কাটল জট! উত্তরপ্রদেশে জোট বেঁধে লড়বে সপা-কংগ্রেস, ঘোষণা অখিলেশের

টালমাটাল পরিস্থিতি কাটিয়ে অবশেষে উত্তরপ্রদেশে জট কাটল ইন্ডিয়ার! বিজেপিকে পর্যুদস্ত করতে হাত-সাইকেল জোটে কিছুটা হলেও স্বস্তি কংগ্রেস শিবিরে। বুধবার জট কাটার ইঙ্গিত দিয়ে অখিলেশ হাসিমুখে জানালেন, উত্তরপ্রদেশে ইন্ডিয়া জোট থাকছেই। সিদ্ধান্ত নেওয়া হয়েছে উত্তরপ্রদেশের ৮০ আসনের মধ্যে ১৭ আসনে লড়বে কংগ্রেস।

৮০ আসনের উত্তরপ্রদেশ লোকসভায় কংগ্রেসকে কটি আসন ছাড়া হবে তা নিয়ে রীতিমতো দরাদরি শুরু হয় সপা ও কংগ্রেসের মধ্যে। শুরুতে ১১ টি আসন কংগ্রেসকে ছাড়তে রাজি হয় সপা। যদিও অখিলেশের এই প্রস্তাব খারিজ করে কংগ্রেস। টালমাটাল এই পরিস্থিতির মাঝে বুধবার সাংবাদিকদের মুখোমুখি হয়ে অখিলেশ বলেন, “সব ভালো যার শেষ ভালো। অবশ্যই আমাদের জোট থাকছে, কোনও সংঘাত নেই। সমস্ত কিছুই কয়েকদিনের মধ্যে পরিষ্কার হয়ে যাবে।” সূত্রের খবর, দীর্ঘ দরকষাকষির পর কংগ্রেসকে ১৭ আসন ছাড়তে রাজি হয়েছে অখিলেশ। সমাজবাদী পার্টি লড়বে ৬২ টি আসনে। একটি আসন রাখা হবে চন্দ্রশেখর আজাদের সমাজ পার্টির জন্য। এছাড়াও আলাদা আলাদা আসন নিয়ে দুই দলের সংঘাত মেটার পথেই। জানা গিয়েছে, মোরাদাবাদের আসনটি সপাকে ছেড়ে দেবে কংগ্রেস। তার বদলে বারাণসীতে লড়বেন কংগ্রেস প্রার্থী। হাথরস ও সীতাপুরেও দুই দলের সমঝোতা হয়েছে বলে জানা যাচ্ছে।

তবে সপার সঙ্গে এই আসন জট ছাড়তে কম কসরত করতে হয়নি কংগ্রেসকে। জানা যাচ্ছে, সংঘাত কাটাতে মাঠে নামতে হয় প্রিয়াঙ্কা গান্ধী ও সোনিয়া গান্ধীকেও। এই বিষয়ে রাহুল ও অখিলেশের সঙ্গে আলাদা ভাবে কথা বলেন প্রিয়াঙ্কা। সোনিয়া গান্ধীও উত্তরপ্রদেশের রাজ্য নেতৃত্বকে বোঝান বেশ কয়েকটি আসন নিয়ে অবাস্তব দাবি করছেন তাঁরা। তাঁদের উদ্যোগেই শেষ পর্যন্ত জট কেটেছে বলে দাবি ওয়াকিবহাল মহলের।

Previous articleসন্তান খুনে অভিযুক্ত মায়ের হয়ে সওয়ালে ‘না’ আইনজীবীদের, ফাঁসির দাবি বাবার
Next articleতোলাবাজিতে নাম জড়ালো বলিউড অভিনেত্রী বিদ্যা বালানের!