মুখ্যমন্ত্রীর ঘোষণা মতোই সোমবার থেকে ১০০ দিনের কাজের বকেয়া টাকা মেটানো শুরু রাজ্যের

তবে সোমবার শবে বরাতের কারণে সরকারি ছুটি হলেও এদিন থেকেই ১০০ দিনের কাজের টাকা বণ্টন শুরু করবে রাজ্য সরকার।

মনরেগা (MGNREGA) প্রকল্পের অন্তর্গত জব কার্ড হোল্ডারদের টাকা মেটাবে রাজ্য (Govt of West Bengal)। আগেই সেকথা ঘোষণা করেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। তিনি সাফ জানিয়েছিলেন ফেব্রুয়ারির মধ্যে একশো দিনের কাজের টাকা মেটানো হবে। আর সেই মতোই সোমবার ২৬ ফেব্রুয়ারি থেকে শুরু হচ্ছে এই টাকা দেওযার কাজ। মোট ২৩ টি জেলার জব কার্ড হোল্ডারদের (Job Card Holder) অ্যাকাউন্টে সরাসরি এই টাকা প্রদানের কাজ শুরু করবে রাজ্য। যদিও কেন্দ্রের বিরুদ্ধে লাগাতার বঞ্চনার অভিযোগ তুলে বাংলার বকেয়া চেয়ে সরব তৃণমূল (TMC)। কিন্তু বারবার দরবার করলেও লাভ কিছুই হয়নি। এমনকি তৃণমূলের সর্ব ভারতীয় সাধারণ সম্পাদক তথা ডায়মন্ড হারবারের সাংসদ অভিষেক বন্দ্যোপাধ্যায় (Abhishek Banerjee) দিল্লিতে গিয়ে ধরনা দিয়ে এসেছেন। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও কলকাতায় ধরনায় বসেছেন। পাশাপাশি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে এই নিয়ে বৈঠকও করেছেন। তবে তারপরও প্রাপ্য অর্থ না মেলায় কেন্দ্রের প্রকল্পের টাকা রাজ্য দেবে মেটাবে বলে ঘোষণা করেন মমতা।

সরকারি সূত্রে জানা গিয়েছে, ২৩ জেলার জব কার্ড হোল্ডারদের জন্য মোট বরাদ্দ হয়েছে ২ হাজার ৬৫০ কোটি ৬০ লক্ষ ১৮ হাজার ৪৯ টাকা। ২৩ জেলার মধ্যে দক্ষিণ ২৪ পরগনা জেলা একাই পাচ্ছে ৩৪৬ কোটি ১২ লাখ ৭৫ হাজার ৫০৪ টাকা। দ্বিতীয় স্থানে আছে পশ্চিম মেদিনীপুর জেলা। পাচ্ছে ২৮১ কোটি ১৩ লক্ষ ৯ হাজার ৮২৭ টাকা। তৃতীয় স্থানে রয়েছে কোচবিহার, ২২১ কোটি ৯১ লক্ষ ২৮৭ টাকা পাচ্ছে।

তবে সোমবার শবে বরাতের কারণে সরকারি ছুটি হলেও এদিন থেকেই ১০০ দিনের কাজের টাকা বণ্টন শুরু করবে রাজ্য সরকার। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ঘোষণা করেছেন, কেন্দ্রীয় সরকারের বঞ্চনার কারণে যে সব শ্রমিক গত দু’বছর টাকা পাননি, তাঁদের রাজ্য সরকারের তরফ থেকেই পাওনা দেওয়া হবে। প্রথমে ঠিক হয় ২১ ফেব্রুয়ারি থেকে অর্থ দেওয়ার কাজ শুরু হবে। কিন্তু সমীক্ষার কাজে শ্রমিকদের সংখ্যা বৃদ্ধির কারণে পিছিয়ে ২৬ তারিখ থেকে করা হয়। অর্থ দেওয়ার কাজ শেষ হবে ১ মার্চ।

 

 

 

Previous articleBreakfast Sports : ব্রেকফাস্ট স্পোর্টস
Next articleসন্দেশখালিকাণ্ডে জিরো টলারেন্স! অজিত মাইতিকে গ্রেফতার পুলিশের