেওয়া হবে।

আসলে ব্রাত্য এর আগেও নানান সরকারি নির্দেশ পেলেও, এ ভাবে সরকারি নির্দেশনামায় ‘অবাক’ হয়েছেন। বাম আমলে তাঁর নির্দেশিত নাটক ‘উইঙ্কল টুইঙ্কল’ একাধিক বার প্রদর্শনী বন্ধের হুমকি পেয়েছিল। মাঝেমধ্যেই সেই হুঁশিয়ারি কার্যকরও হয়েছিল। তাঁর নাটকের জন্য প্রেক্ষাগৃহের অনুমতি দেওয়ার নিয়ে নানান টালবাহানা ও হুমকিও পেয়েছিলেন ব্রাত্য। তবে তা রাজ্য সরকারের তরফে। এখন তিনি রাজ্যের শিক্ষামন্ত্রী। এর আগে যে ফতোয়া পেয়েছিলেন তা সাধারণ নাট্য নির্দেশক হিসেবে। আর এবার রাজ্য সরকারের মন্ত্রী হিসেবেও তিনি সেই সরকারি ‘ফতোয়া’ নিয়েই সরব হয়েছেন।
মঙ্গলবার ব্রাত্য তাঁর পোস্টের সঙ্গেই কেন্দ্রের পাঠানো ছ’ পাতার ছোট নাটিকাটিও পোস্ট করেছেন। হিন্দিতে লেখা সেই নাটকটির নাম ‘লে আয়ে বাপস সোনে কি চিড়িয়া’ যার অর্থ সোনার পাখিকে ফিরিয়ে আনলাম। নাটকটি লিখেছেন ললিত প্রকাশ। নাটকটির মর্মার্থ কী তা জানিয়ে ব্রাত্য লেখেন, পশ্চিমবঙ্গের থিয়েটার দলগুলি যেহেতু বামপন্থী সেকুলার, তাই আমরা আশা রাখতেই পারি, এই নির্লজ্জ প্রস্তাব তাঁরা সবাই ঘৃণা ভরে প্রত্যাখ্যান করবেন।
তিনি রাজ্যের সব নাট্য দলকে এই নির্লজ্জ কেন্দ্রীয় ফতোয়ার বিরুদ্ধে প্রতিবাদ জানানোর আহ্বান জানিয়েছেন।

Previous articleউচ্চ মাধ্যমিকে বিশেষ পরিষেবা দেবে রেল, শিয়ালদহ ডিভিশনে বাড়ছে ট্রেন স্টপেজ
Next articleআগামিকাল গোয়ার বিরুদ্ধে নামছে মোহনবাগান, অ্যাওয়ে ম্যাচে তিন পয়েন্ট লক্ষ্য হাবাসের