‘বেশ কিছু’ ভারতীয়কে সেনা থেকে মুক্তি রাশিয়ার, দাবি বিদেশ মন্ত্রকের

সোমবার বিদেশমন্ত্রকের তরফে জানানো হয় রাশিয়ায় ভারতীয়দের নিরাপত্তাকে সর্বোচ্চ প্রাধান্য দেওয়া হচ্ছে। এই ধরনের প্রতিটি বিষয় যা মস্কোতে ভারতীয় দূতাবাস ও ভারতের বিদেশ মন্ত্রকের নজরে আনা হচ্ছে তা অত্যন্ত গুরুত্ব নিয়ে দেখা হচ্ছে।

রাশিয়ার হয়ে ইউক্রেনের যুদ্ধ লড়াই করতে গিয়ে ভারতীয় নিরাপত্তা সহায়কের মৃত্যুর খবরের পরই রাশিয়ার কুকীর্তি ঢাকতে তৎপর ভারতীয় বিদেশ মন্ত্রক। রাশিয়া ইতিমধ্যেই বেশ কিছু ভারতীয় যুবককে সেনা থেকে মুক্তি দিয়েছে বলে দাবি মন্ত্রকের। ভারতের অনুরোধের পরই পদক্ষেপ নিয়েছে রাশিয়া প্রশাসন, দাবি কেন্দ্রের।

সম্প্রতি এজেন্টের মাধ্যমে রাশিয়ার নিরাপত্তা সংক্রান্ত সহায়কের কাজের প্রতিশ্রুতি দিয়ে রাশিয়ায় নিয়ে যাওয়ার পর তাদের যুদ্ধে নামিয়ে দেওয়া হয়। প্রতারণা করে রাশিয়া-ইউক্রেন যুদ্ধে ভারতের যুবকরা জড়িয়ে পড়ার পরই তাঁদের পরিবারের তরফে বিদেশ মন্ত্রকের কাছে তাঁদের দেশে ফেরানোর আবেদন করা হয়। যদিও এর মধ্যেই সম্ভাব্য দুই যুবকের ইউক্রেনের ডনেৎস্কে মৃত্যুর খবর পায় তাঁদের পরিবার। তারপরই বিদেশমন্ত্রকের ওপর চাপ বাড়াতে থাকে পরিবারগুলি।

এরপরই সোমবার বিদেশমন্ত্রকের তরফে জানানো হয় রাশিয়ায় ভারতীয়দের নিরাপত্তাকে সর্বোচ্চ প্রাধান্য দেওয়া হচ্ছে। এই ধরনের প্রতিটি বিষয় যা মস্কোতে ভারতীয় দূতাবাস ও ভারতের বিদেশ মন্ত্রকের নজরে আনা হচ্ছে তা অত্যন্ত গুরুত্ব নিয়ে দেখা হচ্ছে। দিল্লিতে রাশিয়ার দূতাবাসের সঙ্গেও এবিষয়ে কথা বলা হয়েছে। ফলস্বরূপ, ইতিমধ্যেই কয়েকজন ভারতীয়কে মুক্তি দেওয়া হয়েছে, দাবি বিদেশমন্ত্রকের।

Previous articleউত্তরপাড়ায় মৃত্যুশোকে ২২ দিন ঘরবন্দি স্ত্রী-পুত্র-কন্যা, দরজা ভেঙে উদ্ধার পুলিশের
Next articleমানহানি মামলায় সুপ্রিম কোর্টে ভুল স্বীকার করে ক্ষমা চাইলেন কেজরিওয়াল