ছদ্মবেশে সন্দেশখালিতে মীনাক্ষি! ফিরল বামেদের ‘ছলনা’র ট্র্যাডিশন

ছলনার আশ্রয় নিয়ে নিজেদের কার্যসিদ্ধির ট্র্যাডিশন আজও বদলালো না বাম শিবিরে। সাঁইবাড়ি মামলার সময়ে নিরুপম সেনের 'শিখ' সাজা কিংবা এমারজেন্সি পিরিয়ডে প্রাক্তন মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্যের শাড়ি পরে চিঠি বিলির ঘটনা- চিরকালই বাঁকা পথ বেছে নিতে ওস্তাদ লাল পতাকাধারীরা।

স্বাভাবিক ছন্দে ফিরতে চাইছে উত্তর ২৪ পরগনার সন্দেশখালি। সাধারণ মানুষের সমস্যার সমাধানে আজও রাজ্যের দুই মন্ত্রী সেখানে পৌঁছে গেছেন। বঞ্চিতদের জমি ফিরিয়ে দেওয়ার কাজও শুরু হয়েছে। কিন্তু বিরোধীদের উস্কানি দেওয়ার প্রবণতা কিছুতেই কমছে না। ১৪৪ ধারা না মেনে বারবার সন্দেশখালি যাওয়ার যে হিড়িক দেখা গেছে বিজেপি নেতাদের মধ্যে সেই দলে এবার নাম লেখালো বামেরা। যদিও এর আগেই বৃন্দা কারাট সন্দেশখালি গিয়েছিলেন কিন্তু এবার আরও একধাপ এগিয়ে ছদ্মবেশ ধরলেন সিপিএমের যুবনেত্রী মীনাক্ষি মুখোপাধ্যায় (Minakshi Mukherjee)। প্রাথমিক ভাবে পুলিশের চোখ এড়িয়ে সন্দেশখালি পৌঁছে টোটো করে গ্রামে ঘুরতে দেখা যায় তাঁকে। পুলিশের সঙ্গে রীতিমতো বচসায় জড়ান তরুণ নেত্রী।

ছলনার আশ্রয় নিয়ে নিজেদের কার্যসিদ্ধির ট্র্যাডিশন আজও বদলালো না বাম শিবিরে। সাঁইবাড়ি মামলার সময়ে নিরুপম সেনের ‘শিখ’ সাজা কিংবা এমারজেন্সি পিরিয়ডে প্রাক্তন মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্যের শাড়ি পরে চিঠি বিলির ঘটনা- চিরকালই বাঁকা পথ বেছে নিতে ওস্তাদ লাল পতাকাধারীরা। তাই DYFI-এর রাজ্য সম্পাদিকা মীনাক্ষি মুখোপাধ্যায়ও যে সেই রাস্তাই ধরবেন তা আর নতুন কী। যেখানে সন্দেশখালির পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে সদর্থক ভূমিকা নিয়েছে রাজ্য, ঘটনাস্থলে পৌঁছে সাধারণ মানুষের সঙ্গে কথা বলেছেন রাজ্য পুলিশের ডিজি, এডিজি সাউথ বেঙ্গল সহ উচ্চপদস্থ আধিকারিকরা। আজও সেখানে রয়েছেন পার্থ ভৌমিক ও সুজিত বসু। ঠিক যখন সবটা স্বাভাবিক হওয়ার পথে ঠিক তখনই ছদ্মবেশে সন্দেশখালিতে মীনাক্ষি। নিরাপদ সর্দারের বাড়ি থেকে বেরিয়ে সন্দেশখালির বিভিন্ন এলাকায় ঘুরছিলেন মিনাক্ষীরা। পুলিশ জানায় ১৪৪ ধারার কথা। তখন প্রশাসনের সঙ্গে বচসায় জড়িয়ে পড়েন সিপিএমের যুবনেত্রী । এরপরই সন্দেশখালি ঘাটে বসে পড়েন মীনাক্ষি-সহ বাকিরা। পুলিশি বাধার অভিযোগ আনলেও মীনাক্ষিকে আটকানো হয়নি বলেই দাবি করেন পার্থ ভৌমিক। তিনি নিজে তাঁকে এলাকায় ঘুরতে দেখেছেন বলেও জানান। এলাকা অশান্ত করার চেষ্টা করেছিলেন বিরোধী নেত্রী কিন্তু পুলিশ অত্যন্ত দক্ষতার সঙ্গে পরিস্থিতি সামাল দেয়। শেষমেশ বসিরহাট এসপি অফিসের দিকে এগিয়ে যান মীনাক্ষি। চারজনকে ডেপুটেশন দেওয়ার অনুমতি দিয়েছে পুলিশ।


Previous articleভারত-ইংল্যান্ড চতুর্থ টেস্ট, দ্বিতীয় দিনের শেষে ভারতের রান সংখ্যা ৭ উইকেট হারিয়ে ২১৯
Next articleআপাতত স্থগিত ‘দিল্লি চলো’ কর্মসূচি, তবে শম্ভু-খনৌরি সীমান্ত ছাড়ছেন না কৃষকরা