ইলেক্টোরাল বন্ডে সব দলের মিলিত আয়ের প্রায় দেড়গুণ শুধু বিজেপির!

২০২২-২৩ অর্থবর্ষে সব রাজনৈতিক দল মিলিয়ে ইলেক্টোরাল বন্ডে প্রাপ্ত টাকার মধ্যে ৮০ শতাংশই কর্পোরেট সংস্থা থেকে পাওয়া। ইলেক্টোরাল বন্ডে প্রাপ্ত মোট কর্পোরেট অনুদানের পরিমাণ প্রায় ৮৫০ কোটি টাকা। তার মধ্যে প্রায় ৭১৯ কোটি বিজেপির পকেটে গিয়েছে।

সুপ্রিম কোর্টের নির্দেশে ইলেক্টোরাল বন্ডে (electoral bond) বিভিন্ন দলের ২০১৭-১৮ সাল থেকে প্রাপ্ত টাকার অঙ্কের হিসাব প্রকাশের পরই দেখা যাচ্ছে তালিকায় শীর্ষে ভারতীয় জনতা পার্টি। এমনকি তাদের প্রাপ্ত টাকার পরিমাণ এই সময়ের মধ্যে অন্য সব দলের প্রাপ্ত মোট টাকার পরিমাণের প্রায় দেড়গুণ। সব দলের ক্ষেত্রেই দেখা গিয়েছে ইলেক্টোরাল বন্ডের ৯০ শতাংশ টাকার উৎস কর্পোরেট সংস্থা (corporate money)। বিজেপির ক্ষেত্রে এই কর্পোরেট অনুদান বৃদ্ধির পরিমাণ প্রায় ১৭ শতাংশ।

২০১৭-১৮ সাল থেকে ২০২২-২৩ সাল পর্যন্ত জাতীয় ও আঞ্চলিক দলগুলির ইলেক্টোরাল বন্ডের মাধ্যমে পাওয়া টাকার অঙ্কে বলা বাহুল্য, প্রথম স্থানে বিজেপি। তাঁদের প্রাপ্ত টাকার পরিমাণ ৬ হাজার ৫৬৬ কোটি। আর তার ধারে কাছেও নেই দ্বিতীয় স্থানে থাকা জাতীয় কংগ্রেস। তাঁদের প্রাপ্ত টাকার অঙ্ক ১ হাজার ১২৩ কোটি টাকার কাছাকাছি। তিন নম্বরে রয়েছে তৃণমূল কংগ্রেস। ছয়টি অর্থবর্ষে ইলেক্টোরাল বন্ডে তাঁদের প্রাপ্ত টাকার পরিমাণ ১ হাজার ৯২ কোটির কাছাকাছি। নির্বাচন কমিশনের তরফে এই তালিকা সুপ্রিম কোর্টে (Supreme Court) পেশের পর আদালতের পর্যবেক্ষণ মূলত কেন্দ্র ও রাজ্যের ক্ষমতাসীন দলগুলিই এই বন্ডের টাকার সিংহভাগ পেয়েছে।

সর্বোচ্চ আদালতে নিজেদের তথ্য পেশ করে নির্বাচনে নজরদারি চালানো বেসরকারি সংস্থা অ্যাসোসিয়েশ ফর ডেমোক্রেটিক রিফর্মস (Association for Democratic Reforms)। তাঁদের দেওয়া তথ্য অনুযায়ী দেখা যাচ্ছে ২০২২-২৩ অর্থবর্ষে সব রাজনৈতিক দল মিলিয়ে ইলেক্টোরাল বন্ডে প্রাপ্ত টাকার মধ্যে ৮০ শতাংশই কর্পোরেট সংস্থা থেকে পাওয়া। ইলেক্টোরাল বন্ডে প্রাপ্ত মোট কর্পোরেট অনুদানের পরিমাণ প্রায় ৮৫০ কোটি টাকা। তার মধ্যে প্রায় ৭১৯ কোটি বিজেপির পকেটে গিয়েছে। এমনকি বাকি রাজনৈতিক দলগুলি মিলিতভাবে প্রায় ৭০ কোটি টাকা কর্পোরেট সংস্থা থেকে ইলেক্টোরাল বন্ডে টাকা পেয়েছে। এই তথ্য অনুযায়ী দ্বিতীয় স্থানে জাতীয় কংগ্রেসের প্রাপ্ত টাকার পরিমাণ প্রায় ৮০ কোটি, যা কেন্দ্রের শাসকদলের প্রাপ্ত টাকার প্রায় দশ ভাগের এক ভাগ।

বিজেপি এই কর্পোরেট টাকা পেয়েছে প্রায় ৩ হাজার কর্পোরেট সংস্থা থেকে। কংগ্রেস পেয়েছে ৭০টি কর্পোরেট সংস্থা থেকে যা ২০২১-২২ অর্থবর্ষ থেকে প্রায় ১৬ শতাংশ কম। আর রাজনৈতিক দলের তহবিলে এই কোটি কোটি টাকা দেওয়া কর্পোরেট সংস্থাগুলির মধ্যে প্রায় ২৬৩ কোটি টাকা এসেছে দিল্লির কর্পোরেট সংস্থাগুলির থেকে। গুজরাটের কর্পোরেট সংস্থাগুলির তরফ থেকে প্রায় ১৩৪ কোটি টাকা পেয়েছে রাজনৈতিক দলগুলি।

Previous articleনাকতলায় রিয়েল এস্টেট ব্যবসায়ীর বাড়িতে ইডি!
Next articleআজ কী ঘটেছিল জানেন?