রাজস্থান থেকেই রাজ্যসভায় সোনিয়া, আজই মনোনয়ন! হিমাচল থেকে অভিষেক মনু সিংভি

লোকসভার পাট চুকিয়ে এবার রাজ্যসভায় কংগ্রেস নেত্রী সোনিয়া গান্ধী (Sonia Gandhi)। শারীরিক অসুস্থতার দরুন লোকসভা ভোটে দাঁড়ানোর ঝক্কি না নিয়ে দলের সিদ্ধান্ত অনুযায়ী এবার তিনি রাজ্যসভার সদস্য হতে চলেছেন। সে জন্য অনেক ভাবনাচিন্তার পর রাজস্থানকে(Rajasthan) তিনি বেছে নিয়েছেন। এ রাজ্য থেকে এর আগে রাজ্যসভায় এসেছিলেন মনমোহন সিং (Manmohan Singh)। অসুস্থতার জন্য প্রাক্তন প্রধানমন্ত্রী আর সংসদীয় রাজনীতিতে সক্রিয় অংশ নেবেন না।

আজ বুধবার সকালে সোনিয়া গান্ধী রাজস্থানের রাজধানী জয়পুর রওনা হন। মনোনয়নপত্র জমা দেওয়ার সময় কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খাড়গে, ছেলে রাহুল গান্ধী ও রাজস্থানের দুই শীর্ষ নেতা অশোক গেহলট ও শচীন পাইলট উপস্থিত থাকবেন বলে জানা গিয়েছে। রাহুলের আজ ভারত জোড়ো ন্যায় যাত্রা বন্ধ রাখা হয়েছে। গতকাল মঙ্গলবারই তিনি ছত্তিশগড় থেকে দিল্লি চলে আসেন।

অন্যদিকে, বিশিষ্ট আইনজীবী তথা কংগ্রেস নেতা অভিষেক মনু সিংভি এবার হিমাচল প্রদেশ থেকে রাজ্যসভায় যাচ্ছেন। এর আগে তৃণমূলের সমর্থনে তিনি বাংলা থেকে রাজ্যসভায় গিয়েছিলেন। এছাড়া বিহার থেকে কংগ্রেসের হয়ে রাজ্যসভায় যাচ্ছেন অখিলেশ প্রসাদ সিং এবং মহারাষ্ট্র থেকে যাচ্ছেন চন্দ্রকান্ত হান্ডরে।

উল্লেখ্য, দেশজুড়ে রাজ্যসভার ৫৬ শূন্য আসনের জন্য ভোটগ্রহণ হবে আগামী ২৭ ফেব্রুয়ারি। এপ্রিল মাসেই শেষ হচ্ছে সাংসদদের মেয়াদ। এদের মধ্যে উল্লেখযোগ্য ভাবে রয়েছেন বিজেপির সর্বভারতীয় সভাপতি জে পি নাড্ডা এবং প্রাক্তন প্রধানমন্ত্রী তথা কংগ্রেস নেতা মনমোহন সিং। এছাড়াও ওই তালিকায় রয়েছেন নয় কেন্দ্রীয় মন্ত্রী। এদের মধ্যে উল্লেখযোগ্য, কেন্দ্রীয় রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব, শিক্ষামন্ত্রী ধর্মেন্দ্র প্রধান, পরিবেশমন্ত্রী ভূপেন্দ্র যাদব এবং স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মান্ডব্য।

 

 

 

 

Previous articleএকনজরে আজকের পেট্রোল -ডিজেলের দাম 
Next articleরাতভর ম্যারাথন জিজ্ঞাসাবাদ! রেশন বন্টন মামলায় ইডির জালে শঙ্কর ঘনিষ্ঠ ব্যবসায়ী