লোকসভা নির্বাচনের আগে কোন জেলায় কত কোম্পানি বাহিনী? জানাল কমিশন

লোকসভা নির্বাচনের দিনক্ষণ ঘোষণার আগে আগামী মাসের প্রথম সপ্তাহের মধ্যেই রাজ্যে দেড়শো কোম্পানি কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করা হচ্ছে। দুই দফায় বিভিন্ন জেলায় এই বাহিনী মোতায়েন করা হবে। তার আগে বুধবার বাহিনীর কর্তাদের সঙ্গে এক উচ্চ পর্যায়ের বৈঠকে এই দেড়শ কোম্পানি বাহিনী মোতায়েনের রূপরেখা চূড়ান্ত করল নির্বাচন কমিশন।

কমিশন সূত্রে জানা গেছে এই পর্বে সর্বাধিক বাহিনী মোতায়েন করা হচ্ছে উত্তর ২৪ পরগনায়। বারাসত, বনগাঁ, বসিরহাট পুলিশ জেলা এবং ব্যারাকপুর ও বিধাননগর পুলিশ কমিশনারেট এলাকা মিলিয়ে ওই জেলায় মোট ২১ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করা হচ্ছে। সন্দেশখালির পরিস্থিতি এবং গত লোকসভা নির্বাচনে, ব্যারাকপুর লোকসভা এলাকায় লাগাম ছাড়া অশান্তির ইতিহাসের প্রেক্ষিতে এই সিদ্ধান্ত তাৎপর্যপূর্ণ। এরমধ্যে বসিরহাট পুলিশ জেলায় পাঁচ কোম্পানি এবং ব্যারাকপুরে ৬ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী মোতায়ন করা হচ্ছে।

কলকাতায় দ্বিতীয় সর্বোচ্চ ১০ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী মোতায়ন করা হচ্ছে বলে কমিশনের তরফে জানানো হয়েছে। এছাড়াও হাওড়া লোকসভা এলাকায় ছয় কোম্পানি ,হুগলিতে চার কোম্পানী, ডায়মন্ড হারবারে তিন কোম্পানি, পূর্ব মেদিনীপুরে সাত কোম্পানি পশ্চিম মেদিনীপুরে পাঁচ কোম্পানি কেন্দ্রীয় বাহিনীর মোতায়েন করা হচ্ছে । ভোটের আগে মূলত ভোট দাতাদের মন থেকে আশঙ্কা দূর করতে এই বাহিনী মোতায়ন করা হচ্ছে বলে কমিশনের তরফে জানানো হয়েছে। কমিশনের এদিনের বৈঠকে উপস্থিতছিলেন মুখ্য নির্বাচনী আধিকারিক আরিজ আফতাব, রাজ্য পুলিশের নোডাল অফিসার আনন্দ কুমার, সিআরপিএফের আইজি বি কে শর্মা সহ কমিশনের অন্য়ান্য কর্তারা ।

আরও পড়ুন- পণ্যবাহী গাড়ির ভিড় কমাতে বিশেষ পরিকল্পনা রাজ্যের, শীঘ্রই চালু হচ্ছে ‘বার্জ’ পরিষেবা

Previous articleপণ্যবাহী গাড়ির ভিড় কমাতে বিশেষ পরিকল্পনা রাজ্যের, শীঘ্রই চালু হচ্ছে ‘বার্জ’ পরিষেবা
Next articleআদর্শ আচরণবিধি চালুর ২৪ ঘণ্টার মধ্যে কলকাতার রাস্তা থেকে খুলতে হবে সব পোস্টার, বৈঠকে জানাল কমিশন